রুমালি রুটি সুগারের মাত্রা ঠিক রাখে, যেভাবে বানাবেন

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জুলাই ২০২২, ০৯:৫৩

রুটি আমাদের দৈনন্দিন জীবনে খাবারের মধ্যে অন্যতম পুষ্টিকর খাদ্য। বিশেষ করে ভ্রমণ বা যে কোনো পার্টিতে পাতলা নরম গরম গরম রুমালি রুটি দিয়ে চিকেন চাপ থেকে মাটন কষা কিংবা নিরামিষ ভাজি, ডাল যে কোনো খাবারের সঙ্গে খেতে অসাধারণ লাগে। আর এই রুমালি রুটি নিয়ে অনেকের বিস্ময়ের শেষ নেই৷ নামি দামি রেস্টুরেন্ট এবং আমাদের ডাইনিং টেবিলে রুমালি রুটি সাদরে স্থান পেয়েছে।

রুমালি রুটি একধরনের পাতলা রুটি যার উৎপত্তি ভারতীয় উপমহাদেশে এবং বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের জনপ্রিয় একটি খাবার। এটা তন্দুরি খাবারের সংগে খাওয়া হয়। বাংলা সহ বিভিন্ন উত্তর ভারতীয় ভাষায় একে রুমালি রুটি বলা হয় কারণ এটা দেখতে রুমালের মতো পাতলা। পাঞ্জাবে এটা লম্বু রুটি বলা হয়। লম্বু মানে লম্বা। ক্যারিবীয় অঞ্চলে এটা দোস্তি রুটি নামে পরিচিত।

এই রুটি খুব পাতলা এবং রুমালের মত ভাঁজ করে পরিবেশন করা হয়। মুঘল সাম্রাজ্যকালে কাপড়ের মত বড় আকারে রুমালি রুটি পরিবেশন করা হতো। রুমালি রুটি তৈরিতে আটা ময়দা দুইই ব্যবহার করা হয় এবং কড়াই এর উত্তল অংশে শেঁকা হয়।

অনেকেই রাতে ভাত খাওয়ার পরিবর্তে রাতে রুটি খান। আটার সবচেয়ে ভাল গুণ হলো এতে কোন ফ্যাট থাকে না। রুটি খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কম থাকে। ক্যালোরির পরিমাণ কম থাকায় শরীরের ওজন কমায়। সুগারের মাত্রা ঠিক রাখে। তাছাড়া রুটি খেলে রক্ত চাপ নিয়ন্ত্রণ করা যায়, হার্ট অ্যাটাক, স্ট্রোকের মতো মারাত্মক রোগের আশঙ্কাও কমে যায় অনেক।

সঠিক পদ্ধতি না জানলে বাড়িতে রুমালি রুটি বানানো কিন্তু বেশ শক্ত। এবার বাড়িতেই বানিয়ে ফেলতে পারবেন দোকানের মতো নরম ও পাতলা ফিনফিনে রুমালি রুটি।

উপকরণ

দেড় কাপ ময়দা

আধ কাপ আটা

১ কাপ ঈষদুষ্ণ দুধ

চা চামচের ১ চামচ লবণ

১ টেবিল চামচ তেল

প্রণালি

একটি পাত্রে আটা, ময়দা, চিনি, এক চিমটি লবণ ও তেল মিশিয়ে নিন। মিশ্রণে অল্প অল্প করে দুধ মেশান ও আটা-ময়দার মিশ্রণ দলতে থাকুন। মণ্ডটি কিছুটা আঠালো হয়ে থাকবে। একটি পরিচ্ছন্ন সমতল জায়গায় মণ্ডটি ছড়িয়ে নিন অল্প ময়দা ছড়িয়ে মাখতে থাকুন, মিনিট দশেক পর দেখবেন মিশ্রণটি ক্রমশ মসৃণ হয়ে আসবে। মণ্ডটি মাখা হয়ে গেলে ১ ঘণ্টা রেখে দিন। একটি মণ্ড থেকে ৬টি ছোট ছোট দলা বানান। এ পিঠ-ও পিঠ করে ভাল করে ময়দা মাখিয়ে যথাসম্ভব পাতলা করে রুটি বেলে নিন। মনে রাখবেন রুমালি রুটি কিন্তু পরিধিতে বেশ বড় হয়। সেই মতো বড় করে বেলুন রুটিগুলো।

একটি লোহার কড়াই উল্টে বসিয়ে দিন চুলার উপর। কড়াই গরম হয়ে এলে রুটি দেওয়ার আগে এক টেবিল চামচ তেল ও আধ কাপ পানি কড়াইয়ের নীচে মাখিয়ে নিন। এতে রুটি কড়াইতে লেগে যাবে না। মাঝারি আঁচে কড়াই রেখে রুটিগুলোকে ভাল করে ছড়িয়ে দিন। দুপিঠ লালচে হয়ে আসা পর্যন্ত সেঁকে নিলেই তৈরি হয়ে যাবে রুমালি রুটি। সেঁকা হয়ে গেলে রুটির ওপর সামন্য ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু রুমালি রুটি। চিকেন চাপ, গরুর গোশত ভুনা, মাটন কষা, নিরামিষ ভাজি বা ডাল দিয়ে খেতে আরও অসাধারণ লাগবে।

(ঢাকাটাইমস/৩০ জুলাই/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :