মার্কিন প্রত্যর্পণের বিরুদ্ধে আপিল দায়ের করেছেন অ্যাসাঞ্জ

প্রকাশ | ০৩ জুলাই ২০২২, ১৭:১৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ ফৌজদারি অভিযোগের মুখোমুখি হওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে তার প্রত্যর্পণ রোধ করতে লন্ডনের হাইকোর্টে আবেদন করেছেন। এক দশকের বেশি সময় ধরে চলে আসা আইনি লড়াইয়ের সর্বশেষ এই পদক্ষেপের কথা শুক্রবার তার ভাই গ্যাব্রিয়েল শিপটন জানিয়েছেন। খবর রয়টার্সের।

উইকিলিকসে প্রকাশ করা গোপন মার্কিন সামরিক এবং কূটনৈতিক রেকর্ড প্রকাশ করার সঙ্গে সম্পর্কিত গুপ্তচরবৃত্তির অভিযোগসহ ১৮টি অভিযোগে ব্রিটিশ কর্তৃপক্ষের কাছে ৫০ বছর বয়সী অ্যাসাঞ্জকে চেয়েছে ওয়াশিংটন।

গত মাসে ব্রিটেনের স্বরাষ্ট্র সচিব প্রীতি প্যাটেল তার প্রত্যর্পণের অনুমোদন দিয়েছেন। তার অফিস বলেছে, ব্রিটিশ আদালত সিদ্ধান্ত নিয়েছে যে তার প্রত্যর্পণ তার মানবাধিকারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে না এবং তার সঙ্গে যথাযথ আচরণ করা হবে।

অস্ট্রেলিয়ায় জন্মগ্রহণকারী অ্যাসাঞ্জের আইনি দল হাইকোর্টে সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের করেছে বলে তার ভাই গ্যাব্রিয়েল শিপটন নিশ্চিত করেছেন। আপিলের শুনানির জন্য আদালতকে অবশ্যই তার অনুমোদন দিতে হবে। তবে সম্ভবত আইনি মামলাটি শেষ হতে কয়েক মাস সময় লাগবে।

শিপটনের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, এই দুঃস্বপ্নের অবসান ঘটাতে আমরা অস্ট্রেলিয়ান সরকারকে অবিলম্বে এই মামলায় হস্তক্ষেপ করার জন্য অনুরোধ করছি।

গল্পটি ২০১০ সালের শেষের দিকে শুরু হয়েছিল যখন সুইডেন যৌন অপরাধের অভিযোগে ব্রিটেনের কাছে অ্যাসাঞ্জের প্রত্যর্পণ চেয়েছিল। ২০১২ সালে তিনি সেই মামলায় হেরে গেলে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে পালিয়ে যান। সেখানে তিনি সাত বছর অতিবাহিত করেন।

২০১৯ সালের এপ্রিলে যখন তাকে অবশেষে গ্রেপ্তার করে নিয়ে যাওয়া হয়, তখন তাকে ব্রিটিশ জামিনের শর্ত ভঙ্গ করার জন্য জেলে পাঠানো হয়েছিল। যদিও তার বিরুদ্ধে সুইডিশ মামলা বাদ দেওয়া হয়েছিল। তিনি ২০১৯ সালের জুন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে লড়াই করছেন এবং কারাগারে রয়েছেন।

প্যাটেল প্রত্যর্পণের অনুমোদনের পর তার স্ত্রী স্টেলা অ্যাসাঞ্জ সাংবাদিকদের বলেন, আমরা এটির বিরুদ্ধে লড়াই করতে যাচ্ছি। আমরা প্রতিটি আপিলের পথ ব্যবহার করতে যাচ্ছি।

(ঢাকাটাইমস/৩জুলাই/এসএটি)