বড় জয়ের পথে বাংলাদেশ

প্রকাশ | ১০ আগস্ট ২০২২, ১৯:০৬

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

ক্রিকেটের ওয়ানডে ফরম্যাটে যেকোনো দলের বিপক্ষে জ্বলে ওঠেন টাইগার ক্রিকেটাররা। কিন্তু জিম্বাবুয়ে সফরে গিয়ে যেন সব ভুলে গেছেন তামিমরা। প্রথম দুই ম্যাচ হেরে খুঁইয়েছে সিরিজ। তবে তৃতীয় ম্যাচে দেখা মিলল চেনা ছন্দ। সেই সুবাদে বড় জয়ের পথেই রয়েছে সফররত বাংলাদেশ।

২৫৭ রানে জবাবে ব্যাট করতে নামা জিম্বাবুয়ে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৭ উইকেট হারিয়ে তুলেছে মাত্র ৭৭ রান।

এখন শূন্যরানে ব্রাড ও ২০ মাদানদি ব্যাট করছেন।

রান তাড়া করতে নেমে হাসান মাহমুদের করা বলে ইনিংসের প্রথম ওভারে শূন্যরানে সাজঘরে ফেরেন ওপেনার কাইতানো। পরের ওভারে মারুমানিকে ফেরান মেহেদি হাসান মিরাজ। ইনিংসের ষষ্ঠ ওভারে টানা দুই বলে দুই ব্যাটারকে সাজঘরে পাঠান অভিষিক্ত বোলার ইবাদত হোসেন। আর পরের দুই উইকেট নেন তাইজুল ইসলাম।

প্রথম ছয়জন ব্যাটারের মধ্যে মাত্র দুইজন দুই অঙ্কের ঘর স্পর্শ করতে পেরেছেন। ইনোসেন্ট কায়ার ব্যাট থেকে এসেছে ১০ রান। আর ১৩ রানে আউট হন টনি মুয়োঙ্গা। এছাড়া ১ রানে মারুমানি, ১ রানে ম্যাধভের ও শূন্যরানে আউট হয়েছেন সিকান্দার রাজা। এদিকে ১৫ রান তুলে আউট হন লুক জংউই।

এর আগে ম্যাচের শুরুতে টস জিতে বাংলাদেশকে ব্যাট করার আমন্ত্রণ জানান জিম্বাবুইয়ান দলনেতা সিকান্দার রাজা। ব্যাট হাতে শুরুটা ভালোই ছিল বাংলাদেশের। কিন্তু ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে ফিরেছেন তামিম ইকবাল খান। আউট হওয়ার আগে করেন ১৯ রান। পরের ওভারে শূন্যরানে সাজঘরে ফেরেন নাজমুল হাসান শান্ত ও মুশফিকুর রহিম।

চতুর্থ উইকেটে বড় জুটিতে দলকে চাপমুক্ত করার দায়িত্ব নেন এনামুল হক বিজয় ও মাহমুদউল্লাহ রিয়াদ। এর মাঝে নিজের অর্ধশতক পূর্ণ করেন বিজয়। ব্যক্তিগত ইনিংসকে নিয়ে যাচ্ছিলেন শতকের পথে। কিন্তু ৭৬ রানে কটবিহাইন্ড হন তিনি। ৭১ বলে খেলা তার এই ইনিংসটি ছয়টি চার ও চারটি ছয়ে সাজানো।

এর কিছুক্ষণ পরেই আউট হয়ে ফিরে যান মাহমুদউল্লাহ রিয়াদ। আউট হওয়ার আগে ব্যাট হাতে তুলেছেন ৬৯ বলে ৩৯ রান। আর মেহেদি হাসান মিরাজের ব্যাট থেকে এসেছে ১৪ রান। এছাড়া তাইজুল করেন ৫ রান। আর রানের খাতা খুলতে পারেননি হাসান মাহমুদ ও মোস্তাফিজুর রহমান।

এদিকে পঞ্চম উইকেটে খেলতে নামা আফিফ হোসেন খেলে যান শেষ পর্যন্ত। সেই সঙ্গে তুলে নেন ব্যক্তিগত অর্ধশতক। শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৮৫ রানে। মাত্র ৮১ বলে খেলা তার এই ইনিংসটি ছয়টি চার ও দুটি ছয়ে সাজানো। আর কোনো রান না করে অপরাজিত থাকেন ইবাদত হোসেন।

(ঢাকাটাইমস/১০আগস্ট/এমএম)