প্রথম ২০ দিনে পদ্মা সেতুর টোল আদায় ৫২ কোটি ছাড়িয়েছে

মুন্সিগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ জুলাই ২০২২, ১৯:৩২ | প্রকাশিত : ১৬ জুলাই ২০২২, ১৭:৪২

স্বপ্নের পদ্মা সেতুতে প্রথম ২০ দিনে সেতুর মাওয়া ও জাজিরা প্রান্ত হয়ে পাড়ি দিয়েছে ৪ লাখ ৫০ হাজার ৩১২ যানবাহন। এতে আদায় হয়েছে ৫২ কোটি ৫৫ লাখ ৩৫ হাজার ৬৫০। অর্থাৎ প্রথম ২০ দিনেই সেতুতে টোল আদায় ছাড়ালো অর্ধশতকোটি টাকা। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, প্রথম ২০ দিনে মাওয়া টোল প্লাজা হয়ে সেতু পাড়ি দিয়েছে ২ লাখ ৩০ হাজার ৪১৬টি যানবাহন। এতে টোল আদায় হয়েছে ২৬ কোটি ৮১ লাখ ৫৯ হাজার ২৫০ টাকা। অপর দিকে জাজিরা টোল প্লাজা হয়ে পাড়ি দিয়েছে ২ লাখ ১৯ হাজার ৮৯৬টি যানবাহন। এতে আদায় হয়েছে ২৫ কোটি ৭৩ লাখ ৭৪ হাজার ৪৫০ টাকা।

এ বিষয়ে মাওয়া টোল প্লাজায় দায়িত্বে থাকা সেতু কর্তৃপক্ষের পদ্মা সেতুর সাইট অফিস নির্বাহী প্রকৌশলী ড. মাহমুদুর রহমান জানান, ঈদের সময়ে চাপ পড়েছিল, তবে সে চাপ আমরা সফলভাবে সামলাতে পেরেছি। এখন যানবাহন পারাপার স্বাভাবিক সময়ের মতো রয়েছে। কোরিয়া এক্সপ্রেসওয়ে কর্পোরেশন টোল আদায়ে আরো আধুনিক সিস্টেম ইন্সটলেশন করবে ডিসেম্বরের মধ্যে। তখন টোল আদায়ের সক্ষমতা আরো বাড়বে ও দ্রুত টোল আদায় হবে। এখন ঘণ্টায় ১হাজার থেকে ১২ গাড়ির টোল আদায় করা যাচ্ছে, তখন এটি আরো বেশি হবে। এবার চিত্র দেখা গেলো ঈদের সময়ে গাড়ির চাপ থাকবে। এছাড়া নিষেধাজ্ঞার আগে প্রচুর মোটরসাইকেল পারি দিয়েছে। সেসময়টাই আমরা চাপ সামাল দিতে পেরেছি।

তিনি আরো বলের, এখন মাওয়া প্রান্তে ক্যাশ ট্রানজেকশনে টোল আদায় হচ্ছে, পাশাপাশি একটি হাইব্রিড লেনে ক্যাশ ও ইলেকট্রনিক ট্রানজেকশনের লেন রয়েছে। চূড়ান্ত পর্যায়ে টোল প্লাজায় একটি ইটিসি লেনও থাকবে। এছাড়া ইমার্জেন্সি লেন থাকবে।

(ঢাকাটাইমস/১৬জুলাই/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :