করোনায় দেশে আটকা শিক্ষার্থীরা সোমবার থেকে ফিরতে পারবেন চীনে

প্রকাশ | ০৭ আগস্ট ২০২২, ১৪:৩৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বাংলাদেশে অবস্থানরত চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা সোমবার থেকে চীনে ফিরতে পারবেন বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

রবিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে এ কথা জানান তিনি।

এছাড়া ঢাকায় চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হাওলং ইয়ান এক ফেসবুক পোস্টেও এ তথ্য জানিয়েছেন। যত তাড়াতাড়ি সম্ভব শিক্ষার্থীদের ভিসা দেওয়া হবে বলেও পোস্টে উল্লেখ করেন তিনি।

এর আগে করোনাভাইরাসের কারণে চীনে কঠোর লকডাউনের মধ্যে অনেক বিদেশি শিক্ষার্থী দেশটি ছাড়তে বাধ্য হন। দীর্ঘদিন পর চীনা সরকার তাদের ফেরত না নেওয়ায় বাংলাদেশে অবস্থানরত চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের দ্রুত বিশেষ ফ্লাইটের মাধ্যমে সেদেশে ফেরানোর ব্যবস্থা নেওয়ার দাবি জানায় ‘ভয়েস অব বাংলাদেশি স্টুডেন্টস ইন চায়না’ নামে একটি সংগঠন।

সে সময় চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা বলেন, করোনাভাইরাস মহামারির ফলে প্রায় ছয় হাজার শিক্ষার্থী শীতকালীন অবকাশের সময় ও পরবর্তীতে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় এবং ব্যক্তিগত উদ্যোগে দেশে ফিরে আসে। কিন্তু অত্যন্ত দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, প্রায় দুই বছর কেটে গেলেও আজ পর্যন্ত আমাদের ফিরে যাওয়া হয়নি। আমাদের ফিরে যাওয়ার জন্য কোনো পদক্ষেপও নেওয়া হয়নি।

তারা বলেন, ২০১৯ সালের নভেম্বর-ডিসেম্বরে চীনে করোনাভাইরাস মহামারি আকার ধারণ করলে বিপুল সংখ্যক শিক্ষার্থী বাংলাদেশে ফিরে আসেন। দেড় বছরের বেশি সময় ধরে অনলাইন পাঠ্যক্রমের আওতায় থাকলেও আমাদের চীনে ফিরে যাওয়া হয়নি। অনলাইন পাঠদান শেখার জন্য পর্যাপ্ত না হওয়ায় আমরা পড়ালেখায় অনেক পিছিয়ে পড়েছি। এ অবস্থায় যদি পরবর্তী সেমিস্টারেও চীনে যেতে না পারি, আমাদের পড়াশোনা এবং ক্যারিয়ার হুমকির মধ্যে পড়বে।

সংগঠনের পক্ষে ফজলে রাব্বী জানান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রমতে চীনে অধ্যয়নরত আট হাজার ৯০০ শিক্ষার্থী ভ্যাকসিনের জন্য নিবন্ধন করেন। প্রায় ছয় হাজার শিক্ষার্থী অগ্রাধিকার ভিত্তিতে চীনের তৈরি সিনোফার্মের ভ্যাকসিন নিয়েছেন। বাকি শিক্ষার্থীরাও খুব শিগগিরই ভ্যাকসিনের আওতায় চলে আসবে বলে আশা করা হচ্ছে, যার জন্য আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই। ২ বছর ধরে আটকেপড়া এই বিপুল সংখ্যক শিক্ষার্থীর চীনে ফিরে যাওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে আমরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করি।

(ঢাকাটাইমস/০৭আগস্ট/কেআর/এফএ)