ছুটছে ডলারের পাগলা ঘোড়া, খোলাবাজারে ১২০ টাকা

প্রকাশ | ১০ আগস্ট ২০২২, ১৬:৫২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাইমস

পাগলা ঘোড়ার মতোই ছুটছে ডলারের দাম। ফলে টাকার মান গিয়ে ঠেকছে দেশের ইতিহাসে একদম তলানিতে। বুধবার আরেক দফা বেড়ে খোলাবাজারে টাকার বিপরীতে এক ডলারের দাম ওঠে ১২০ টাকায়, যা দেশের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ।

কেন্দ্রীয় ব্যাংকের নানা পদক্ষেপেও নিয়মিত দাম বেড়েই চলেছে এ বৈদেশিক মুদ্রার। বুধবার (১০ আগস্ট) খোলাবাজারে ৫ টাকা বেড়ে ১২০ টাকা হয়েছে। তারপরও অনেকে ডলার পাচ্ছেন না বলে অভিযোগ।

দুই দিন আগে সোমবার ডলার ১১৫ টাকা ৬০ পয়সায় বিক্রি হয়। এর আগে গত ২৭ জুলাই খোলাবাজারে ডলারের দর উঠেছিল ১১২ টাকা।

সংশ্লিষ্টরা জানান, খোলাবাজার থেকে যে কেউ ডলার কিনতে পারেন। ব্যাংক থেকে কিনতে পাসপোর্ট এনডোর্সমেন্ট করতে হয়। যে কারণে অনেকে এখন খোলাবাজার থেকে ডলার কিনে শেয়ারবাজারের মতো বিনিয়োগ করছেন, যা অবৈধ।

খোলাবাজার ব্যবসায়ীরা বলছেন, খোলাবাজারে তীব্র সংকট রয়েছে ডলারের। ব্যাংকের মতো খোলাবাজারেও ডলারের সংকট দেখা দিয়েছে। প্রবাসীদের দেশে আসা কমেছে, বিদেশি পর্যটকরাও কম আসছেন। এ কারণে ডলারের সরবরাহ কম।

খোলাবাজারের সঙ্গে ব্যাংকের আমদানি, রপ্তানি ও রেমিট্যান্সেও ডলারের দর অনেক বেড়েছে।

মতিঝিলের একটি মানি এক্সচেঞ্জে ডলার কিনতে আসা এক ক্রেতা বলেন, ‘প্রতি ডলার ১২০ টাকা চাচ্ছে। ব্যাংকরেট ৯৫ টাকা বললে প্রতিষ্ঠানটি বলে, ওসব বলে লাভ নেই। এতে সাধারণ জনগণ ক্ষতিগ্রস্ত হচ্ছে। প্রয়োজনীয় ডলার পাওয়া যাচ্ছে না। ব্যাংকে গিয়েও ডলার পাওয়া যাচ্ছে না। ব্যাংকগুলো বলছে ডলার নেই।’

(ঢাকাটাইমস/১০আগস্ট/বিএস/ইএস)