চিলমারীতে বন্যায় ১৪ কোটি টাকার ক্ষতি

কুড়িগ্রাম প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ জুলাই ২০২২, ১৫:৫০

বন্যার কারণে কুড়িগ্রামের চিলমারীতে প্রায় ১৪ কোটি টাকার ক্ষতি হয়েছে। প্রাথমিকভাবে এ ক্ষয়ক্ষতির পরিমাণ ধারণা করা হলেও পানি পুরোপুরি নেমে যাওয়ার পর এ ক্ষতির পরিমাণ আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

চিলমারী উপজেলা প্রশাসন ও সংশ্লিষ্ট দপ্তরগুলো সূত্রে জানা গেছে, উপজেলার অধিকাংশ সড়ক ও রাস্তা পানিতে তলিয়ে যাওয়ায় এ খাতে প্রায় এক কোটি ৭৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। মৎস্য খাতে ২৪ লাখ ৪২ হাজার টাকা ও কৃষি খাতে ১১ কোটি ৫৯ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। গবাদিপশুর খড়-ঘাসসহ এ খাতে মোট ক্ষতির পরিমাণ তিন লাখ ৮৬ হাজার টাকা।

একই সূত্রের তথ্যানুযায়ী, উপজেলার প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান ডুবে ১১ লাখ ৪৫ হাজার টাকার অবকাঠামোগত ক্ষয়ক্ষতি হয়েছে। সবমিলে উপজেলায় চলতি বন্যায় মোট ১৩ কোটি ৭৩ লাখ ৭৩ হাজার টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। তবে এ ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে।

উপজেলা কৃষি কর্মকর্তা প্রণয় কুমার বিষাণ দাস জানান, উপজেলায় ৮৬২ হেক্টর ক্ষেত নিমজ্জিত হয়। এরমধ্যে রোপা আউস ১০৫ হেক্টর, শাকসব্জী ১২৫ হেক্টর, তিল ২৫ হেক্টর, মরিচ ১৫ হেক্টর ও ৬২০ হেক্টর জমির পাট বিনষ্ট হয়।

উপজেলা প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ইঞ্জিনিয়ার মো. রফিকুল ইসলাম জানান, তাদের আওতাধীন সড়কের ৫ কিলোমিটার অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে প্রায় পনে দুই কোটি টাকার ক্ষতি হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুর রহমান বলেন, বিভিন্ন খাত ও ক্ষতিগ্রস্ত বাড়িঘর মিলিয়ে উপজেলায় অন্তত ১৪ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।

(ঢাকাটাইমস/৬জুলাই/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :