নগরবাসীর দুঃখ জলাবদ্ধতা: হাজার কোটির খালে কেটে গেল অর্ধ যুগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জুলাই ২০২২, ২২:১৭

জলাবদ্ধতা নিরসনে স্থায়ী কোনো সমাধান না মেলায় বারবার ডুবছে চট্টগ্রাম নগরী। নগরবাসীর এ দুঃখ ঘোচাতে ১৯৯৫ সালের মাস্টারপ্ল্যানে দেড় যুগ পর হাত দেয় সরকার। নগরীর বদ্দারহাট বারইপাড়া থেকে কর্ণফুলী নদী পর্যন্ত দীর্ঘ দুই দশমিক ৯ কিলোমিটার খাল খনন প্রকল্পের অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

২০১৪ সালের ২৪ জুন অনুমোদন দেওয়া প্রকল্পে কেটে গেছে অর্ধ যুগ। সময় গড়িয়েছে, খরচ বেড়েছে। ২৮৯ কোটি ৪৪ লাখ টাকার প্রকল্প ব্যয় বেড়ে হয়েছে ১ হাজার ৩৬২ কোটি ৬২ লাখ টাকা। ৮ বছরে কাজের অগ্রগতি হয়েছে মাত্র ১৫ শতাংশ।

এদিকে দফায় দফায় খরচ ও সময় বৃদ্ধি হলেও সর্বশেষ চট্টগ্রাম সিটি করপোরেশনকে (চসিক) এ প্রকল্পের কাজ শেষ করতে ২০২৪ সালের জুন পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে। এমন বাস্তবতায় দ্রুত ড্রেনেজ মাস্টারপ্ল্যানটি বাস্তবায়নে চসিক আশার বাণী শোনালেও, নগরবাসী সন্দিহান।

সূত্র জানায়, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) মাস্টারপ্ল্যান ২০১১ সালের ২৯ ডিসেম্বর স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠায় সিটি করপোরেশন। পরে ২০১৪ সালের ২৪ জুন একনেকে বহদ্দারহাট বারইপাড়া থেকে কর্ণফুলী নদী পর্যন্ত খাল খনন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। তখন ২০১৪ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের জুন পর্যন্ত মেয়াদে এ প্রকল্পের ব্যয় ধরা হয় ২৮৯ কোটি ৪৪ লাখ টাকা। তখন জমি অধিগ্রহণ করতে গিয়ে জটিলতার কারণে প্রকল্পটি থমকে যায়।

দীর্ঘ তিন বছর পর ২০১৭ সালের নভেম্বরে একনেকে এ প্রকল্পটি আবারো অনুমোদন পায়। তখন এ প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করে ২০২০ সালের জুন পর্যন্ত ধরা হয়। একইসঙ্গে প্রকল্পের ব্যয় বাড়িয়ে করা হয় ১ হাজার ২৫৬ কোটি টাকা। অথচ এই সময়ে প্রকল্প বাস্তবায়নে দৃশ্যমান কোনো অগ্রগতিই করতে পারেনি চসিক। পরে এ প্রকল্পে দফায় দফায় সময় ও বরাদ্দ বৃদ্ধির ধারাবাহিকতায় সর্বশেষ চলতি বছরের ১৯ এপ্রিল প্রকল্প ব্যয় ঠেকেছে ১ হাজার ৩৬২ কোটি ৬২ লাখ টাকায়। চসিক সময় পেয়েছে ২০২৪ সালের জুন পর্যন্ত।

সূত্র আরও জানায়, প্রকল্পটি বাস্তবায়নে ২৫ দশমিক ২৩৫ একর ভূমি অধিগ্রহণ করতে হচ্ছে। আর কাজে ব্যয় হবে প্রকল্পের মোটা অংক। ভূমি অধিগ্রহণে ব্যয় হচ্ছে ১ হাজার ১০৩ কোটি ৮৪ লাখ টাকা। ভূমি অধিগ্রহণে জেলা প্রশাসনের কাছে ইতোমধ্যে ৯১১ কোটি টাকা জমা দিয়েছে চসিক।

এ প্রকল্পের পরিচালক ও চসিকের নির্বাহী প্রকৌশলী ফরহাদুল আলম জানান, ‘এ খাল বারইপাড়া হাইজ্জারপুল থেকে বলিরহাটের বলি মসজিদের পাশ দিয়ে কর্ণফুলী নদীতে গিয়ে মিলিত হবে। খালের দুই পাশে গাইড ওয়াল নির্মাণের কাজ শেষ হয়ে গেলে মাটি কাটা শুরু হবে।’

‘প্রকল্পটিতে জমি অধিগ্রহণ করতে গিয়ে দীর্ঘ জটিলতা সৃষ্টি হয়েছিল। এ কারণে কাজ ধীর গতিতে হচ্ছে’ বলেও জানান তিনি।

এ বিষয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘খাল খনন প্রকল্পে ইতোমধ্যে ১৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। আমাদের হাতে ২০২৪ সাল পর্যন্ত সময় আছে। এ প্রকল্পে ২৫ একর ভূমি অধিগ্রহণ করতে হচ্ছে, এটি নিয়ে কিছু জটিলতায় কাজে ধীর গতি হয়েছে। তবে নির্ধারিত সময়ে আমরা কাজ শেষ করতে চাই।’

প্রসঙ্গত, খালটির দৈর্ঘ ২ দশমিক ৯ কিলোমিটার ও চওড়া হবে ৬৫ ফুট। খালের দুই পাশে ২০ ফুট করে সাড়ে ৫ কিলোমিটার দীর্ঘ দুটি সড়ক হবে। এছাড়া দুটি ওয়াকওয়ে নির্মাণ হবে ছয় ফুট প্রস্থের।

(ঢাকাটাইমস/২৯জুলাই/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :