আর উন্মত্ত হতে পারবে না বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুলাই ২০২২, ০৮:৪৭
ফাইল ছবি

উচ্চ আদালতের আদেশ অনুসারে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে র‌্যাগ ডের নামে অশোভন উন্মত্ততা বন্ধের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

রবিবার ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ স্বাক্ষরিত এ-সংক্রান্ত নির্দেশ সব বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে।

পাবলিক বিশ্ববিদ্যালয় বিভাগ থেকে সরকারি ও স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়গুলোতেও এরকম নির্দেশ যাবে বলে জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং-৪৫১৫/২০২২ এর একটি আদেশে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ‘র‌্যাগ ডে’ উদযাপনের নামে সব ধরনের অশ্লীলতা, নগ্নতা, ডিজে পার্টি, অশোভন আচরণ, নিষ্ঠুর ও নিষিদ্ধ কর্মকাণ্ড এবং বুলিং অবিলম্বে বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, হাইকোর্ট ডিভিশনের উল্লিখিত নির্দেশনা মোতাবেক সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এ ধরনের কর্মকাণ্ড অবিলম্বে বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করা হলো।

ইউজিসি সূত্র জানায়, দু-এক দিনের মধ্যেপাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকেও একই ধরনের নির্দেশ দেওয়া হতে পারে।

সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ কামরুল হাসান গত ৭ এপ্রিল দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে র‌্যাগ ডের নামে ডিজে পার্টি, উদ্দাম নৃত্য, বুলিং, অশ্লীলতা ও নগ্নতা বন্ধের নির্দেশ চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন। পরে ১৭ এপ্রিল ৩০ দিনের মধ্যে র‌্যাগ ডের নামে শিক্ষাপ্রতিষ্ঠানে বুলিং, নগ্নতা ও অপসংস্কৃতি বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট।

(ঢাকাটাইমস/০৫জুলাই/এফএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :