পদ্মা সেতুতে রেলসংযোগের কাজ এ মাসেই: রেলমন্ত্রী

মুন্সীগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জুলাই ২০২২, ১৬:৪৬

পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পের কাজ এ মাসেই শুরু করার আশাবাদ জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। এ ব্যাপারে আগামীকাল সেতু কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে।

আজ শুক্রবার দুপুরে মুন্সীগঞ্জে মাওয়ায় পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্প পরিদর্শনে এসে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রী।

পদ্মা সেতু হয়ে ঢাকা-ভাঙ্গা-যশোর রেলসংযোগ প্রকল্পের সার্বিক অগ্রগতি ৬১ শতাংশ বলে জানান রেলমন্ত্রী। বলেন, ২০২৪ সালের ৩০ জুনে প্রকল্পের কাজ সমাপ্ত হবে। তবে পরিকল্পনা রয়েছে ২০২৩ সালের জুনে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেললাইন পদ্মা সেতুর সঙ্গে যুক্ত করার।

প্রকল্পটি সময়মতো বাস্তবায়ন করতে তিন ভাগে কাজের পরিকল্পনা নেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ঢাকা থেকে মাওয়া পর্যন্ত একটি অংশ, মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত একটি অংশ এবং ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত আরেকটি অংশ। এর মধ্যে ঢাকা থেকে মাওয়া পর্যন্ত কাজের অগ্রগতি ৬৪ দশমিক শূন্য ৮ শতাংশ, মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত ৮০ দশমিক শূন্য ২ শতাংশ, ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত ৯১ শতাংশ অগ্রগতি হয়েছে।

নুরুল ইসলাম সুজন বলেন, ‘বড় ধরনের একটি বাধা ছিল ব্রিজের ওপরের কাজ। শনিবার সেতু কর্তৃপক্ষের সঙ্গে আমাদের বৈঠক আছে। আশা করছি এ মাসেই ব্রিজের ওপর কাজ করার অনুমতি পাব।’

পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পের কাজ শুরু হলে তা ছয় মাসে সম্পন্ন হবে বলে জানান পদ্মা বহুমুখী সেতু ও রেল সংযোগ প্রকল্পের কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্টের প্রধান সমন্বয়ক মেজর জেনারেল এফ এম জাহিদ হোসেন।

সেতুতে রেলসংযোগের কাজের সময় ওপরে সড়কপথে যানবাহন চলাচলের কোনো প্রভাব পড়বে কি না জানতে চাইলে এফ এম জাহিদ হোসেন বলেন, সেই সম্ভাবনা নেই। সেতু কর্তৃপক্ষ থেকে বলা হয়েছে নকশা অনুযায়ী ভাইব্রেশনের কোনো প্রভাব থাকবে না।

অন্যান্যের মধ্যে রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, প্রকল্প পরিচালক মোহাম্মদ আফজাল হোসেন, ব্রিগেডিয়ার জেনারেল আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৫জুলাই/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :