চুয়াডাঙ্গায় খরায় পুড়ছে খেতের ফসল

আহসান আলম, চুয়াডাঙ্গা
 | প্রকাশিত : ২০ জুলাই ২০২২, ১৭:০৭

বাংলা ঋতুতে আষাঢ় ও শ্রাবণ মাস নিয়ে বর্ষাকাল। সাধারণত বর্ষাকালে বৃষ্টি পাতের পরিমাণ বেশি হলেও চুয়াডাঙ্গায় এখনও স্বাভাবিক বৃষ্টিপাত দেখা যায়নি। নীল আকাশে কালো মেঘ ভেসে বেড়ালেও কোথাও গুড়িগুড়ি আবার কোথাও এক পশলা বৃষ্টি হয়ে থেমে যাচ্ছে। সূর্যের প্রখর তাপমাত্রা যেন জৈষ্ঠ্যমাসকেও হার মানিয়েছে। প্রতিদিন তাপমাত্রা ৩২ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। স্বাভাবিক বৃষ্টিপাত না হওয়ায় প্রখর রোদে পুড়ছে জমির ফসল। পানি সেচের অভাবে মাটি চৌচির হয়ে নষ্ট হচ্ছে আমন ধান। এদিকে পানির অভাবে পাট জাগ দিতে না পারায় চরম দুশ্চিন্তায় আছে পাট চাষিরা।

চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার উথলী, আন্দুলবাড়ীয়া, হাসাদাহ, বাঁকা, সীমান্ত এলাকার মাঠ ঘুরে দেখা গেছে পানির অভাবে মাটি চৌচির হয়ে গেছে। অনাবৃষ্টির কারনে পানি সেচের অভাবে ধান, পাট, আখ, কলা, কচু, পেঁপে, পেয়ারাসহ নানা ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

ধান চাষি শাহাবুদ্দিন বলেন, আমরা এযাবৎকালে বৃষ্টির পানি দিয়ে আমন ধান চাষ করে আসছি। ধান লাগানোর পর থেকে বৃষ্টির অপেক্ষায় থাকতে গিয়ে আজ আমার জমির ধান নষ্ট হয়ে যাওয়ার পথে। তাছাড়া ডিজেল তেলার দাম বৃদ্ধি পাওয়াই প্রতিদিন স্যালো মেশিন দিয়ে সেচ দেয়া সম্ভব হয় না।

ধান চাষি মোমিন হোসেন বলেন, আমন ধান চাষের জন্য বৃষ্টির অভাবে জমি চাষ করে ধান লাগাতে পারেনি। দেরি করে ধান লাগালে ফসলে রোগবালাই বৃদ্ধি হবে ও ফলন কম হওয়ার সম্ভাবনা রয়েছে।

পাট চাষি হাসমত আলী বলেন, গতবার দাম ভালো পাওয়াই এবার ২ বিঘা জমিতে পাট চাষ করেছি। পাট কাটার উপযুক্ত সময় চলে এসেছে। কিন্তু অনাবৃষ্টির কারণে বিল, খাল, বাওড়, জলাশয় কোথাও পানি নেই। পর্যাপ্ত পানি না থাকায় পাট জাগ দেওয়া নিয়ে চরম দুশ্চিন্তায় আছি আমরা।

আতিয়ার রহমানের মত উপজেলার সকল পাট চাষিরা অনাবৃষ্টির কারণে পাট জাগ দেয়া নিয়ে চরম বিপাকে পড়েছে।

জীবননগর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা গেছে, সাধারণত জুন-জুলাইতে বৃষ্টিপাত বেশি দেখা দিলেও জীবননগরে এখনো স্বাভাবিক বৃষ্টিপাতের দেখা মেলেনি। যার কারণে আমন ধানসহ মাঠের অন্যান্য ফসল ক্ষতির সম্মুখে পড়েছে। এতে রোগবালাই বৃদ্ধি হতে পারে, যার কারণে ফলন কমে যাওয়ার আশঙ্কা রয়েছে।

এদিকে অনাবৃষ্টি ও খরা থেকে সৃষ্ট রোগবালাই ও পানি সেচ সম্পর্কে সচেতনা তৈরি করতে কৃষকদের প্রশিক্ষণ অব্যাহত রেখেছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

(ঢাকাটাইমস/২০জুলাই/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :