বিদ্যুৎকেন্দ্রে সাপ, জাপানে ১ ঘণ্টা লোডশেডিং

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ জুলাই ২০২২, ২১:০৩
প্রতিকী ছবি

সম্প্রতি জাপানের ফুকুশিমা প্রদেশের প্রায় ১০ হাজার বাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায়। অনুসন্ধান করে দেখা গেছে ব্যাপক বিদ্যুৎ বিভ্রাটের জন্য দায়ি একটি সাপ। ২৯ জুন স্থানীয় সময় দুপুর ২.১০ মিনিটে ফুকুশিমা প্রদেশে ঘটনাটি ঘটে বলে জানিয়েছে জাপান টুডে।

জাপান টুডের প্রতিবেদনে বলা হয়, ২৯ জুন প্রায় ৯ হাজার ৮০০ পরিবার বিদ্যুৎ বিভ্রাটের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। বৈদ্যুতিক বিভ্রাটের কারণে ফুকুশিমার উত্তরাঞ্চলীয় প্রিফেকচারের কোরিয়ামা শহরের একটি অংশে ব্ল্যাকআউট সৃষ্টি হয়েছে।

ঘটনার কারণ হিসেবে জানা গেছে কোরিয়ামা শহরের একটি সাবস্টেশনে একটি সাপ ঢুকে পড়ে। তোহোকু ইলেকট্রিক পাওয়ার কোম্পানি (টেপকো) তাদের একটি সাবস্টেশনে সাপের পোড়া দেহাবশেষ খুঁজে পেয়েছে।

পোড়া সাপের ধোঁয়াযর কারণে সেখানে দমকলের একাধিক ইঞ্জিন পাঠানো হয়েছিল। টেপকোর বরাত দিয়ে জাপানি মিডিয়া আউটলেট আশাহি নিউজ জানিয়েছে, একটি জীবন্ত তারের ওপর সাপ ছিটকে পড়ার কারণে বিভ্রাট হওয়ার সম্ভাবনা ছিল। সাপের শরীরে বিদ্যুৎ প্রবাহ থেকে অপ্রত্যাশিত শক্তি বৃদ্ধির ফলে অন্যান্য লাইভ তারের সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। একারণে সে এলাকায় ব্ল্যাকআউট হয়।

জাপানের অল-নিপ্পন নিউজ নেটওয়ার্কের ফুটেজে দেখা গেছে শ্রমিকরা কোরিয়ামা সিটি সাবস্টেশনের চারপাশে মিল করছে। নেটওয়ার্কটি আরও জানিয়েছে, সাপের মৃতদেহটি পুড়ে গিয়েছিল এবং কর্মীরা এক ঘন্টার মধ্যে বিদ্যুৎ পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছিল।

তবে সাপটি কোন প্রজাতির সে সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। এ ব্যাপারে তাঃক্ষণিক কোনো মন্তব্য জানায়নি টেপকো। ফুকুশিমায় বিদ্যুৎ বিভ্রাট তাপপ্রবাহের কারণে ঘটে তা জাপান জুড়ে ছড়িয়ে পড়ে। ৩ জুলাই, ‘অত্যন্ত গরম দিন’ হিসেবে টোকিও তার রেকর্ড নবম চিহ্নিত করেছে। সেসময় মিটারের পারদ ৯৫ ডিগ্রি ফারেনহাইটের ওপরে ছিল। ২০১৫ সালের তাপমাত্রার রেকর্ডকে ছাড়িয়ে গেছে এটি।

(ঢাকাটাইমস/৬জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :