যুদ্ধ বিদ্ধস্ত ইউক্রেনে যেমন কাটল বাংলাদেশিদের ঈদ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ জুলাই ২০২২, ১২:৪৭

উগ্র জাতীয়তাবাদ দমন ও ন্যাটোর সম্প্রসারণ ঠেকাতে গেল ফেব্রুয়ারি শেষ সপ্তাহে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। চার মাসের বেশি সময় ধরে চলা হামলায় বিধ্বস্ত ইউক্রেনের পূর্বাঞ্চল। এরই মধ্যে আনন্দের বার্তা নিয়ে এসেছে ঈদুল আজহা। সেখানে বাস করা অন্যান্য মুসলমানদের পাশাপাশি কেমন কাটল বাংলাদেশিদের ঈদ।

ইউক্রেনের কিয়েভে থাকেন মোশারফ হোসেন। বাংলদেশি এই প্রকৌশলী দশ বছর ধরে বসবাস করছেন এই শহরে। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার সামরিক অভিযানের পর নিজের পরিবারকে পাঠিয়ে দিয়েছেন ডেনমার্কে। তবে প্রাণের শঙ্কা নিয়েও তিনি বসবাস করছেন কিয়েভে।

ফেব্রুয়ারিতে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু পর গত পাঁচমাসের সামরিক অভিযান ধ্বংস্তূপে পরিণত হয় দেশটির। সামরিক অভিযান চলাকালীন ৯ জুলাই আরও একটি ঈদ উদযাপন করেন সেদেশের মুসলমানরা। ঈদ আয়োজনের অংশ নিয়েছে সেদেশে থাকা অনেক বাংলাদেশি মুসলমান।

ইউক্রেনে নিজের ঈদ অভিজ্ঞতার কথা গণমাধ্যমকে জানিয়েছেন মোশাররফ। তিনি বলেন, ইউক্রেনে মুসলমান খুবই কম, মোট মোট জনসংখ্যার মাত্র ০.৯ শতাংশ। আর এদের বেশিরভাগই বসবাস করে কিয়েভ বা খারকিভে। তবে রাশিয়ার সামিরক অভিযানের পর অনেক মুসলমান ও ইউক্রেনের নাগরিক পাশ্ববর্তী দেশগুলোতে চলে গেছে।

যুদ্ধের মধ্যেই নিজের ঈদ উদযাপনের বিষয়ে মোশাররফ হেসেন বলেন, ইউক্রেনীয়রা খুব সাহসী যে ওদের সঙ্গে কাজ করতে করতে কিছুটা সাহস আমারও হয়েছে। আমি জানি এখানে যে কেনো সময় যেকোনো কিছু হতে পারে। তারপরও নানা শঙ্কার মধ্য দিয়ে ভালো একটি ঈদ উদযাপন করেছি। আমরা সব বাঙারিরা এক সঙ্গে ঈদ উদযাপন করছি।

প্রতি মুহূর্তে শহরে বিভিন্ন প্রান্তে আক্রমণ, বিভিন্ন ভবন ধ্বসে পড়ছে- এমন ভয়াবহতার মধ্যে দেশ ছাড়ার কারণ জানান বাংরাদেশি এই প্রকৌশলী। তিনি বলেন, অনেক বছর হয়েছে কিয়েভ বসবাস করছি। এখানে নিজের থাকার মতো একটি বাড়ি আছে। নিজের গোছানো সব কিছু ছেড়ে যেতে মন সায় দেয়নি তাই যাইনি।

রাশিয়া সামরিক অভিযানের কারণে সাধারণ মানুষ অনেকেই নিজ বাড়িঘর ছেড়ে পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছেন। কেউ কেউ ফিরলেও স্বাভাবিক জীবনে ফিরতে পারছেন না। ক্ষণে ক্ষণে মর্টারশেল, বোমা বিস্ফোরণের শব্দ। ভেঙে গেছে অনেক ব্রিজ, ভবনসহ গুরুত্বপূর্ণ স্থাপনা। নানান শঙ্কার মধ্য দিয়ে মুসমানরা সবেচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা পালন করছেন।

ঢাকাটাইমস/১০জুলাই/এসআর/ইএস

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :