প্যারাডাইস-পানামা পেপারস কেলেঙ্কারি

দুদকের নথি সিআইডিতে

সৈয়দ ঋয়াদ, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ জুলাই ২০২২, ১১:১৭ | প্রকাশিত : ০৭ জুলাই ২০২২, ০৮:০৪

অবশেষে বহুল আলোচিত পানামা ও প্যারাডাইস পেপার্স কেলেঙ্কারির অনুসন্ধান করা গুরুত্বপূর্ণ নথি বুধবার পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে বুঝিয়ে দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ইতিমধ্যে আলোচিত এই অর্থ কেলেঙ্কারির ঘটনায় সিআইডির দুজন অতিরিক্ত পুলিশ কমিশনার ও চারজন সহকারী পুলিশ সুপারের নেতৃত্বে ৯ সদস্যের উচ্চ পর্যায়ের ছয়টি পৃথক টিম গঠন করা হয়েছে বলে জানিয়েছে তদন্ত সংশ্লিষ্ট সূত্র। সিআইডির এই টিমে দুদকের এক সহকারী পরিচালক ও দুই উপসহকারী পরিচালককেও যুক্ত করা হয়।

পানামা ও প্যারাডাইস পেপার্সের আর্থিক কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে ৬৯ বাংলাদেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের আর্থিক অনিয়ম ও অর্থপাচারের বিষয়টি অনুসন্ধান করছিল দুদক। টানা ছয় বছর দুদকের অনুসন্ধানে থাকা ফাইলটি মানিলন্ডারিং আইনের সীমাবদ্ধতা থাকায় আলোর মুখ দেখেনি। দুদকের হাতছাড়া অর্থ কেলেঙ্কারি ফাইলটি অনুসন্ধানের দায়িত্ব দেওয়া হয় সিআইডিকে।

এর আগে হাইকোর্টের নির্দেশে চলতি বছরের ১১ মার্চ পানামা পেপার্স ও প্যারাডাইস পেপার্স কেলেঙ্কারির বিষয়ে একটি যৌথ টিম গঠনের সিদ্ধান্ত নেয় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। যেখানে এই তদন্তের দায়িত্ব দেওয়া হয় সিআইডিকে। পরে ১৬ মার্চ যৌথ টিম গঠনের বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিআইএফইউ)।

প্রসঙ্গত, দুদক থেকে সিআইডিতে নথি হস্তান্তরের প্রসঙ্গে বিআইএফইউর ওই প্রজ্ঞাপনে বলা হয়, হাইকোর্টের গত ৩০ জানুয়ারির নির্দেশ অনুযায়ী বিআইএফইউ ও দুদক কর্তৃক হাইকোর্টের উপস্থাপিত তালিকায় সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মানিলন্ডারিং অভিযোগের সুষ্ঠু অনুসন্ধান ও তদন্তের জন্য সরকারের পরামর্শ অনুযায়ী শর্ত সাপেক্ষে একটি যৌথ তদন্তকারী দল গঠন করা হলো।

দীর্ঘ ছয় বছর দুদকে ঝুলে থাকার পর আলোচিত এই বিষয়টি হাতছাড়া হওয়ার বিষয়ে দুদক চেয়ারম্যান মঈনউদ্দীন আব্দুল্লাহ বলেন, ‘মানিলন্ডারিংয়ে যে ২৮ ধরনের অপরাধ রয়েছে, সেখানে কেবল সরকারি কর্মকর্তাদের ‘ঘুষ ও দুর্নীতি’ এই একটি বিষয় অনুসন্ধান ও তদন্ত করার এখতিয়ার আছে দুদকের। এছাড়া বাকি ২৭ অপরাধের বিষয় অনুসন্ধান ও তদন্তে দুদকের এখতিয়ার নেই। পানামা ও প্যারাডাইস পেপার্স আমাদের এখতিয়ারে না থাকায় সিআইডিকে দায়িত্ব দেওয়া হয়েছে।’

(ঢাকাটাইমস/০৭জুলাই/এফএ)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রশাসন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :