আরও একটি বসন্ত পেরোলেন কাজল

বিনোদন ডেস্ক
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২২, ১০:০২

বলিউডের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী কাজল দেবগণ। অভিনয়ের কয়েক বছর ধরে অনিয়মিত, তবু তার জনপ্রিয়তায় এতটুকু ভাটা পড়েনি। কর্মজীবনে ছয়টি ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেছেন কাজল। যার পাঁচটিই শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে। অন্যটি ১৯৯৭ সালে ‘গুপ্ত’ সিনেমায় খলচরিত্রে অভিনয়ের জন্য। ২০১১ সালে ভারত সরকারের চতুর্থ সর্বোচ্চ সম্মাননা ‘পদ্মশ্রী’ও পেয়েছেন তিনি।

আজ সেই সফল অভিনেত্রী কাজলের জন্মদিন। তার জীবন্ত থেকে চলে গেল আরও একটি বসন্ত। ১৯৭৪ সালের ৫ আগস্ট মুম্বাইয়ের বাঙালি-মারাঠি মুখার্জী-সমর্থ পরিবারে জন্মগ্রহণ করেন কাজল। তার বাবা সমু মুখার্জী ছিলেন একজন পরিচালক ও প্রযোজক। মা তনুজা সমর্থ একজন অভিনেত্রী। ছোটবোন তানিশা মুখার্জীও একজন অভিনেত্রী।

কাজলের মাসী নূতনও পাঁচটি ফিল্মফেয়ার পুরস্কার জেতা একজন প্রখ্যাত অভিনেত্রী। মোটকথা, তাদের পরিবারের সকলেই ভারতীয় চলচ্চিত্রের সঙ্গে অতোপ্রোতভাবে জড়িত। এদিকে আবার কাজল বলিউডের অন্যতম অ্যাকশন হিরো অজয় দেবগণের স্ত্রী। ১৯৯৯ সালে এ জুটির বিয়ে হয়।

সুপারহিট নায়িকা কাজলের বলিউডে অভিষেক হয় ১৯৯২ সালে ‘বেখুদি’ সিনেমার মাধ্যমে। রোমান্টিক সে সিনেমায় কাজলের মা তনুজা মুখার্জীও অভিনয় করেছিলেন। তবে তার প্রথম বাণিজ্যিক সফল চলচ্চিত্র হল থ্রিলারধর্মী ‘বাজীগর’। বলিউড বাদশাহ শাহরুখ খানের বিপরীতে অভিনয় করা সে সিনেমাটি ১৯৯৩ সালে মুক্তি পেয়েছিল।

যদিও ৩০ বছরের ক্যারিয়ারে কাজল অভিনীত সিনেমার সংখ্যা খুব একটা বেশি নয়। ডজন তিনেক সিনেমায় অভিনয় করেছেন তিনি। সেগুলোর মধ্যে, বাজিগর, দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে, গুপ্ত, ইশক, কুছ কুছ হোতা হ্যায়, পিয়ার কিয়া তো ডরনা কিয়া, কাভি খুশি কাভি গাম, ফানা, মাই নেম ইজ খান ও দিলওয়ালে অন্যতম।

কাজলের সঙ্গে শাহরুখ খানের জুটি বলিউডের ফিল্ম ইতিহাসে সবচেয়ে বেশি জনপ্রিয়। এ জুটির সবগুলো সিনেমাই সুপারডুপার হিট। রুপালি পর্দার বাইরে বাস্তব জীবনেও শাহরুখ-কাজলের রসায়ন দর্শকের চোখে টানে। ২৫ বছরেরও বেশি সময় ধরে তারা ঘনিষ্ঠ বন্ধু।

চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি কাজল সামাজিক কর্মকান্ডের সঙ্গেও জড়িত। তিনি বিধবা নারী এবং শিশুদের নিয়ে কাজের জন্য সুপরিচিত। এই কাজের জন্য তিনি ২০০৮ সালে কর্মবীর পুরস্কার লাভ করেন। এছাড়া তিনি নিজেদের প্রযোজনা প্রতিষ্ঠান দেবগণ এন্টারটেইনমেন্ট অ্যান্ড সফটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বও পালন করছেন।

(ঢাকা টাইমস/৫ আগস্ট/এএইচ)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :