সিরিজ ড্রয়ের লক্ষ্যে বৃহস্পতিবার উইন্ডিজের মুখোমুখি বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ জুলাই ২০২২, ১৯:৫৭

প্রথম ম্যাচ পরিত্যক্ত হওয়ার পর দ্বিতীয় টি-টোয়েন্টিতে হেরে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়েছে সফররত বাংলাদেশ। তিন ম্যাচের এই সিরিজ জেতার কোনো সম্ভাবনা নেই। তাই সিরিজ ড্রয়ের লক্ষ্যে আজ (বৃহস্পতিবার) স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হচ্ছে টাইগাররা। গায়ানা ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায়।

একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলতে এখন ওয়েস্ট ইন্ডিজে অবস্থান করছে বাংলাদেশ দল। কিন্তু সেখানে খুব একটা সুবিধা করতে পারছেন না রাসেল ডোমিঙ্গোর শিষ্যরা। দুই ম্যাচ সিরিজের দুই টেস্টেই ইনিংস ব্যবধানে হারের শঙ্কায় পড়েছিলো সাকিব আল হাসানের দল। দুবারই কোনোমতো ইনিংস হার ঠেকায় বাংলাদেশ। কিন্তু হোয়াইটওয়াশ থেকে রক্ষা পায়নি সফরকারীরা। প্রথম ম্যাচে ৭ উইকেটের হারের পর দ্বিতীয় ম্যাচে হেরেছে ১০ উইকেটের বড় ব্যবধানে।

এরপর ডোমিনিকায় শুরু হয় তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এখানেও উইন্ডিজের কাছে পাত্তা পাচ্ছে না মাহমুদউল্লাহ রিয়াদ বাহিনী। সিরিজের প্রথম ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে চাপেই পড়েছিলো দল। সেদিন হয়তো বৃষ্টির কারণেই হার এড়াতে পেরেছিলো বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় ম্যাচে আর হার এড়ানো সম্ভব হয়নি। ৩৫ রানে হেরে সিরিজে পিছিয়ে পড়েছে ১-০তে।

সিরিজে ওয়েস্ট ইন্ডিজ এগিয়ে থাকায় বাংলাদেশের পক্ষে আর সিরিজ জেতার কোনো সম্ভবনা থাকছে না। তাই টাইগার বাহিনীর লক্ষ্য একটাই, সিরিজ ড্র করা। শেষ ম্যাচে জয় পেলেই ১-১ ব্যবধানে সিরিজ ড্র হবে। কিন্তু শেষ টি-টোয়েন্টি হারলে, এই সফরে দ্বিতীয়বারের মত সিরিজ হারের স্বাদ পাবে বাংলাদেশ।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এখন পর্যন্ত ১৫টি ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। পরিসংখ্যানে টাইগারদের জয়ের চেয়ে হারের পাল্লাটাই বেশি ভারী। ক্যারিবিয়ানদের বিপক্ষে পাঁচটি ম্যাচ জেতার বিপরীতে আটটিতেই হেরেছে বাংলাদেশ। আর বাকি দুটি ম্যাচে কোনো ফলাফল আসেনি। তবে সবমিলিয়ে এখন পর্যন্ত এই ফরম্যাটে ১২৭টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে বাংলাদেশের জয় ৪৪টিতে, হার ৮০টিতে এবং ৩টি ম্যাচ পরিত্যক্ত হয়।

বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ :

লিটন দাস, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, নুরুল হাসান (উইকেটরক্ষক), শেখ মেহেদি হাসান, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও নাসুম আহমেদ।

ওয়েস্ট ইন্ডিজের সম্ভাব্য একাদশ :

ব্রেন্ডন কিং, কাইল মেয়ার্স, নিকোলাস পুরান (অধিনায়ক), শামারাহ ব্রুকস, রোভম্যান পাওয়েল, আকিল হোসেন, আলজারি জোসেফ, ওবেদ ম্যাককয়, রোমারিও শেফার্ড, ওডেন স্মিথ ও হেইডেন ওয়ালশ।

(ঢাকাটাইমস/০৬জুলাই/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :