কোরবানির পশুর চামড়ার দাম কি হবে? জানালেন বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ জুলাই ২০২২, ১৩:৫৬ | প্রকাশিত : ০৫ জুলাই ২০২২, ১২:৩৪

কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। রাজধানী ঢাকায় প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ৪৭ থেকে ৫২ টাকা। ঢাকার বাইরে ৪০ থেকে ৪৪ টাকা। আর খাসির চামড়ার দাম প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা আর বকরির চামড়ার দাম প্রতি বর্গফুট ১২ থেকে ১৪ টাকা।

এক ভার্চুয়াল সভাশেষে মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে এ দাম ঘোষণা করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

কাঁচা চামড়ায় লবণযুক্ত করার বিষয়ে মসজিদের ঈমামদের ভূমিকা রাখার আহ্বান জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘কাঁচা চামড়ায় লবণ দেওয়ার বিষয়ে গুরুত্বারোপ করতে হবে। কোরাবনির আগে একটি জুমার দিন রয়েছে। ইমাম সাহেবরা যদি মসজিদে চামড়ায় লবণ দেওয়ার বিষয়টি বুঝিয়ে বলেন তাহলে মানুষের মধ্যে সচেতনতা বাড়বে।’

মন্ত্রী জানান, প্রতি বর্গফুট হিসাবে ঢাকায় লবণযুক্ত গরুর চামড়ার দাম ৪৭ থেকে ৫২ টাকা। গত বছর এট ছিল ৪০ থেকে ৪৫ টাকা। ঢাকার বাইরে অর্থাৎ অন্যান্য স্থানে লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ৪০ থেকে ৪৪ টাকা নির্ধারণ করা হয়েছে। গত বছর এটি ছিল ৩৩ থেকে ৩৭ টাকা।

এছাড়া দেশের সব জায়গায় একই দাম নির্ধারণ করা হয়েছে খাসি ও বকরির কাঁচা চামড়ার দাম। খাসির চামড়া প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা আর বকরির চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ১২ থেকে ১৪ টাকা।

গত বছর খাসির চামড়ার দাম ছিল ১৫ থেকে ১৭ টাকা আর প্রতি বর্গফুট বকরির চামড়ার দাম ছিল এবারের মতো ১২ থেকে ১৪ টাকা।

ভার্চুয়াল মিটিংয়ে সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। সভায় তথ্য সচিব মো. মকবুল হোসেন, শিল্প সচিব জাকিয়া সুলতানা, ভোক্তা অধিকারের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহীন আহমেদসহ চামড়ার সঙ্গে সংশ্লিষ্টরা সভায় ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

(ঢাকাটাইমস/০৫জুলাই/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :