করোনা সংক্রমণ উদ্বেগ বাড়ালেও এখনই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নয়: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ জুলাই ২০২২, ১৭:৪৬

দেশে নতুন করে করনোভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় উদ্বেগের মধ্যে আছেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে এখনই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কোনো পরিকল্পনা নেই জানিয়ে তিনি বলেছেন, শিশুদের জন্য যে টিকা কার্যক্রম চলছে, তাতে সবাইকে টিকার আওতায় আনতে না পারলে তখন এ ব্যাপারে চিন্তা করা হবে।

বুধবার নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণার পর দুপুরে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন মন্ত্রী।

এর আগে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে চট্টগ্রামের একটি অনুষ্ঠানে যুক্ত থাকার সময় দেশের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আরও ২ হাজার ৭১৬টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের ১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থীদের টিকা দেওয়া হয়েছে। ১২ বছরের নিচের শিক্ষার্থীদেরও টিকা দেওয়ার বিষয়ে আলোচনা চলছে। তাদের টিকার আওতায় আনা সম্ভব হলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে না। সেটি সম্ভব না হলে ভিন্ন চিন্তা করা হবে।’

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণার সময় বলেন, ‘সার্বিক বিষয় বিবেচনা করে ২০২২ সালে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতায় নতুন ২ হাজার ৫১টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দিচ্ছি। এর মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ৬৬৬টি, মাধ্যমিক বিদ্যালয় ১ হাজার ১২২টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ১৩৬টি, উচ্চ মাধ্যমিক কলেজ ১০৯টি, ১৮টি ডিগ্রি কলেজ রয়েছে।’

এরপর কারিগরি এবং মাদরাসা শিক্ষা বিভাগের আওতাভুক্ত ৬৬৫টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। এর মধ্যে রয়েছে এসএসসি ভোকেশনাল অথবা দাখিল ভোকেশনাল ৯৭টি, এইচএসসি বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি ২০০টি, ডিপ্লোমা ইন এগ্রিকালচার দুটি, দাখিল মাদরাসা ২৬৪টি, আলিম মাদরাসা ৮৫টি, ফাজিল মাদরাসা ৬টি, কামিল মাদরাসা ১১টি।

নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় যথাযথ ব্যবস্থা নেবে বলে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

(ঢাকাটাইমস/৬জুলাই/মোআ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :