আদিতমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ

লালমনিরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুলাই ২০২২, ১৭:২৭

লালমনিরহাটে আদিতমারী উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা তৌফিক আহমেদের বিরুদ্ধে লাখ লাখ সরকারি টাকা আত্মসাৎসহ সীমাহীন দুর্নীতি ও চিকিৎসা নিতে আসা রোগী ও স্থানীয়দের সঙ্গে অশোভন আচরণ করার অভিযোগ উঠেছে।

এমন অভিযোগ তুলে রোগীর আত্মীয়-স্বজন, স্থানীয় সচেতন মহলসহ প্রায় শতাধিক সাধারণ মানুষের স্বাক্ষরিত একটি লিখিত অভিযোগ দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে।

লিখিত অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, জেলার আদিতমারী উপজেলা'র স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা তৌফিক আহমেদ, কোড নং-১৩৩৩১২। সরকারি টাকা আত্মসাৎসহ সীমাহীন দুর্নীতি ও কর্মচারীদের সঙ্গে দুর্ব্যবহার গালাগালি ও অসৌজন্যমূলক আচরণ এমন এক পর্যায় এসে দাড়িয়েছে যে, যেকোন সময় আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশৃঙ্খলার সৃস্টি হতে পারে। তার দুর্নীতি এবং অশোভন আচরণের কারণে এলাকাবাসী, সাধারণ জনগন ও চিকিৎসা নিতে আসা রোগীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এছাড়াও নিয়মানুযায়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর অফিস শনিবার হতে বৃহস্পতিবার পর্যন্ত খোলা থাকলেও তা মানেন না এই কর্মকর্তা। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ব্যতিরেকে প্রতি শনিবার অফিস বন্ধ রাখায় সেখানে চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে।

সূত্র মতে, সিবিএইচসি হতে ২০২১-২০২২ অর্থ বছরে বর্জ্য ব্যবস্থাপনার জন্য ৭ লক্ষ ৫৪ হাজার টাকা পিট নির্মাণের জন্য বরাদ্দ প্রদান করে স্থানীয় কোটেশনের মাধ্যমে নির্মাণের আদেশ প্রদান করেন। তবে আদেশ না মেনে তিনি বিনা কোটেশনে তার বন্ধু রংপুর গংগাচড়ার মাধ্যমে নামমাত্র কোটেশনে পিট নির্মাণের কাজ করেন এবং কাজ শেষ হওয়ার পূর্বেই টাকা উত্তোলন করছে। যেটি তদন্ত করলে সত্যতা পাওয়া যাবে বলে দাবি অভিযোগকারীদের।

২০২১-২০২২ আর্থিক বছরের করোনার ৯ লাখ টাকা ভাউচার ব্যতিরেকে নিজে বিল প্রস্তুতপূর্বক উত্তোলন করে আত্মসাৎ করেন। অথচ এই অর্থ হাসপাতালের কোন স্টাফদের মাঝে প্রদান করা হয়নি।

এছাড়া করোনা টিকা প্রদানে টিকাদান কর্মী ও স্বেচ্ছাসেবী কর্মীদের ভাতায় কোন ধরনের ভ্যাট ট্যাক্স না থাকলেও তিনি ১৫% টাকা কর্তন করে আত্মসাত, ভিটামিন 'এ' ক্যাপসুল সপ্তাহে ভ্যাট ট্যাক্সের কথা বলে ১৫% টাকা কর্তন করে আত্মসাত,জাতীর পুষ্টি সপ্তাহের সরকারের একটি নির্দিষ্ট সময় দিয়ে সারা বাংলাদেশে তা একযোগে পালন করার নির্দেশ থাকলেও নামমাত্র রেজুলেশন করে পুষ্টি সপ্তাহের অর্থ উত্তোলন করে সাত দিনের কার্যক্রম একদিনে শেষ করণ, যানবাহন গ্যারেজ নির্মানের কথা বলে, আদিতমারী হাসপাতালের ৩০টি মেহগনী গাছ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ব্যতিরেকে কর্তনসহ নানা অনিয়মের কথা অভিযোগে উল্লেখ করেন অভিযোগকারীরা।তাছাড়া তার জন্য বরাদ্দ সরকারি গাড়িটি ব্যবহার করে ব্যক্তিগত কাজ, ভ্রমণ ও আত্মীয়-স্বজনের কাজে ব্যবহারসহ মেরামত করার নাম করে লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ করার অভিযোগ করছে তারা।

লিখিত অভিযোগে স্বাক্ষরকারী হোসাইন মো. নদিমুল আলম,আশরাফুল, মো. মাহফুজার, আলামিন মুন্না, ইব্রাহিম মিয়া,আব্দুস সামাদ,এবিএম রেজাউল করিম, লাভলু মিয়া,হাবিবুর রহমান, আবুল কালাম, মোফাজ্জল হোসেন, আবু সাঈদ নয়ন,সাইদুল হক এবং সেবা প্রত্যাশী রোগী,রোগীর আত্মীয়-স্বজনসহ শতাধিক সাধারন মানুষের দাবি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাসপাতালের উন্নয়নের কথা বলে উল্লেখিত অভিযোগহ নানাভাবে দূর্নীতি করছে। তাই বিষয়গুলোর সুষ্ঠু তদন্ত করা হোক।

তবে আদিতমারী স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা তৌফিক আহমেদ এর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য করতে পারবেন না বলে জানান। তাছাড়া এ ধরনের গণ পিটিশনের কপি আমি পাইনি।

এ বিষয়ে লালমনিরহাটের সিভিল সার্জন, ডা. নির্মলেন্দু রায় জানান, গণ পিটিশন পেয়েছি তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার কথা জানান তিনি।

(ঢাকাটাইমস/২৩জুলাই/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :