সালথায় ব্যতিক্রমী কলাগাছ বাইচ প্রতিযোগিতা

প্রকাশ | ১১ আগস্ট ২০২২, ১৪:৩৭

সালথা (ফরিদপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস

ফরিদপুরের সালথায় কুমার নদে কলাগাছ বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকাল ৫টার দিকে উপজেলার গট্টি ইউনিয়নের বড়দিয়া-জয়ঝাপ গ্রামের মধ্যদিয়ে বয়ে যাওয়া কুমার নদে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই কলাগাছ বাইচ প্রতিযোগিতায় ১৪ জনের একদল যুবক অংশ নেয়।

ব্যতিক্রমী এই কলাগছ বাইচ দেখতে নদের দুই পাড়ে শতশত দর্শক ভিড় করে।

প্রতিযোগিতায় প্রথম হন ফিরোজ মোল্যা, দ্বিতীয় হাসান শেখ ও তৃতীয় রহিম মোল্যা। বিজয়ীদের মাঝে পুরস্কারও বিতরণ করা হয়।

প্রতিযোগিতায় অংশ নেওয়া যুবকরা বলেন, একেকজন যুবক একটি করে কলাগছ বুকের নিচে রেখে নদের মাঝে গিয়ে বাইচ দেন। এতে নৌকা বাইচের চেয়ে বেশি কষ্ট হলেও আনন্দ-উল্লাসের কারণে কেউ তা অনুভব করতে পারিনি।

তারা বলেন, যুবকদের মাদক ও বাজে আড্ডা থেকে মুখ ফিরিয়ে রাখতে মাঝে মাঝেই আমরা নানা ধরনের খেলাধুলার আয়োজন করে থাকি। আমাদের এসব আয়োজন অব্যাহত থাকবে।

গট্টি ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান লাবলু বলেন, বর্ষা মৌসুমে নদ-নদীর থৈ থৈ পানিতে নৌকা বাইচ প্রতিযোগিতা মেতে উঠার দৃশ্য মাঝে মধ্যেই চোখে পড়ে। কলাগাছের ভেলা বাইচ প্রতিযোগিতাও দেখেছি। তবে শুধু কলাগাছ দিয়ে বাইচ দিতে কখনো দেখেনি। আমাদের বড়দিয়া-কাঠালবাড়িয়া গ্রামের একদল যুবকের উদ্যোগে ব্যতিক্রমী এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। মাঝে মাঝে গ্রামীণ এসব খেলাধুলা ও প্রতিযোগিতার আয়োজন প্রত্যেক এলাকায় করা উচিত। যাতে যুবকরা এতে মনযোগ দিতে পারে। বাঁচতে পারে বাজে আড্ডা আর মাদকের ভয়ানক থাবা থেকে।

(ঢাকাটাইমস/১১আগস্ট/এসএ)