মোটরসাইকেল এ্যাসেম্বলার্স অ্যান্ড মানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে শিল্পমন্ত্রীর বৈঠক

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জুলাই ২০২২, ১৬:১০ | প্রকাশিত : ২৩ জুলাই ২০২২, ১৪:০০

বাংলাদেশ মোটরসাইকেল এ্যাসেম্বলার্স এ্যান্ড মানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিমামা) এর প্রতিনিধিরা বৃহস্পতিবার শিল্পমন্ত্রীর সঙ্গে এক বৈঠক করেন। বৈঠকে মোটরসাইকেল শিল্পে বিরাজমান অস্থিরতা নিরসনকল্পে প্রয়োজনীয় এবং কার্যকর পদক্ষেপ গ্রহণের বিষয়ে আলোচনা করা হয় ।

বৈঠকে বিমামার প্রতিনিধি দলে বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড, ব্যবস্থাপনা পরিচালক সিগেরু মাতসুজাকি, টিভিএস অটো বাংলাদেশ লিমিটেডের সিইও বিপ্লব কুমার রায়, এসিআই মোটরস লিমিটেডের নির্বাহী পরিচালক সুব্রত রঞ্জন দাস, বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের সিএফও ও সিএও শাহ মোহাম্মদ আশিকুর রহমান, উত্তরা মটরস লিমিটেডের সিওও শাহাদাত হোসেন উপস্থিত ছিলেন।

বৈঠকে মোটরসাইকেল শিল্পে বিনিয়োগ, প্রযুক্তি হস্তান্তর, শিল্পের উন্নয়ন, প্রতিযোগিতামূলক, টেকসই উৎপাদন ব্যবস্থা এবং এই শিল্পের ক্রমবর্ধমান অগ্রগতি সম্পর্কে প্রতিনিধিরা শিল্পমন্ত্রীকে অবহিত করেন। সেই সঙ্গে মোটরসাইকেলের নিরাপদ ব্যবহার নিশ্চিতকল্পে বাংলাদেশ মোটরসাইকেল এ্যাসেম্বলারর্স অ্যান্ড মানুফ্যাকচারারর্স অ্যাসোসিয়েশন (বিমামা) এবং সরকারের করণীয় সম্পর্কে আলোচনা হয়।

সম্প্রতি মহাসড়কে মোটরসাইকেল চালানোয় বিধিনিষেধ, এক জেলার নিবন্ধিত মোটরসাইকেল অন্য জেলায় চালানোর অনুমতি প্রদান না করা, মোটরসাইকেল চালকদের অধিকার আদায়ে রাস্তায় আন্দোলনে নামাসহ নানাবিধ কারণে এই শিল্পে ব্যাপক অস্থিরতা বিরাজ করছে। অন্যদিকে এই সমস্ত বিধিনিষেধের ফলে মোটরসাইকেলচালক এবং ঈদে বাড়ি যেতে যাত্রীদের চরম ভোগান্তির সম্মুখীন হতে হয়েছে। গত ঈদুল আজহার আগে এবং পরে ১৪ দিন মহাসড়কে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ থাকায় রাস্তায় ফিটনেসবিহীন বাস-ট্রাকের অনিয়ন্ত্রিত চলাচলের ফলে সড়ক দুর্ঘটনার পরিমাণ পূর্ববর্তী বছরগুলোর তুলনায় বৃদ্ধি পেয়েছে। শিল্পমন্ত্রী এই শিল্পে বিরাজমান সমস্যাসমূহ সমাধানকল্পে সম্ভাব্য সব রকমের সহযোগিতর আশ্বাস দেন।

এ ছাড়া বিআরটিএ হতে মূল ড্রাইভিং লাইসেন্স ব্যতীত মোটরসাইকেল বিক্রয়/সরবরাহ না করার নির্দেশনার বিষয়ে আলোচনায় হয়। এরূপ সিদ্ধান্ত এই শিল্পে বিরূপ প্রভাব ফেলবে বলে মত প্রকাশ করা হয়। আলোচনায় বিআরটিএ’র বাৎসরিক এ বিশাল সংখ্যার ড্রাইভিং লাইসেন্স প্রদানের প্রয়োজনীয় অবকাঠামো, প্রক্রিয়া এবং সক্ষমতার বিষয়েও প্রতিনিধিরা সংশয় প্রকাশ করেন।

এমতাবস্থায় বিদ্যমান অস্থিরতা নিরসনকল্পে শিল্পমন্ত্রী বিমামা, বিআরটিএ এবং সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে অবিলম্বে একটি সভা আয়োজন করে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা প্রদান করেন।

(ঢাকাটাইমস/২৩জুলাই/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

অধ্যাপক খলীলী ব্যাংক এশিয়ার বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান নির্বাচিত

স্বর্ণের দাম কমল ভরিতে ৩ হাজার ১৩৮ টাকা

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

টেকসই প্রবৃদ্ধি অর্জন করছে ওয়ালটন, মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা

মিনিস্টারের শতকোটি টাকার ঈদ উপহার জিতে আনন্দিত ক্রেতারা 

সোশ্যাল ইসলামী ব্যাংকের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :