আসল গিগাবাইট পণ্য পেতে স্মার্ট ওয়ারেন্টি দেখে কেনার আহ্বান

প্রকাশ | ০৬ আগস্ট ২০২২, ১৭:৩৪ | আপডেট: ০৬ আগস্ট ২০২২, ১৭:৪৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

গিগাবাইট ইন্টেল ৬০০ সিরিজের মাদারবোর্ড বায়োস হালনাগাদ নিয়ে শনিবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গিগাবাইট এর পরিবেশক প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের ডিসট্রিবিউশন বিজনেস ডিরেক্টর জাফর আহমেদ, চ্যানেল সেলস ডিরেক্টর মুজাহিদ আলবেরুনী সুজন এবং গিগাবাইট কান্ট্রি হেড খাজা মো. আনাস খান।

অনুষ্ঠানের মুজাহিদ আল বেরুনী সুজন বলেন, গিগাবাইটের সঙ্গে স্মার্ট এর পথচলা প্রায় ১৮ বছরের। এই সময়ে গিগাবাইটের গুনগত মানের পণ্য আর স্মার্ট এর সার্ভিস একসঙ্গে হয়ে দেশের আইটি পেরিফেরাল মার্কেটে একটা বড় মার্কেট শেয়ার অর্জন করতে সক্ষম হয়েছে। 

অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন খাজা মো. আনাস খান। এসময় তিনি বলেন, ‘ইন্টেলের নতুন জেনারেশনের প্রসেসরগুলোর পারফর্মেন্স সঠিকভাবে পাওয়ার জন্য গিগাবাইট তাদের ইন্টেল ৬০০ সিরিজের মাদারবোর্ডের বায়োস আপডেট প্রকাশ করেছে। গিগাবাইট সবসময়ই ব্যবহারকারীদের সর্বোত্তম কর্মক্ষমতা, সামঞ্জস্যতা এবং অভিজ্ঞতা প্রদান করতে ইন্টেলের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে থাকে। এরই ধারাবাহিকতায় আসন্ন নতুন প্রজন্মের ইন্টেল প্রসেসরের সাথে গিগাবাইট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট টিম জেড৬৯০, বি৬৬০ এবং এইচ৬১০ মাদারবোর্ডের জন্য ভালোভাবে যাচাইকৃত এবং পরীক্ষাকৃত বায়োস কোড প্রস্তুত করেছে। নতুন প্রসেসর বাজারে আসার পর এটি ব্যবহারকারীদের প্ল্যাটফর্ম আপগ্রেডের ক্ষেত্রে দারুন সহায়তা করবে।’

গিগাবাইট বায়োস, কিউ-ফ্ল্যাশ, বা কিউ ফ্ল্যাশ প্লাস প্রযুক্তির দ্বারা একটি সিপিইউ, র‍্যাম এমনকি জিপিইউ ইনস্টল না করেই একটি বায়োস ফাইল ফ্ল্যাশ করতে পারে। সর্বশেষ বায়োস আপডেটগুলো গিগাবাইটের ওয়েবসাইটে পাওয়া যাবে বলে জানান তিনি।

একটা সময় ছিল, যখন গিগাবাইট বলতে সবাই শুধু মাদারবোর্ড আর গ্রাফিক্স কার্ডকে বুঝত। কিন্তু, বর্তমানে কম্পিউটারের জন্য প্রয়োজনীয় প্রায় সকল পেরিফেরাল তৈরি করছে গিগাবাইট।

মাদারবোর্ড এবং গ্রাফিক্স কার্ড ছাড়াও বর্তমানে গিগাবাইট ব্রান্ডের মনিটর, র‍্যাম, এসএসডি, কেসিং, পাওয়ার সাপ্লাই, কুলার, মাউস, কীবোর্ড বাজারে পাওয়া যাচ্ছে। তাছাড়াও, গেমার এবং গ্রাফিক্স প্রফেশনালদের জন্য গিগাবাইটের শক্তিশালি ল্যাপটপ তো থাকছেই।

অনুষ্ঠানে, বাজারে সয়লাব নন-চ্যানেল গিগাবাইট পণ্যের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন স্মার্ট এর পরিচালক জাফর আহমেদ। তিনি বলেন, ‘কতিপয় অসাধু ব্যবসায়ী অবৈধ পথে ওয়্যারেন্টি বিহীন গিগাবাইট পন্য বিভিন্ন দেশ থেকে আমদানি করে বাংলাদেশের বাজারে বিক্রি করছেন। যার ফলে, শুধুমাত্র গিগাবাইট এবং পরিবেশক হিসেবে শুধুমাত্র আমরাই ক্ষতিগ্রস্ত হচ্ছি না, মূল ক্ষতিগ্রস্ত হচ্ছেন ইউজারগন। তাই, আমি ইউজার এবং ক্রেতাদেরকে অনুরোধ করব, আপনারা গিগাবাইট এর যেকোনো পণ্য কেনার পূর্বে অবশ্যই স্মার্ট ওয়্যারেন্টি স্টিকার দেখে কিনবেন। প্রয়োজনে কোনো কনফিউশন থাকলে, সরাসরি আমাদের সঙ্গে যোগাযোগ করে সঠিক চ্যানেলের পণ্য কিনা তা যাচাই করে নিন।’

অনুষ্ঠানে গিগাবাইটের নতুন কিছু পণ্যের ফিচার নিয়ে আলোচনা করা হয়। তাছাড়া, গিগাবাইট পণ্যের অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান বক্তারা।

(ঢাকাটাইমস/৬আগস্ট/এসকেএস)