মেয়াদ শেষের দুই মাস আগে পূর্ণাঙ্গ কমিটি পাচ্ছে ঢাকা মহানগর স্বেচ্ছাসেবক লীগ

জাফর আহমেদ, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ আগস্ট ২০২২, ০৮:২৯

সভাপতি ও সাধারণ সম্পাদক দিয়ে কমিটি ঘোষণার পর পার হয়েছে প্রায় তিন বছর। দীর্ঘ এই সময়েও পূর্ণাঙ্গতা পায়নি আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ কমিটি।

অবশেষে কমিটির মেয়াদ পূর্তির মাত্র কয়েক মাস আগে তা পূর্ণাঙ্গ করা হচ্ছে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই ১০১ সদস্য বিশিষ্ট এই কমিটির ঘোষণা আসবে। কেন্দ্রীয় কমিটির দায়িত্বপ্রাপ্ত নেতাদের সঙ্গে আলাপে এই তথ্য জানতে পেরেছে ঢাকা টাইমস।

২০১৯ সালের নভেম্বর মাসে ঢাকা মহানগর স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা সবশেষ সম্মেলন হয়। সেসময় ঘোষিত তিন বছর মেয়াদের ওই কমিটির মেয়াদ ফুরোচ্ছে আগামী নভেম্বর মাসে। তবে এই তিন বছরেও গুরুত্বপূর্ণ এই দুই শাখা কমিটি পূর্ণ করতে পারেনি সংগঠনটি।

দীর্ঘ তিন বছরেও কমিটি পূর্ণাঙ্গ করতে না পারার কারণ দেখিয়ে চলতি বছরের ২৮ জুন এই দুই কমিটির সকল কার্যক্রম স্থগিত করা হয়েছিলো। স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর নির্দেশক্রমে কার্যক্রম স্থগিতের কথা বলা হয় চিঠিতে।

দপ্তর সম্পাদক আজিজুল হক আজিজের পাঠানো ওই চিঠিতে উল্লেখ করা হয়, স্বেচ্ছাসেবক লীগের কার্যক্রমকে বেগবান ও গতিশীল করতে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা অত্যন্ত জরুরি। আপনাদের বারবার তাগাদা দেওয়া সত্ত্বেও সেটি করতে ব্যর্থ হয়েছেন।

এমন অবস্থায় গঠনতন্ত্র অনুযায়ী ১০১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন করে কেন্দ্রীয় দপ্তরে জমা না দেওয়া পর্যন্ত ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সকল কার্যক্রম স্থগিত করা হলো।

দলীয় সূত্র বলছে, কমিটির কার্যক্রম স্থগিত করে দেওয়া ওই চিঠি পাওয়ার পরপরই নড়েচড়ে বসে ঢাকা মহানগর স্বেচ্ছাসেবক লীগের শীর্ষ নেতারা। পূর্ণাঙ্গ কমিটি গঠনে তোড়জোড় শুরু হয়। পূর্ণাঙ্গ কমিটির তালিকা কেন্দ্রে জমা দেওয়ার পর সকল কার্যক্রম স্থগিত করার আদেশ আবার প্রত্যাহার করে কেন্দ্র।

আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু ঢাকা টাইমসকে বলেন, ‘সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা আসতে পারে। নতুন আর পুরাতনদের সমন্বয়ে এই কমিটি করা হবে। এরইমধ্যে তালিকা আমাদের হাতে এসেছে।’

স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ কমিটির ১০১ সদস্যের মধ্যে সহ-সভাপতি ১১ জন, যুগ্ম সাধারণ সম্পাদক ৩ জন, সাংগঠনিক সম্পাদক ৩ জন। এছাড়া ৫০ জন কার্যনির্বাহী সদস্য। আর বাকি সব বিভিন্ন সম্পাদকীয় পদ।

ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক তারিক সাঈদ ঢাকা টাইমসকে বলেন, ‘আমরা ১০১ সদস্য বিশিষ্ট কমিটি করে কেন্দ্রের কাছে জমা দিয়েছি। এখন কেন্দ্র থেকে কমিটির ঘোষণা আসবে। চলতি মাসের পরে হয়ত এই ঘোষণা দিতে পারে।’

ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি ইসহাক মিয়া ঢাকা টাইমসকে বলেন, ‘নতুন পুরাতনের সমন্বয় করেই ১০১ সদস্য বিশিষ্ট কমিটির তালিকা কেন্দ্রে জমা দেয়া হয়েছে। আশা করি যথা সময় কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত নেতারা পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করবেন।’

(ঢাকাটাইমস/১১আগস্ট/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :