হুমায়ূন আহমেদের নাটকের শিল্পীরা কে কোথায়? (পর্ব-৩)

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ জুলাই ২০২২, ১৫:৫৫ | প্রকাশিত : ০৪ জুলাই ২০২২, ১৫:২৩

প্রয়াত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের নাটক ও চলচ্চিত্রে অভিনয় করা শিল্পীরা কে কোথায়-এর এই পর্বে আমরা জানব আরও তিনজন অভিনয়শিল্পীর সম্পর্কে। তারা হলেন- জাহিদ হাসান, মাহফুজ আহমেদ এবং চিত্রনায়ক রিয়াজ। এই তিন তারকাকে হুমায়ূন আহমেদের বেশ কিছু নাটক ও সিনেমায় দেখা গেছে।

জাহিদ হাসান: এই অভিনেতার ক্যারিয়ার শুরু হয়েছিল ১৯৮৬ সালে আবদুল লতিফ বাচ্চুর পরিচালনায় বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীংলকার যৌথ প্রযোজনার ‘বলবান’ সিনেমার মাধ্যমে। ১৯৯০ সালে যাত্রা শুরু করেন ছোটপর্দায়। হুমায়ূন আহমেদের সঙ্গে জাহিদ হাসানের প্রথম কাজ ১৯৯৫ সালে ‘নক্ষত্রের রাত’। বিটিভিতে প্রচারিত হয়েছিল এই ধারাবাহিক নাটকটি।

এরপর ১৯৯৯ সালে হুমায়ূন আহমেদ রচিত ‘আজ রবিবার’-এ দেখা যায় জাহিদ হাসানকে। মূলত এই নাটকটি দিয়েই তিনি ব্যাপক পরিচিতি লাভ করেন। সেখানে সহজ সরল আনিস চরিত্র মুগ্ধ করে সবাইকে। পরবর্তীতে হুমায়ূন আহমেদের ‘সবুজ সাথী’, ‘নীতু তোমাকেই ভালোবাসি’, ‘হাবলঙ্গের বাজারে’, ‘মন্ত্রী মহোদয়ের আগমন’, ‘গৃহসুখ প্রাইভেট লিমিটিড’, ‘সমুদ্র বিলাস প্রাইভেট লিমিটেড’ নাটকগুলোতেও দেখা যায় জাহিদ হাসানকে।

শুধু নাটক নয়, হুমায়ূন আহমেদের পরিচালনায় দুটি সিনেমাতেও অভিনয় করেছেন জাহিদ হাসান। সেগুলো হলো- ‘শ্রাবণ মেঘের দিন’ এবং ‘আমার আছে জল’। এর মধ্যে ১৯৯৯ সালে মুক্তি পাওয়া ‘শ্রাবণ মেয়ের দিন’ সিনেমায় গায়ক মতির চরিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ লাভ করেন জাহিদ হাসান। এখনো ছোট এবং বড় পর্দার নিয়মিত অভিনেতা তিনি।

মাহফুজ আহমেদ: হূমায়ূন আহমেদের নাটক ও সিনেমার আরেক নিয়মিত ও জনপ্রিয় অভিনেতা তিনি। মাহফুজ আহমেদের কর্মজীবন শুরু হয় সাংবাদিকতা দিয়ে। তিনি ‘পূর্ণিমা’ পত্রিকার বিনোদন সাংবাদিক ছিলেন। ১৯৮৯ সালে ইমদাদুল হক মিলন রচিত বিটিভির ধারাবাহিক ‘কোন কাননের ফুল’ শুরু হয় অভিনয় জীবন। হুমায়ূন আহমেদের সঙ্গে তার কাজ শুরু ১৯৯২-৯৩ সালে বিটিভিতে প্রচারিত ‘কোথাও কেউ নেই’ নাটকটির মাধ্যমে।

পরবর্তীতে হুমায়ূন আহমেদ রচিত ও পরিচালিত ‘নীতু তোমাকেই ভালোবাসি’, ‘হাবলঙ্গের বাজারে’সহ বেশ কিছু নাটকে অভিনয় করেন মাহফুজ আহমেদ। পাশাপাশি প্রয়াত নির্মাতা দুটি সিনেমাতেও তাকে দেখা গেছে। সেগুলো হলো- ‘শ্রাবণ মেঘের দিন’ এবং ‘দুই দুয়ারী’। দুটি সিনেমাতেই মাহফুজ আহমেদের অভিনয় ছিল অনবদ্য। এই অভিনেতা বর্তমানে অভিনয়ে একেবারেই অনিয়মিত। ব্যস্ত থাকেন ব্যবসা নিয়ে।

চিত্রনায়ক রিয়াজ: মূল প্ল্যাটফর্ম চলচ্চিত্র হলেও হুমায়ূন আহমেদের নাটকের নিয়মিত শিল্পী ছিলেন রিয়াজ। সেই যাত্রা শুরু হয়েছিল ‘হাবলঙ্গের বাজারে’ নাটকটিতে অতিথি চরিত্রে অভিনয়ের মধ্যদিয়ে। এরপর প্রয়াত নির্মাতার ‘যমুনার জল দেখতে কালো’, ‘এই বর্ষায়’, ‘চৈত্র দিনের গান’, মন্ত্রী সাহেবের আগমন’সহ বেশ কিছু নাটকে প্রধান চরিত্রে অভিনয় করেন রিয়াজ।

এর পাশাপাশি হুমায়ূন আহমেদ পরিচালিত ‘শ্যামল ছায়া’ ও ‘দুই দুয়ারী’ সিনেমা দুটিতেও দেখা যায় এই তারকা অভিনেতাকে। এর মধ্যে ২০০০ সালে মুক্তি পাওয়া ‘দুই দুয়ারী’ সিনেমাটির জন্য শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ লাভ করেন রিয়াজ।

বহু হিট সিনেমার এই নায়ক বর্তমানে অভিনয়ে আগের মতো নিয়মিত নয়। বর্তমানে মুক্তির অপেক্ষায় আছে রিয়াজ অভিনীত ‘অপারেশন সুন্দরবন’ এবং ‘রেডিও’ সিনেমা দুটি। কয়েক বছর তিনি বেশি ব্যস্ত তার ব্যবসা প্রতিষ্ঠান নিয়ে। পাশাপাশি কাজ করছেন চলচ্চিত্র শিল্পী সমিতির নেতা হিসেবে। বর্তমানে তিনি সমিতিতে কার্যনির্বাহী সদস্য পদে রয়েছেন।

(....চলবে)

(ঢাকাটাইমস/০৪ জুলাই/এএইচ)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :