জার্মানিকে হারিয়ে ৫৬ বছর পর শিরোপা জিতল ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ আগস্ট ২০২২, ০০:০৫ | প্রকাশিত : ০১ আগস্ট ২০২২, ১৬:৫৪

নারীদের ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচে জার্মানিকে ২-১ গোল ব্যবধানে হারিয়ে দীর্ঘ ৫৬ বছর পর শিরোপার স্বাদ পেল ইংল্যান্ড। ১৯৬৬ সালে জার্মানিকে হারিয়েই বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিলো ইংলিশরা। এরপর দীর্ঘ সময় কেটে গেলেও শিরোপার দেখা পাচ্ছিল না ইংল্যান্ড। অবশেষে ইংল্যান্ডের মেয়েরা আবারও এনে দিলো ট্রফির স্বাদ।

ওয়েমব্লি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে বল দখল ও আক্রমণ হয়েছে সমানে সমান। পুরো ম্যাচের ৪৮ শতাংশ সময় নিজেদের কাছে বল রেখেছিলো চ্যাম্পিয়ন ইংল্যান্ড দলের ফুটবলাররা। আর প্রতিপক্ষের গোলবার বরাবর শট নিয়েছে মোট আটটি। অন্যদিকে পুরো ম্যাচের মাত্র ৫২ শতাংশ সময় নিজেদের নিয়ন্ত্রণে বল রাখতে সক্ষম হয়েছিলো জার্মানি নারী দল। আর ইংল্যান্ডের গোলবারে শট নিতে পেরেছিলো সাতটি।

৮৭ হাজারের বেশি দর্শক উপস্থিতিতে শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচের শুরুটা ছিল অনেকটা ধীর গতির। এরপরও প্রথমার্ধে বেশ কয়েকটি আক্রমণ করে দুদলই। কিন্তু প্রথমার্ধের শেষ মিনিট পর্যন্ত গোল আদায় করতে পারেনি কোনো দলই। ফলে গোলশূন্য ব্যবধান নিয়েই বিরতিতে যায় দুদল।

দ্বিতীয়ার্ধের ৬২ মিনিটে ইংল্যান্ডকে এগিয়ে দেন টুন। মিডফিল্ডার কেইরা ওয়ালশের অ্যাসিস্টে লক্ষ্যভেদ মিনিট ছয়েক আগে মাঠ নামা এই ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড। ৭৯ মিনিটে ইংলিশ রক্ষণকে হতাশ করে জার্মানিকে সমতায় ফেরান লিনা ম্যাগাল। ১-১ ব্যবধানেই ৯০ মিনিটের খেলা শেষ হয়।

নির্ধারিত সময়ে খেলার ফলাফল না এলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। ক্রমান্বয়ে গড়িয়ে যাচ্ছিল সময়। এমতাবস্থায় ম্যাচের ১১০তম মিনিটে ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড কেলি গোল করলে উল্লাসে ফেটে পড়ে ওয়েম্বলি স্টেডিয়াম। বাকি সময় নিজেদের গোলবার সুরক্ষিত রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড।

(ঢাকাটাইমস/০১আগস্ট/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :