বোয়ালমারীতে বিআরটিসি বাস বন্ধের প্রতিবাদে ২১ সংগঠনের মানববন্ধন

প্রকাশ | ১১ আগস্ট ২০২২, ১২:৩৩ | আপডেট: ১১ আগস্ট ২০২২, ১২:৫২

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস

ফরিদপুরের বোয়ালমারী-ভাঙ্গা-ঢাকা মহাসড়কে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) বাস বন্ধের প্রতিবাদে মানববন্ধন করেছেন স্থানীয় ২১টি সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন।

বৃহস্পতিবার সকাল ১০টায় বোয়ালমারী পৌর বাস টার্মিনালের সামনে মাঝকান্দি ভাটিয়াপাড়া আঞ্চলিক মহাসড়কের ওপর এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জানা যায়, ফরিদপুর বাস মালিক সমিতি দীর্ঘদিন যাবত বোয়ালমারী, আলফাডাঙ্গার সাধারণ যাত্রীদের জিম্মি করে রেখেছে। যাত্রীদের সঙ্গে দুর্ব্যবহার, অতিরিক্ত ভাড়া আদায় ও ফিটনেসবিহীন গাড়িতে যাত্রীদের চলাচলের বাধ্য করার প্রতিবাদে সাধারণ মানুষের দাবির মুখে বিআরটিসি এসি বাস সার্ভিস বুধবার থেকে চালু হয়। উদ্বোধনের দ্বিতীয় দিনে বিআরটিসির একটি বাস যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করলে ভাঙ্গা বাস টার্মিনালের কাছে পৌঁছালে ফরিদপুর বাস মালিক সমিতি বাসটি গতিরোধ করে আটকিয়ে দেয়।

এসময় যাত্রীদের অপমান করে বাস থেকে রাস্তায় নামিয়ে দেওয়াসহ বিআরটিসি বাসের স্টাফদের মারধর করেন এবং এই রুটে বাস চললে হাত-পা কেটে দেওয়ার হুমকি দেয়।

বাস মালিক সমিতি বিআরটিসি বাস বন্ধ করে যাত্রী নামানোর সংবাদ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সুশীল সমাজ ও সাধারণ জনগণ ক্ষিপ্ত হয়ে উঠে। সাধারণ জনগণ তাৎক্ষণিক ওই দিন পৌর বাস টার্মিনালে গিয়ে মালিক সমিতির ঢাকাগামী রাজধানী পরিবহন বন্ধ করে দেন।

এসময় বোয়ালমারী থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে জেলা বাস মালিক সমিতির পরিচালিত বাসটি উদ্ধার করে ঢাকা যেতে সাহায্য করেন।

বিআরটিসি বাস চলাচল অব্যাহত রাখার দাবিতে ২১টি সংগঠনের নেতাকর্মীসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতারা ওই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে অংশগ্রহণ করেন।

এ সময় বক্তব্য দেন সাপ্তাহিক চন্দনা সম্পাদক কাজী হাসান ফিরোজ, প্রেসক্লাব বোয়ালমারীর সভাপতি এ্যাড. কোরবান আলী, বোয়ালমারী উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান মৃধা মিলন, জেলা যুবলীগের সদস্য ও চতুল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শরীফ সেলিমুজ্জামান লিটু, যুবলীগের যুগ্ম আহ্বায়ক চৌধুরী রায়হান রকি, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল সিকদার, উপজেলা যুবদলের সহ-সম্পাদক ইমরান হোসেন, বোয়ালমারী জর্জ একাডেমির প্রধান শিক্ষক আব্দুল আজিজ মোল্যা, পৌর আওয়ামী লীগের ৩নং ওয়ার্ডের সভাপতি আহাদ খান, কাজী সিরাজুল ইসলাম মহিলা কলেজের সহকারী অধ্যাপক মো. আলমগীর হোসেন, সাংবাদিক আমীর চারু বাবলু, প্রভাষক জাহিদুল ইসলাম পল্লব, বন্ধ সংঘের সভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ী ছরোয়ারজাহান দুলু চৌধুরী, ক্যাবের সাধারণ সম্পাদক এমএম নুর ইসলাম, ব্লাডব্যাংক অব বোয়ালমারী সভাপতি ডিসি মুশফিক, পৌর ছাত্রদলের আহ্বায়ক মো. মাহাফুজ মিয়া, শামীম প্রধান প্রমুখ। মানববন্ধনের সার্বিক পরিচালনার দায়িত্বে ছিলেন উপজেলা ক্যাবের সভাপতি সাংবাদিক মুহাব্বাতজান চৌধুরী।

মানববন্ধনে বক্তারা বলেন, ফরিদপুর বাস মালিক সমিতি স্বীয় স্বার্থসিদ্ধির জন্য বিআরটিসি বাসের ওপর সন্ত্রাসী হামলাসহ এই রুটে বাসটি বন্ধ করার পাঁয়তারা করছে। জনগণের জন্য সরকার প্রদত্ত বিআরটিসি বাসের পরিষেবা বন্ধ হলে আমরা রাজপথ ছাড়ব না। বরং আন্দোলন আরও জোরদার করতে রাজপথ দখল করে কঠোর আন্দোলন দিতে বাধ্য হব আমরা।

(ঢাকাটাইমস/১১আগস্ট/এসএ)