চিতলমারীতে তাপদাহে সবজির ব্যাপক ক্ষতি

বিভাষ দাস, চিতলমারী (বাগেরহাট)
 | প্রকাশিত : ১৭ জুলাই ২০২২, ১২:০৬

ভরা বর্ষা মৌসুমে প্রচণ্ড রোদে পুড়ছে বাগেরহাটের চিতলমারীর বর্ষাকালীন সবজি ক্ষেত। আষাঢ়-শ্রাবণে এমন রোদ ও তাপ প্রবাহ আগে কখনো দেখা যায়নি। অনাবৃষ্টির ফলে কৃষি প্রধান এ উপজেলায় বর্ষাকালীন সবজি চাষ করে হাজার-হাজার চাষিরা এখন চরম বিপাকে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলার অধিকাংশ চিংড়ি ঘেরের পাড়ে ও অনাবাদি জমিতে ব্যাপক শশা, করলা, লাউ, কুমড়াসহ নানা ধরনের বর্ষাকালীন সবজি আবাদ করা হয়েছে। এসব ফসল বর্ষা নির্ভরশীল হওয়ায় বিপাকে পড়েছেন চাষিরা। এখন ভরা বর্ষা মৌসুম চললেও কোন বৃষ্টির দেখা নেই। প্রচণ্ড রোদে সবজি ক্ষেতের গাছ শুকিয়ে মারা যাচ্ছে। রাত-দিন ক্ষেতে পানি ঢেলেও কোন কাজে আসছে না বলে জানান চাষিরা। ফলে চরম হতাশায় ভুগছেন তারা।

উপজেলার শ্যামপাড়া গ্রামের সবজি চাষি নির্মল মণ্ডল, বোয়ালিয়া গ্রামের প্রমথ রঞ্জন বালা, খলিশাখালী গ্রামের গোবিন্দ মজুমদার, ডাকাতিয়া গ্রামের আনিস শিকদারসহ অনেকে হতাশা ব্যক্ত করে জানান, প্রচন্ড রোদে শশা গাছসহ অন্যান্য সবজি গাছ পুড়ে যাচ্ছে। এমন আবহাওয়া আগে কখনো দেখেননি তারা। ক্ষেতে পানি দিয়েও কোন কাজ হচ্ছে না। এ পরিস্থিতিতে অনেকে ঋণ-কর্য করে টাকা এনে চাষাবাদে ব্যয় করেছেন। এখন আসল চালান ঘরে তুলতে পারবেন কিনা সে বিষয়ে চরম হতাশায় ভুগছেন।

রায়গ্রামের চাষি তাপস বাড়ৈ জানান, তার ঘেরের পাড়ে অন্যান্য বছরের তুলনায় এবছর অনেক ভালো শশা গাছ হয়েছিল। কিন্তু প্রচন্ড রোদে ও তাপে প্রতিদিন গড়ে ৪০/৫০টি করে শশা গাছ মারা যাচ্ছে। অন্যান্য গাছের আগা কুকড়ে যাচ্ছে। অপর দিকে বাজারে শশার দাম হঠাৎ করে একদম কমে গিয়েছে। যে শশা পাঁচ দিন আগে দুই হাজার টাকা মণ দরে বিক্রি হতো আজ সেই শশা মাত্র পাঁচ-ছয়শত টাকা দরে বিক্রি হচ্ছে। এভাবে চললে চরমভাবে মার খাবে চাষিরা। খরচের টাকাও ঘরে তুলতে পারবেনা কোন চাষি। আমি এ জন্য চরম হতাশায় দিন কাটাচ্ছি।

এ বিষয়ে উপজেলা সহকারী কৃষি অফিসার অসীম কুমার দাস জানান, জলবায়ু পরিবর্তনের একটা বিরূপ প্রভাব পড়েছে। ফলে ভরা বর্ষামৌসুমে বৃষ্টি হচ্ছে না তেমন। এ বছর উপজেলায় ৬শ’ হেক্টর জমিতে শশা ও ২শ’ হেক্টর জমিতে করোলাসহ বিভিন্ন জমিতে বর্ষাকালীন সবজি আবাদ করা হয়েছে। এখানকার সবজি রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ব্যাপক চাহিদা মিটিয়ে আসছে। কিন্তু এমন আবহাওয়া চলতে থাকলে চাষিদের ফলনে ঘাটতি দেখা দিবে।

(ঢাকাটাইমস/১৭জুলাই/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :