বছরের পর বছর যায়, তবু কেন কমিটি হয় না মহানগর যুবলীগের? নেপথ্যে কী?

জাফর আহমেদ, ঢাকাটাইমস
| আপডেট : ১০ আগস্ট ২০২২, ১১:৩২ | প্রকাশিত : ০৯ আগস্ট ২০২২, ২০:৪৯

দীর্ঘ প্রায় সাত বছর ধরে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী যুবলীগের কার্যক্রম। বছরের পর বছর যায়, তবু কেন কমিটির হয় না ঢাকা মহানগর যুবলীগের? জানেন না মহানগরের দুই কমিটির নেতারাও। তাহলে নেপথ্যে কী?

এই নিয়ে প্রশ্ন আছে মহানগর যুবলীগের নেতাকর্মীদের মনেও। আবার দীর্ঘদিন যুবলীগ করেও কোনো কমিটি না পেয়ে অনেক নেতা চলে যাচ্ছেন অন্য সংগঠনে।

এদিকে এখনই মহানগরের দুই কমিটি নিয়ে ভাবছেন না বলে জানান কেন্দ্রীয় যুবলীগের শীর্ষ নেতারা। তারা বলছেন, এখন ঢাকার বাইরের সম্মেলন নিয়ে তারা কাজ করছেন। আর যুবলীগ থেকে নেতারা অন্য সংগঠনে চলে গেলেও তাতে যুবলীগের কার্যক্রমে গতি হারানোর কিছু দেখছেন না।

বছর কয়েক আগে যুবলীগের বিভিন্ন নেতার বিরুদ্ধে দুর্নীতি-অনিয়মের অভিযোগ উঠলে সমালোচনার মুখে পড়ে সংগঠনটি। এরই মধ্যে ২০১৯ সালের ৬ অক্টোবর গ্রেপ্তার হন দক্ষিণ যুবলীগের তৎকালীন সভাপতি ইসমাইল হোসেন সম্রাটসহ বেশ কয়েকজন। এর জেরে মূল দল আওয়ামী লীগ অব্যাহতি দেয় তখনকার যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীকে। পরে চয়ন ইসলামকে আহ্বায়ক করে সম্মেলন প্রস্তুতি কমিটি করা হয়, যার মাধ্যমে বর্তমান শেখ ফজলে শামস পরশ ও মাঈনুল হোসেন খান নিখিলের নেতৃত্বাধীন কমিটি ঘোষিত হয়।

মূলত ওই সময়ও ঢাকা উত্তর ও দক্ষিণ যুবলীগের কমিটি মেয়াদোত্তীর্ণ ছিল। এর মধ্যে এসব ঝামেলা ও বিতর্কের কারণে আর তেমন মনোযোগ পায়নি মহানগরের দুই কমিটি। এর ফল ভোগ করছেন মহানগর যুবলীগের পদপ্রত্যাশী নেতাকর্মীরা।

দীর্ঘ সময় ধরে সম্মেলন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে মহানগর আওয়ামী যুবলীগের নেতাকর্মীরা বলেন, বর্তমান কমিটির অনেক নেতা বয়স শেষ হয়ে যাচ্ছে। ওয়ার্ড আর থানায় আগের মতো নেতাকর্মী নেই। যুব সংগঠনটির নতুন নেতা সৃষ্টি করতে হলে সম্মেলন ছাড়া বিকল্প নেই।

অবশ্য অনেকে সম্মেলন না হওয়ার পেছনে সংগঠনের দায়িত্বপ্রাপ্ত নেতাদেরও দায় দেখছেন। উত্তর ও দক্ষিণ যুবলীগের শীর্ষ কয়েকজন গুরুত্বপূর্ণ নেতা ক্যাসিনো ক্যালেঙ্কারিতে ফেঁসে যাওয়ায় সবকিছুই ঝুলে গেছেও বলে মনে করেন অনেকে। নেতাকর্মীদের বিতর্কিত কর্মকাণ্ড বেরিয়ে আসায় কমিটির দায়িত্ব দেওয়ার মতো যোগ্য নেতা খুঁজে পাচ্ছে না কেন্দ্র।

সম্মেলন ও নতুন কমিটি না হওয়া এবং নানা কারণে মহানগর যুবলীগ জৌলুস হারাচ্ছে বলে জানান উত্তর-দক্ষিণের পদপ্রত্যাশী যুবলীগ নেতাকর্মীরা। তাদের ভাষ্য, গতিহীন হয়ে পড়েছে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ যুবলীগের সার্বিক কার্যক্রম। সাত বছর ধরে আগের মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে আওয়ামী লীগের এই সহযোগী সংগঠনের মহানগর শাখা। তার ওপর কমিটি দুটির শীর্ষ চার পদের তিনটিই চলছে ভারপ্রাপ্ত দিয়ে।

গঠনতন্ত্র অনুযায়ী জাতীয় কংগ্রেসের আগে অন্যান্য ইউনিটের মতো ঢাকা মহানগরের উত্তর-দক্ষিণের সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু সর্বশেষ ২০১৯ সালের কংগ্রেসের আগে এই দুই ইউনিটের সম্মেলন হয়নি, এমনকি জাতীয় কংগ্রেসের প্রায় তিন বছর পার হলেও সম্মেলন হওয়ার কোনো কার্যকর উদ্যোগ নেই।

নেতাকর্মেীদের সঙ্গে আলাপে জানা গেছে, ঝিমিয়ে পড়ছে মহানগর যুবলীগ। রুটিন কার্যক্রমের বাইরে তারা কোনো সাংগঠনিক কর্মসূচি পালন করছে না। সংগঠনকে গতিশীল করতে এবং ভাবমূর্তি পুনরুদ্ধারে উত্তর-দক্ষিণে দ্রুত সম্মেলনের মাধ্যমে স্বচ্ছ ও পরিচ্ছন্ন ইমেজের নেতাদের দায়িত্ব দেওয়ার দাবি নেতাকর্মীদের।

একই সঙ্গে ক্যাসিনো, মাদক ও টেন্ডারবাজিসহ নানা অপকর্মে সম্পৃক্ত বিতর্কিত কেউ যাতে সংগঠনের কমিটিতে ঠাঁই না পান, সেদিকেও বিশেষ সতর্কতা অবলম্বন করার দাবি জানান মহানগর নেতাকর্মীরা।

যুবলীগ সূত্র বলছে, ২০১২ সালের ১৪ জুলাই যুবলীগের ষষ্ঠ জাতীয় কংগ্রেসের আগে ওই বছরের ৩ জুলাই ঢাকা দক্ষিণ এবং ৮ জুলাই উত্তরের সম্মেলন অনুষ্ঠিত হয়। তখন উত্তরে মাইনুল হোসেন খান নিখিল সভাপতি ও ইসমাইল হোসেন সাধারণ সম্পাদক এবং দক্ষিণে ইসমাইল চৌধুরী সম্রাট সভাপতি ও ওয়াহিদুল আলম আরিফ সাধারণ সম্পাদকের দায়িত্ব পান।

এরপর ২০১৯ সালের ২৩ নভেম্বর যুবলীগের সপ্তম জাতীয় কংগ্রেস অনুষ্ঠিত হয়। কিন্তু এই জাতীয় কংগ্রেসের আগে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়নি। সে অনুযায়ী প্রায় ৭ বছর আগে ঢাকার দুই কমিটি মেয়াদোত্তীর্ণ হয়েছে।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকির হোসেন বাবুল ঢাকা টাইমসকে বলেন, ‘মহানগর উত্তর আওয়ামী যুবলীগের মেয়াদোত্তীর্ণ হয়েছে বহু আগে। এখন কবে সম্মেলন হবে এটা জানে কেন্দ্রীয় কমিটির দায়িত্বপ্রাপ্ত নেতারা। আর কেন সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে না, এটাও আমি বলতে পারব না। তবে আমরা দ্রুত সম্মেলন চাই।’

সম্মেলন না হওয়ায় ওয়ার্ড, থানার অনেক নেতা বিভিন্ন সংগঠনে ঢুকে পড়ছেন, এতে করে মহানগর যুবলীগ আগের মতো চাঙা নেই বলে জানান উত্তরের ভারপ্রাপ্ত সভাপতি।

তবে কেন্দ্র সেপ্টেম্বর মাসে সম্মেলন করার জন্য নির্দেশনা দিতে পারে- এমন তথ্য মৌখিকভাবে জানতে পেরেছেন বলে জানান মহানগর উত্তর আওয়ামী যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক তাজবিরুল হক অনু।

ঢাকা টাইমসকে অনু বলেন, ‘দীর্ঘদিন সম্মেলনে না হওয়ায় অনেক সহ-সভাপতি, বিভিন্ন সম্পাদক ওয়ার্ড, থানার অন্যান্য সংগঠনে ঢুকে গেছেন। সম্মেলন না হওয়ায় নেতাকর্মী অন্য সংগঠনে চলে যাওয়ায় কার্যক্রমে একটু তো ভাটা পড়বেই।’ তবে কী কারণে সম্মেলন হচ্ছে না এটা বলা সম্ভব না বলে জানান তিনি।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাইনুদ্দিন রানা ঢাকা টাইমসকে বলেন, কেন্দ্রীয় কমিটি বলতে পারবে কবে মহানগর দক্ষিণ যুবলীগের সম্মেলন হবে। কী কারণে সম্মেলন হচ্ছে না এসব তারাই জানে।

অনেকের বিভিন্ন সংগঠন চলে যাওয়ায় তেমন কোনো সমস্যা দেখছেন না মাইনুদ্দিন রানা। বলেন, ‘যিনি কমিটির দায়িত্বে আসবেন তিনি সংগঠনকে চাঙা করতে পারবেন। আমরা আমাদের দায়িত্ব সঠিকভাবে পালন করে যাচ্ছি। আর সম্মেলন হচ্ছে না বলে নেতাকর্মী নিষ্ক্রিয় হওয়ার তো কোনো কারণ নেই। তারপরও আশা করি সম্মেলন হবে, কমিটি হবে।’

দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক মাকসুদুর রহমান ঢাকা টাইমসকে বলেন, ‘মহানগর আওয়ামী যুবলীগের কমিটি মেয়াদোত্তীর্ণ আর কবে কমিটি হবে এটা আমি জানি না। আর এই বিষয় নিয়ে আমি কোনো কথা বলতে চাই না।’

মহানগরের দুই মেয়াদোত্তীর্ণ কমিটি নিয়ে কথা হয় বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মাঈনুল হোসেন খান নিখিলের সঙ্গে।

ঢাকা টাইমসকে নিখিল বলেন, ‘ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ যুবলীগের সম্মেলন নিয়ে এই মুহূর্তে ভাবছি না। এখন আমরা ঢাকার বাইরে বিভিন্ন জেলার কমিটি নিয়ে কাজ করছি। পরে ঢাকা মহানগর ধরব।’

দীর্ঘ সময় ধরে সম্মেলন না হওয়ার অনেক নেতাকর্মী অন্য সংগঠনে চলে যাচ্ছেন, এতে করে মহানগর যুবলীগের কার‌্যক্রম গতি হারাচ্ছে বলছেন অনেক নেতাকর্মী। উত্তরে নিখিল বলেন, ‘যুবলীগ করার নিদিষ্ট একটা বয়স আছে। যাদের বয়স বেশি তারা এমনিতেই চলে যেতে পারেন, এতে করে সংগঠন নিষ্ক্রিয় হবে না।’

সম্মেলন না হওয়ার কারণ জানতে চাইলে যুবলীগের সাধারণ সম্পাদক বলেন, ‘ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী যুবলীগের সম্মেলন না হওয়ার বিশেষ কোনো নিদিষ্ট কারণ নেই। করোনার কারণেই সমস্যা হয়েছে, এখন আবার জেলাগুলো নিয়ে কাজ করছি।’

(ঢাকাটাইমস/৯আগস্ট/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ২০

দেশের সবচেয়ে সৎ রাজনীতিক শেখ হাসিনা: ওবায়দুল কাদের

বিএনপি পায়ে পাড়া দিয়ে দেশে অশান্তি করতে চায়: নানক

দেহব্যবসায়ী বলায় বৈশাখীকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার আহ্বান শিক্ষার্থীদের

সিউল মার্ট, কালার মি ও সুন্দরা বিউটিকে আড়াই লাখ টাকা জরিমানা

আটঘরিয়ায় আ.লীগ-বিএনপি একই স্থানে সমাবেশ ডাকায় ১৪৪ ধারা জারি

ঢাকা দক্ষিণ মহিলা দলের ১২ থানার কমিটি বিলুপ্ত ঘোষণা

‘আগামী নির্বাচন সুষ্ঠু হবে’ প্রধানমন্ত্রীর এমন বক্তব্য মানুষ বিশ্বাস করে না: মোশাররফ

বৈশ্বিক সংকটে মিথ্যাচার করে ফায়দা নিতে চায় বিএনপি: ওবায়দুল কাদের

হামলা প্রতিরোধে নেতাকর্মীদের ‘পতাকার লাঠি’ আরও লম্বা করতে বললেন রিজভী

এই বিভাগের সব খবর

শিরোনাম :