বিএসএমএমইউর ইন্টারভেনশনাল হেপাটোলোজি ডিভিশনের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

জ্যেষ্ঠ প্রতিবেক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ জুলাই ২০২২, ২২:৪৬ | প্রকাশিত : ০৭ জুলাই ২০২২, ২১:২২

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হেপাটোলোজি বিভাগের ইন্টারভেনশনাল হেপাটোলোজি ডিভিশনের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন হয়েছে। বৃহস্পতিবার দুপুরে বিএসএমএমইউর শহীদ ডা. মিলন হলে এই আয়োজন করে হেপাটোলজি বিভাগ। এতে সভাপতিত্ব করেন বিভাগের চেয়ারম্যান আইয়ুব আল মামুন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রকাশিত স্যুভেনিরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছন।

স্যুভেনিরে দেওয়া বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, লিভার মানবদেহের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। মানবদেহে সুষ্ঠু পরিচালন প্রক্রিয়ার জন্য সুস্থ লিভারের গুরুত্ব অপরিসীম। তবে অনিয়ন্ত্রিত জীবনযাপন, অনিরাপদ রক্ত সঞ্চালন ও মাদকাসক্তিজনিত কারণসহ হেপাটাইটিস বি এবং সি ভাইরাস সংক্রমণের ফলে দেশের মানুষের লিভারের বিভিন্ন রোগের প্রকোপ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। তাই দেশের শীর্ষ চিকিৎসাসেবা প্রতিষ্ঠান বিএসএমএমইউর ইন্টারভেনশনাল হেপাটোলোজি ডিভিশন চালু একটি সময়োপযোগী পদক্ষেপ।

বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, হেপাটাইটিস বি আক্রান্ত রোগীদের চিকিৎসায় ন্যাসভ্যাক নামক নতুন ওষুধের যৌথ উদ্ভাবন করেছেন বাংলাদেশের লিভার বিশেষজ্ঞরা। ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনটিতে ন্যাসভ্যাকের নতুন ক্লিনিক্যাল শুরু হয়েছে। তাছাড়া এই ডিভিশনে লিভার রোগীদের চিকিৎসায় স্টেম সেল, ট্রান্স-আর্টারিয়াল কেমো এম্বোলাইজেশনসহ নতুন নতুন চিকিৎসা প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, এরই মধ্যে ডিভিশনটির লিভার বিশেষজ্ঞদের উদ্যোগে প্রথমবারের মতো ঢাকার বাইরে সিলেটে সফলভাবে স্টেম সেল থেরাপি ও ট্রান্স-আর্টারিয়াল কেমো অ্যাম্বোলাইজেশন সম্পন্ন করা হয়েছে। এছাড়া ডিভিশনটিতে ট্রান্সপ্ল্যান্ট হেপাটোলজিতে ফেলোশিপ প্রোগ্রাম চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে, যা এদেশে নিয়মিতভাবে লিভার ট্রান্স প্লান্টেশন করায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিএসএমএমইউর উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ বলেন, গবেষণার জন্য রেকর্ড রাখা অপরিহার্য। ভালো গবেষণা করতে হলে রোগীদের সেবাদানসহ প্রতিদিন কী কী কাজ করলাম তা সংরক্ষণে রাখতে হবে। গবেষণার ক্ষেত্রে ব্যবহৃত ভাষা ইংরেজির পাশাপাশি বাংলাও রাখতে হবে। এতে করে গবেষণার বিষয় সাধারণ মানুষ বুঝতে পারবেন যা সবার জন্য উপকারী হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিএসএমএমইউর উপ- উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) জাহিদ হোসেন, উপ-উপাচার্য (একাডেমিক) একেএম মোশাররফ হোসেন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) মহাসচিব এমএ আজিজ, লিভার বিশেষজ্ঞ সেলিমুর রহমান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইন্টারভেনশনাল হেপাটোলোজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহাতাব স্বপ্নীল।

(ঢাকাটাইমস/০৭জুলাই/এএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :