মন্ত্রীসহ একাধিক সরকারি কর্মকর্তার পদত্যাগ, অস্তিত্ব সংকটে জনসন

প্রকাশ | ০৬ জুলাই ২০২২, ১৮:১৫ | আপডেট: ০৬ জুলাই ২০২২, ১৮:২২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

রাজনৈতিক অস্তিত্ব রক্ষায় লড়াই করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। সম্প্রতি মন্ত্রীসভার শীর্ষ দুই মন্ত্রী তার নেতৃত্বকে প্রশ্নবিদ্ধ করে পদত্যাগ করে। সেইসঙ্গে সরকারের নানা পর্যায়ের কর্মকর্তারাও পদত্যাগ করেছে। এরপর থেকেই রাজনৈতিক অস্তিত্বের সংকটে পড়েছেন জনসন। হয়ে পড়েছেন কোণঠাসা।

এ ছাড়া বুধবার পার্লামেন্টের নিয়মিত অধিবেশনে এমপির প্রশ্নের মুখোমুখি হওয়া নিয়ে চাপে আছেন তিনি। কিন্তু এত বিদ্রোহের মুখেও ১০ নং ডাউনিং স্ট্রিট ছাড়ছেন না জনসন—এমনটিই শোনা যাচ্ছে তার ঘনিষ্ঠজনদের কথায়।

মঙ্গলবার অর্থমন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগের পর শিক্ষামন্ত্রী, আইনমন্ত্রীসহ আরও অনেক মন্ত্রী পদত্যাগ করেন। বুধবার সকাল পর্যন্ত পদত্যাগের তালিকায় স্থান পায় অনেক জুনিয়র মন্ত্রী এবং জনসনের সহযোগীরাও। পাশাপাশি সমর্থন কমে এসেছে জনসনের অনুগত এমপিদের মধ্য থেকেও।

এ পরিস্থিতিতে বিরোধীদল লেবার পার্টির নেতা কির স্টারমারসহ হাউজ অব কমন্সের অন্যান্যদের তীব্র প্রশ্নের মুখে পড়েছেন জনসন। ইতোমধ্যে পদত্যাগের যে স্রোত বইছে তার মন্ত্রীসভায় তাতে—এই শূন্যদগুলো তিনি আদৌ পূরণ করবেন কিনা, সেই প্রশ্নও তুলেছেন অনেকে।

হাউজ অব কমন্সে এমপি’দের সামনে সাপ্তাহিক প্রশ্নোত্তর পর্বেও প্রধানমন্ত্রী স্বাভাবিক সময়ের তুলনায় আরও বেশি বিস্ফোরক পরিস্থিতির ‍মুখোমুখি হচ্ছেন। হাউজ অব কমন্সের সবচেয়ে প্রভাবশালী কমিটিগুলোর চেয়ারম্যানদের কাছ থেকেও কয়েকঘণ্টা ব্যাপী প্রশ্নবাণের মুখে পড়তে চলেছেন জনসন।

স্কটিশ ন্যাশনল পার্টি (এসএনপি) নেতা আয়ান ব্যাকফোর্ড জানতে চেয়েছেন, আর কতজন মন্ত্রী পদত্যাগ করলে কলম হাতে নিয়ে নিজের পদত্যাগপত্র লেখবেন জনসন?

এর জবাবে দেশের অর্থনীতি বাঁচাতে পদক্ষেপ নেওয়ার ওপর জোর দিয়ে জন বলেছেন, সময় যখন কঠিন যায় তখন সরকারের পেছন দিকে হাঁটা উচিত নয়।

এ সময় তিনি ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কথা উল্লেখ করে বলেন, ইউরোপে ৮০ বছরের মধ্যে বড় একটি যুদ্ধের এই সময়ে দেশ যখন অর্থনৈতিক দিক থেকে চাপের মুখে আছে, ঠিক সেই সময়ে সরকার কাজ চালিয়ে যাবে এমনটিই মানুষ আশা করবে।

তিনি আরো বলেন, সরকার এখন অর্থনীতির ধাক্কা থেকে পরিবারগুলোকে বাঁচাতে সহায়তা করছে। শুধু তাই নয়, এই কাজটিকেই সরকার এখন সর্বোচ্চ প্রাধান্য দিচ্ছে।

(ঢাকাটাইমস/৬জুলাই/এসএটি)