দক্ষিণ এশিয়ার কোন দেশে জ্বালানি তেলের দাম কত? জানুন

প্রকাশ | ০৬ আগস্ট ২০২২, ১৮:৫৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

শুক্রবার রাত থেকে দেশে বেড়েছে জ্বালানি তেলের মূল্য। সরকার ঘোষিত নতুন দাম কার্যকর হয়েছে পেট্রোল, ডিজেল, অকটেন এবং কেরোসিনের ওপর। পূর্বের দামের তুলনায় প্রতি লিটার পেট্রলে ৪৪, ডিজেল ও কেরোসিনে ৩৪ এবং অকটেনে ৪৬ টাকা বেড়েছে। দক্ষিণ এশিয়ার বাকি দেশগুলোতে এসবের দাম কেমন দেখে নেওয়া যাক।

বিশ্বের বিভিন্ন দেশের জ্বালানি তেলের মূল্য নিয়ে রিপোর্ট প্রদানকরে প্রতিষ্ঠান গ্লোবাল পেট্রল প্রাইসেস ডটকম। তাদের ওয়েব সাইটে প্রাপ্ত সর্বশেষ তথ্য অনুযায়ী দক্ষিণ এশিয়ার দেশগুলোতে জ্বালানি তেলের মূল্য সম্পর্কে ধারণা পাওয়া যায়।

তালেবান শাসিত আফগানিস্তানে বর্তমানে পেট্রলের দাম লিটার প্রতি ৮৮ আফগানি। বাংলাদেশি টাকায় যার মূল্য দাঁড়ায় ৯২.০৫ টাকা। দেশটিতে ডিজেলের দাম লিটার প্রতি ১১৮ আফগানি বা ১২৩.৪৩ টাকা।

ভুটানে পেট্রলের দাম প্রতি লিটার ১০০.৫২ রুপি বা ১২০.২৭ টাকা এবং ডিজেলের দাম ১২০.৬৮ রুপি বা ১৪৪.৩৯ টাকা।

প্রতিবেশি দেশ ভারতে পেট্রলের দাম লিটারপ্রতি ১০৪.১৮৩ রুপি বা ১২৪.৯২ টাকা। ডিজেলের দাম ৯৩.৪৭৫ রুপি বা ১১২.০৮ টাকা, কেরোসিন তেল ৬২.৭৩৩ রুপি বা ৭৫.২২ টাকা এবং এলপিজি ৬৭.১৪৮ রুপি বা ৮০.৫১ টাকা।

নেপালে লিটারপ্রতি পেট্রলের দাম ১৮১ নেপালিজ রুপি বা ১৩৫.৩৬ টাকা, ডিজেল ১৭২ রুপি বা ১২৮.৬৩ টাকা এবং কেরোসিন তেল ১৭২ রুপি বা ১২৮.৬৩ টাকা।

মালদ্বীপে প্রতি লিটার পেট্রলের দাম ১৬.৫৫ রুপাইয়া বা ১০২.৬১ টাকা, ডিজেল ১৬.৭৭ রুপাইয়া বা ১০৩.৯৮ টাকা।

পাকিস্তানে লিটারপ্রতি পেট্রলের দাম ২৩০.২৪০ রুপি বা ৯৭.৪৮ টাকা, ডিজেল ২৩৬ রুপি বা ৯৯.৯২ টাকা এবং কেরোসিন ১৯৬.৫৪ রুপি বা ৮৩.২১ টাকা।

অর্থনৈতিক সংকটে পড়া দেশ শ্রীলঙ্কায় প্রতি লিটার পেট্রল ৫৪০ শ্রীলঙ্কান রুপি বা ১৪২.০৩ টাকা, ডিজেল ৪৩০ রুপি বা ১১৩.০৯ টাকা এবং কেরোসিন ৮৭ রুপি বা ২২.৮৮ টাকা।

(ঢাকাটাইমস/৬আগস্ট/এসএটি)