গণগ্রন্থাগার পরিষদের সভাপতি মালিক খসরু, মহাসচিব হাবিবা রহমান

প্রকাশ | ১৮ জুলাই ২০২২, ১৭:৪৪ | আপডেট: ১৮ জুলাই ২০২২, ১৭:৫১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদের জাতীয় নির্বাহী কমিটির ২০২২-২৪ দ্বিবার্ষিক মেয়াদকালের নির্বাচনে নিরঙ্কুশভাবে সভাপতি পদে বিজয়ী হয়েছেন পাঠাগার আন্দোলন বাংলাদেশ এর ট্রাস্টি ও বাংলাদেশ পুলিশের সাবেক সহকারী মহাপরিদর্শক (এআইজি) মালিক খসরু। আর মহাসচিব নির্বাচিত হয়েছেন জাতীয় সংসদ সদস্য হাবিবা রহমান খান শেফালী।

সোমবার বিকালে সংগঠনটির প্রধান নির্বাচন কমিশনার আমানুল্লাহ আমানের স্বাক্ষরে এই তথ্য প্রকাশ করা হয়।

নির্বাচনে অংশ নেন সাবেক কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ ও সারাদেশের ৬০টি জেলার বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদ এর জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকরা।

বইপড়া আন্দোলন ছড়িয়ে দিতে গত ২০০৮ সাল থেকে দেশব্যাপী গ্রাম ভিত্তিক গণপাঠাগারের মাধ্যমে কাজ করে যাচ্ছে সংগঠনটি। বিশেষ করে ছাত্র ও যুব সমাজকে বিভিন্ন অসামাজিক কার্যকলাপ হতে ফিরিয়ে আনতে/বিরত রাখতে একযোগে কাজ করে চলেছে।

বর্তমানে দেশে ২৫০০টি গণগ্রন্থাগারে প্রায় ২০ লক্ষাধিক পাঠক প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নিয়মিত বইপাঠ সেবা নিচ্ছে এই পাঠাগার গুলোর মাধ্যমে।

সারাদেশে তৃণমূল পর্যায়ে এই গ্রামীণ পাঠাগারগুলো দীর্ঘদিন ধরে পাঠকসেবা পরিচালনায় বিভিন্ন সমস্যার মুখোমুখি হচ্ছে। দীর্ঘদিনের এই সমস্যা নিরসনে সরকারি ভাতায় একজন লাইব্রেরিয়ান নিয়োগের ব্যবস্থা সময়ের দাবি বলে জানায় গণগ্রন্থাগার পরিষদ।

এই নিয়োগের মাধ্যমে পাঠাগারগুলো সার্বক্ষণিক পাঠকসেবা দিয়ে বইপড়া আন্দোলন জোরদার করে স্বাধীনতার সুফল এবং সোনার বাংলা গড়ার আন্দোলনে নতুন প্রজন্মের ভূমিকা উল্লেখযোগ্য অবদান রাখবে বলে উদ্যোক্তাদের অভিমত।

(ঢাকাটাইমস/১৮জুলাই/ইএস)