রোড সেফটি ফাউন্ডেশনের প্রতিবেদন

জুনে সড়কে প্রাণহানি ৫২৪, মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪২ দশমিক ১৮

প্রকাশ | ০৪ জুলাই ২০২২, ১২:২১ | আপডেট: ০৪ জুলাই ২০২২, ১২:৪৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
প্রতীকী ছবি

জুন মাসে দেশে ৪৭৬টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় ৫২৪ জন নিহত ও ৮২১ জন আহত হয়েছেন। মোট সড়ক দুর্ঘটনার মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪২ দশমিক ১৮ শতাংশ।

সোমবার রোড সেফটি ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। 

নয়টি জাতীয় দৈনিক পত্রিকা, সাতটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।


বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, সারাদেশে ৪৭৬টি দুর্ঘটনায় মধ্যে ১৯৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ২০৪ জন, যা মোট নিহতের ৩৮ দশমিক ৯৩ শতাংশ। মোট দুর্ঘটনা বিবেচনায় মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪২ দশমিক ১৮ শতাংশ। দুর্ঘটনায় ১০৭ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২০ দশমিক ৪১ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ১৬ দশমিক ৪১ শতাংশ অর্থাৎ ৮৬ জন।

সড়ক দুর্ঘটনায় নিহত ৫২৪ জনের মধ্যে শিশুর সংখ্যা ৭৩ ও নারী ৬৮ জন। 

জুন মাসে আটটি নৌদুর্ঘটনায় নিহত হয়েছেন নয়জন। এসব দুর্ঘটনায় ১৬ জন আহত ও তিন জন নিখোঁজ রয়েছেন। 

এছাড়া ১৮টি রেলপথ দুর্ঘটনায় ১৬ জন নিহত ও চারজন আহত হয়েছেন বলে রোড সেফটি ফাউন্ডেশনের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দুর্ঘটনাগুলোর মধ্যে ৫ দশমিক ৭৮ শতাংশ ঘটেছে ভোরে। সকালে ঘটেছে ৩৩ দশমিক ৮৩ শতাংশ, দুপুরে ২৪ দশমিক ৪১ শতাংশ , বিকেলে ১৫ দশমিক ৬৩ শতাংশ, সন্ধ্যায় ৫ দশমিক ৩৫ শতাংশ ও রাতে ১৪ দশমিক ৯৮ শতাংশ ঘটেছে।

দুর্ঘটনার বিভাগভিত্তিক পরিসংখ্যান বলছে, ঢাকা বিভাগে দুর্ঘটনা ২৫ দশমিক ০৫ শতাংশ ও প্রাণহানি ২৬ দশমিক ৫২ শতাংশ, রাজশাহী বিভাগে দুর্ঘটনা ১৫ দশমিক ৪১ শতাংশ ও প্রাণহানি ১৪ দশমিক ৮৮ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১৬ দশমিক ৪৮ শতাংশ ও প্রাণহানি ১৬ দশমিক ২২ শতাংশ, খুলনা বিভাগে ১৪ দশমিক ৩৪ শতাংশ ও প্রাণহানি ১৩ দশমিক ৯৩ শতাংশ, বরিশাল বিভাগে ৯ শতাংশ ও প্রাণহানি ৮ দশমিক ২০ শতাংশ, সিলেট বিভাগে ২ দশমিক ৭৮ শতাংশ ও প্রাণহানি ২ দশমিক ৬৭ শতাংশ, রংপুর বিভাগে ১০ দশমিক ৪৯ শতাংশ ও প্রাণহানি ১১ দশমিক ৪৫ শতাংশ, ময়মনসিংহ বিভাগে ৬ দশমিক ৪২ শতাংশ ও প্রাণহানি ৬ দশমিক ১০ শতাংশ।

রাজধানীতে ১৪টি দুর্ঘটনায় ১৪ জন নিহত ও ৬ জন আহত হয়েছেন।

(ঢাকাটাইমস/০৪জুলাই/এফএ)