অস্ট্রেলিয়ায় বাঙালি কমিউনিটির ঈদ এক্সিবিশন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ জুলাই ২০২২, ২৩:০৬

অস্ট্রেলিয়ার সিডনিতে বাঙালি কমিউনিটির ঈদ এক্সিবিশন অনুষ্ঠিত হয়েছে। ‘সিডনি বাঙালি কমিউনিটি ইনক্’ আয়োজিত সিডনি ইঙ্গেলবার্ন কমিউনিটি হলে এই কর্মসূচি হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ওয়ারিয়া ফেডারেল আসনের প্রাক্তন ফেডারেল এমপি লরি ফার্গাসন।

লরি ফার্গাসন তার উদ্বোধনী বক্তৃতায় বলেন, ‘অস্ট্রেলিয়ার মাল্টিকালচারাল সোসাইটিতে আমরা মুসলমানদের সব ধরণের ধর্মীয় উৎসব সবসময় আনন্দের সাথে উদযাপন করি। আর বিগত কয়েক বছর ধরে আমার নির্বাচনী এলাকার অন্যতম পরিচিত নারী সংগঠক, নারী উদ্যোক্তাদের নিয়ে ঈদের আগে মুসলমানদের ঈদ উৎসবকে আনন্দময় করে তোলার জন্য একটি আকর্ষণীয় ঈদ এক্সিবিশনের আয়োজন করে আসছি। আমি প্রতিবারই এই এক্সিবিশনে আসি এবং উপমহাদেশের নানা ধরণের সৌখিন সব জিনিস দেখে মুগ্ধ হই।’

অস্ট্রেলিয়ার মাল্টিকালচারাল পরিবেশে নিজ নিজ সংস্কৃতি, ভাষা এবং ঐতিহ্যকে ধরে রাখার উপর তিনি গুরুত্ব আরোপ করেন এবং সিডনী বাঙালি কমিউনিটির আয়োজিত ঈদ এক্সিবিশনের ভুয়সী প্রশংসা করে বলেন, ‘নিজেদের উৎসব এবং সংস্কৃতিকে ধরে না রাখলে তিন জেনেরেশন পর সংস্কৃতিগুলো সম্পূর্ণরূপে হারিয়ে যায়।’

আয়োজক কমিটির পক্ষ থেকে সেলিমা বেগম বলেন, মূলত নারী উদ্যোক্তাদের সহায়তা করার উদ্দেশ্যে ২০১৯ সালে শুরু করেছিলাম এই ঈদ এক্সিবিশন। করোনা ভাইরাসের কারণে কিছুটা স্থগিত হলেও আজ আমাদের এই ঈদ এক্সিবিশন সিডনির প্রতিটি কর্নারের মানুষের একটি প্রিয় ঈদ কেনাকাটার জায়গা। আমি মনে করি উদ্যোক্তারা ভালো ডিজাইন, মান নিয়ন্ত্রণ এবং ক্রেতাদের সাথে সম্পৃক্ত থাকলে, মূল্য দিয়েও সঠিক দ্রব্য কিনতে কোনো দ্বিধা করে না এবং ক্রেতারা বার বার ফিরে আসে। আর এই ঈদ এক্সিবিশন তারই একটি জ্বলন্ত উদাহরণ।

সিডনির নারী উদ্যোক্তাদের মধ্যে ৩৫ টি নামকরা বুটিক হাউজে ছিল হাল ফ্যাশনের বিভিন্ন ধরণের উপমহাদেশীয় গহনা, শাড়ি, কামিজ, কুর্তী,পার্টি ড্রেস, সারারা,ঘাড়ারা, চাদর, পাজামা-পাঞ্জাবি ও জুতার প্রদর্শনী।

এক্সিবিশন শেষে সিডনী বাঙালি কমিউনিটির পক্ষ খেকে সেলিমা বেগম বুটিক ক্লাবের সবাইকে ধন্যবাদ জানান এবং আগামী বছর আরো জাঁকজমকপূর্ণভাবে ঈদ এক্সিবিশন করার ঘোষণা দেন।

ঈদ এক্সিবিশনের সার্বিক পরিচলনা এবং পরিকল্পনায় ছিলেন সেলিমা বেগম এবং আবু তারিক। সার্বিক সহায়তায় ছিলেন অজয় দত্ত, অর্পিতা সোম, সাকিনা আক্তার, আফরিনা মিতা, লুৎফান হাদী, ঐহিক তারিক। স্পন্সরে সহায়তা করে লিংকার্স বিল্ডারস এবং ক্যাম্বেলটাউন ফার্মেসি।

(ঢাকাটাইমস/০৬জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :