কিউবায় বজ্রপাতে জ্বালানি ডিপোতে আগুন, মন্ত্রীসহ আহত ১২১

প্রকাশ | ০৭ আগস্ট ২০২২, ১৫:২৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

কিউবায় বজ্রপাতে একটি জ্বালানি ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডে দেশটির জ্বালানিমন্ত্রীসহ ১২১ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় পাঁচজনসহ ৩৬ জনকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানায়, শুক্রবার দিনের শেষ দিকে কিউবার পশ্চিমাঞ্চলীয় মাতানজাস প্রদেশের আটটি জ্বালানি ট্যাংকের একটিতে বিস্ফোরণ ঘটে। সেখান থেকে শনিবার দ্বিতীয় আরেকটি জ্বালানি ট্যাংকে বিস্ফোরণ ঘটে।

ওই এলাকা থেকে অন্তত এক হাজার মানুষকে অন্যত্র স্থানান্তর করা হয়েছে। সামরিক বাহিনী হেলিকপ্টারে ট্যাংকের চারপাশে সমুদ্রের পানি দিচ্ছে। আর আশেপাশের নাগরিকদের এসিড বৃষ্টি থেকে দূরে থাকতে সতর্ক করা হয়েছে।

দেশটির প্রেসিডেন্ট দপ্তরের হালনাগাদ তথ্যে বলা হয়, বজ্রপাতে পাঁচজন গুরুতর আহত হয়েছেন। আরও তিনজনের শারীরিক অবস্থা সংকটাপন্ন।

আহত ব্যক্তিদের মধ্যে জ্বালানিমন্ত্রী লিভান অ্যারোন্তেও রয়েছেন। এ ছাড়া, মাতানজাসের একটি শিল্পাঞ্চলে অগ্নিকাণ্ডের স্থলের ‘সবচেয়ে কাছে থাকা’ ১৭ অগ্নিনির্বাপণকর্মী নিখোঁজ রয়েছেন।

মেক্সিকো ও ভেনেজুয়েলা ওই বন্দরে উদ্ধারকর্মী পাঠিয়েছে। আর যুক্তরাষ্ট্রের ‘কারিগরি পরামর্শ’ গ্রহণে সম্মত হয়েছে কিউবা।

এক বিবৃতিতে মেক্সিকো, ভেনেজুয়েলা, রাশিয়া ও চিলির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন কিউবার প্রেসিডেন্ট।

গত কয়েক মাস যাবত ভয়াবহ জ্বালানি সংকটে ভুগছে কিউবা। জ্বালানি ট্যাংক বিস্ফোরণের কারণে বর্তমান পরিস্থিতি আরও জটিল হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

(ঢাকাটাইমস/০৭আগস্ট/আরআর)