রাজশাহীতে ‘মৃণাল হক সেলিব্রিটি গ্যালারি’

প্রকাশ | ০৬ জুলাই ২০২২, ২২:১৩

রাজশাহী ব্যুরো, ঢাকাটাইমস

রাজশাহীতে ‘মৃণাল হক সেলিব্রিটি গ্যালারি’-এর উদ্বোধন করা হয়েছে। বুধবার দুপুরে উপশহরে ফিতা কেটে এই গ্যালারির উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

উদ্বোধনের পর টিকেট কেটে গ্যালারিতে প্রদর্শিত বিশ্বের খ্যাতিমান মানুষের ভাস্কর্যগুলো পরিদর্শন করেন সিটি মেয়র।

এ সময় রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, লন্ডনের বিখ্যাত ‘মাদাম তুসো’ জাদুঘরের আদলে রাজশাহীতে ভাস্কর মৃণাল হকের পরিবারের উদ্যোগে গড়ে তোলা এই সেলিব্রিটি গ্যালারি শিশু-কিশোর, তরুণ-তরুণীসহ বিভিন্ন বয়স ও শ্রেণির মানুষকে আকৃষ্ট করবে। বিশ্বের বিখ্যাত ব্যক্তিদের সম্পর্কে জানতে পারবে। আগামীতে এটি মধ্যশহরের কোথাও স্থানান্তর করা যায় কিনা- সেটাও ভেবে দেখা হবে।

উদ্বোধনকালে কবিকুঞ্জের সভাপতি অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক, রাজশাহী মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আজাদ, গ্যালারির পরিচালক ও মহানগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য সম্পাদক এএসএম ওমর শরীফ রাজীব, গ্যালারির পরিচালক মনোয়ারুল হাসান প্রিন্স, ইনচার্জ কামরুল হামান মিলনসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রখ্যাত ভাস্কর মৃণাল হকের ৪০টি ভাস্কর্য নিয়ে লন্ডনের বিখ্যাত ‘মাদাম তুসো’র আদলে রাজশাহীতে ভাস্কর মৃণাল হকের পারিবারিক উদ্যোগে এই সেলিব্রেটি গ্যালারি গড়ে তোলা হয়েছে। মহানগরীর উপশহরের তিন নম্বর সেক্টরের ১৮৪ নম্বর হোল্ডিংয়ের একটি দ্বিতল ভবনে এই গ্যালারির অবস্থান। গ্যালারির প্রবেশ মূল্য রাখা হয়েছে ১০০ টাকা ও ৫০ টাকা।

দ্বিতল ভবনের সিঁড়ি বেয়ে ওপরে উঠতেই সবার চোখ পড়বে বিশ্বের অন্যতম আলোচিত চরিত্র স্পাইডার ম্যানের ওপর। যেন সিঁড়ির ওপরে মাকড়শার জালে ঝুলে রয়েছে শিশুদের প্রিয় এই মারভেল সিরিজের সেই চরিত্রটি। মহাত্মা গান্ধী, মাদার তেরেসা, বিপ্লবী চে গুয়েভারা, প্রিন্সেস ডায়ানা, ডোনাল্ড ট্রাম্প, নরেন্দ্র মোদি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় চার নেতা শহীদ সৈয়দ নজরুল ইসলাম, শহীদ তাজউদ্দীন আহমদ, শহীদ ক্যাপ্টেন মনসুর আলী, শহীদ এএইচএম কামারুজ্জামান, সদ্য প্রয়াত প্রখ্যাত সাংবাদিক ও সাহিত্যিক আবদুল গাফ্ফার চৌধুরীসহ অনেকের ভাস্কর্যই স্থান পেয়েছে সেলিব্রেটি গ্যালারিতে।

প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক জেমস ক্যামেরনের অনবদ্য সৃষ্টি ‘অ্যাভাটার’ সিনেমার নাবি সম্প্রদায়ের জ্যাক ও নীতির চরিত্রের দেখাও মিলবে এই গ্যালারিতে। এখানে রয়েছে ‘লর্ড অব দ্য রিং’-এর গুল্লাম। রয়েছে বিশ্ববিখ্যাত কমেডি সিরিজ ‘থ্রি স্টুজেস’-এর তিন মূল চরিত্র। আরো ফুটবলের জীবন্ত কিংবদন্তি লিওনেল মেসি। এছাড়া কক্ষজুড়ে নানা ভঙ্গিতে দাঁড়িয়ে আছেন বলিউড সুপারস্টার শাহরুখ খান, মি. বিন খ্যাত রোয়ান অ্যাটকিনসন, খ্যাতিমান অভিনেতা চার্লি চ্যাপলিন, পাইরেটস অব দ্য ক্যারিবিয়ানের ক্যাপ্টেন জ্যাক স্প্যারো, ভুবন কাঁপানো কণ্ঠস্বর বব মার্লে, পপ গানের রাজা মাইকেল জ্যাকসন, গায়িকা শাকিরা।

দ্বিতীয় তলার চারটি গ্যালারির বাইরে খানিকটা উঠানের মতো জায়গা রাখা হয়েছে। সেখানে সবচেয়ে বড় ভাস্কর্যটি রাখা হয়েছে। এটি ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র।

(ঢাকাটাইমস/০৬জুলাই/এলএ)