আমার বয়স কত? ২২ না ৫২?

সোহেল তাজ
 | প্রকাশিত : ০৮ আগস্ট ২০২২, ১৫:৫২

বিজ্ঞান এবং বিশেষজ্ঞরা বলছেন এই প্রশ্নের উত্তর দুই ভাবে দেয়া যেতে পারে: ১. সময়ের চাকা গুনে (ক্রনোলজিক্যাল এইজ) ২. বায়োলজিক্যাল/মেটাবলিক এইজ মেপে।

বিশেষজ্ঞরা বলছেন যে সময়ের চাকার বয়স কোন ব্যাপার না বরং আমরা যদি সঠিক জীবনধারা অবলম্বন করি (সঠিক ভাবে সঠিক পরিমান পুষ্টি ও এক্সারসাইজ) তাহলে বায়োলজিক্যাল বয়েসের চাকার গতি ধীর (slow) করা সম্ভবI ৮০/৯০ বছর পর্যন্ত যৌবনের ৮৫-৯০% ধরে রাখা সম্ভবI তারা আরো বলছেন যে এই হেলদি লাইফস্টাইল জার্নি যেকোনো বয়সে শুরু করা যায়-নারী/পুরুষ, সবার জন্য প্রযোজ্য।

বর্তমান জরিপে দেখা যাচ্ছে বাংলাদেশে প্রায় ১৬.৫ কোটি মানুষ যাদের প্রায় ৪০% (৬-৭ কোটি) মানুষ শহর বা মফস্বলে বাস করে এবং তারা কোনো কায়িক পরিশ্রম করে না বিধায় নানা রোগ ব্যাধিতে (ডায়বেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, স্ট্রোক, কিডনি ও লিভার রোগ, গ্যাস/এসিডিটি, ক্যান্সার ইত্যাদি) আক্রান্ত হচ্ছেI অসংখ্য হাসপাতাল, ক্লিনিক, ডাক্তারখানা আর ফার্মাসি তারই প্রমানI

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী বাংলাদেশে প্রতি বছর প্রায় ৬০% বা ৯ লক্ষ মানুষ মারা যায় অসংক্রমণক রোগে আক্রান্ত হয়েI এই অসংক্রমণক রোগ গুলোকে বলা হয় প্রতিরোধ যোগ্য ব্যাধি যেমন হৃদরোগঁ, স্ট্রোক, উচ্চ রক্তচাপ, টাইপ ২ ডায়াবেটিস, কিডনি আর লিভার এর নানা রোগ, বিভিন্ন ধরণের ক্যান্সার সহ আরো অনেক রোগI এসকল রোগ অনেক ক্ষেত্রে প্রতিরোধ করা সম্ভব যদি একজন ব্যক্তি তার শরীরের যত্ন নেয় আর তার উপায় হচ্ছে সঠিক ভাবে পুষ্টিকর খাবার সেবন আর যথেষ্ট পরিমান শারীরিক পরিশ্রম করা।

অতি উৎবেগের বিষয় হচ্ছে বর্তমানে নতুন প্রজন্মের যুবক এবং যুবতীরা মানসিক, শারিরিরিক নানা ধরণের সমস্যায় ভুগছেI অতি অল্প বয়েসে তারা ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হাই কলেস্টেরল, PCOS (মেয়েদের ক্ষেত্রে) লো টেস্টোস্টেরোন (ছেলেদের ক্ষেত্রে) যা ভবিষ্যতে আরো জটিল রোগ ব্যাধির কারণ হতে পারে। আর এর মূল কারণ হচ্ছে অলসতা, জাঙ্ক ফুড এবং শারীরিক পরিশ্রমের অভাব।

তাই আমি বারবার বলে আসছি যে বয়স কোন ব্যাপার না এবং আমরা যদি আমাদের শরীরের যত্ন নেই তাহলে আমরা একটি সুন্দর, সুখী, দীর্ঘ এবং সুস্থ জীবন পেতে পারি—আর বোনাস হচ্ছে দেখতেও ভাল লাগবে।

আমার সর্বশেষ মেডিকেল রিপোর্ট পড়ে আমার ডাক্তার সাহেব বলেছেন এইটা একজন সুস্থ ২০-২৫ বছর বয়সের যুবকের হওয়া উচিতI আমি অহমিকা করে বলছি না বরং আপনাদেরকে বোঝাতে চাচ্ছি যে কষ্ট করলে আর চেষ্টা করলে সবই সম্ভব।

আমার মেডিকেল রিপোর্ট ও বডি এসেসমেন্ট রিপোর্ট (যেখানে মেটাবলিক/বায়োলজিক্যাল বয়স ২২) এই পোস্টে শেয়ার করলাম।

(কেউ কেউ বলতে পারেন যে হায়াত না থাকলে এত কিছু করে লাভ নাই—আমার মতে এই কথা ঠিক না। কারণ, আমি বিশ্বাস করি যে মহান আল্লাহতায়ালা/সৃষ্টিকর্তা যতদিন আমাদেরকে হায়াত দিয়েছেন—ততদিন সুস্থ ভাবে বেঁচে থাকার দায়িত্বও আমাদেরকেই দিয়েছেন।

(আমি মনে করি, মানুষ হচ্ছে পৃথিবীতে মহান আল্লাহতায়ালার/সৃষ্টিকর্তার সবচেয়ে শ্রেষ্ঠ সৃষ্টি- মানুষ হচ্ছে সবচেয়ে হাই টেক সৃষ্টি আর এই হাই টেক সৃষ্টিকে জানতে হলে বিজ্ঞানকে ব্যবহার করতে হবে)।

লেখক: সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :