সেলিম খানের শাপলা মিডিয়ার ভবিষ্যৎ কী?

প্রকাশ | ১১ আগস্ট ২০২২, ১৬:৪৯ | আপডেট: ১১ আগস্ট ২০২২, ১৮:০০

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস

সেই ক্যাসিনোকাণ্ড দিয়ে শুরু। তারপর থেকে একে একে নানা অপকর্মের হদিস বের হচ্ছে চাঁদপুর সদরের লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সেলিম খানের। নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের জন্য এলাকায় তিনি ‘বালুখেকো’ সেলিম খান বলে পরিচিত। এই অপকর্ম করে কামিয়েছেন কয়েক হাজার কোটি টাকা। ক্যাসিনো বাণিজ্যের মাধ্যমেও নিয়েছেন নানা সুবিধা।

একজন ইউপি চেয়ারম্যান হয়ে অবৈধভাবে কামানো এই কয়েক হাজার কোটি কালো টাকা সাদা করার জন্য সেলিম খান বেছে নিয়েছিলেন সিনেমা জগৎকে। শাপলা মিডিয়া নামে একটি প্রযোজনা প্রতিষ্ঠান গড়ে তুলে সেখানে লগ্নি করেছেন কোটি কোটি টাকা। বেশ কিছু সিনেমা মুক্তি পেয়েছে সেলিম খানের শাপলা মিডিয়া থেকে। সেগুলোর অধিকাংশই ব্যবসায়িকভাবে ব্যর্থ।

তা সত্ত্বেও গত বছর শাপলা মিডিয়া থেকে ১০০টি সিনেমা বানানোর ঘোষণা দিয়েছিলেন সেলিম খান। তার মধ্যে কিছু সিনেমার কাজ চলমান। কয়েকটির কাজ শুরু হওয়ার অপেক্ষায়। তবে সিনেমার প্রযোজক সেজে পার পেলেন না সেলিম খান। ৩৫ কোটি টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে তার বিরুদ্ধে গত ১ আগস্ট মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এর পরই জব্দ করা হয়েছে সেলিম খানের পাসপোর্ট। তার বিদেশ ভ্রমণের ওপর দেওয়া হয়েছে নিষেধাজ্ঞা। সেটাকে উপেক্ষা করেই ‘বালুখেকো’ সেলিম খান অবৈধভাবে সীমান্ত পাড়ি দিয়ে পাশের দেশ ভারতে আশ্রয় নিয়েছেন বলে গুঞ্জন। এও গুঞ্জন, বর্তমানে তিনি রয়েছেন ওপার বাংলার নায়ক ও সংসদ সদস্য দেবের বাসায়।

তাহলে সেলিম খানের প্রতিষ্ঠিত প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়ার কী হবে? কী ভবিষ্যৎ প্রতিষ্ঠানটির?

এ সম্পর্কে জানতে কথা হয় শাপলা মিডিয়ার নির্বাহী প্রযোজক অপূর্ব রায়ের সঙ্গে। তিনি প্রতিষ্ঠানটির হেড অব প্রোডাকশন। অপূর্ব রায় ঢাকা টাইমসকে জানিয়েছেন, ‘শাপলা মিডিয়া নতুন কোনো সিনেমার কাজ শুরু করবে না। আপাতত কার্যক্রম স্থগিত রেখেছি। তবে যে সিনেমাগুলোর কাজ শুরু করেছিলাম, সেগুলো পর্যায়ক্রমে শেষ করার চেষ্টা করব।’

কবে নাগাদ পুরোদমে কাজ শুরু করবে শাপলা মিডিয়া? আপনাদের এই প্রতিষ্ঠানের ভবিষ্যতই বা কী? অপূর্ব রায় বলেন, ‘কবে নাগাদ আমরা পুরোদমে কাজে ফিরতে পারব, সেটা বলা যাচ্ছে না। তাই পরিস্থিতি বিবেচনায় শাপলা মিডিয়ার ভবিষ্যৎ নিশ্চিত হবে। আমরা তো প্রতিষ্ঠানটিকে সচল রাখতে চাই।’

যদিও সেলিম খান পালিয়ে ভারতে আশ্রয় নেওয়ার গুঞ্জনটি মানতে নারাজ শাপলা মিডিয়ার নির্বাহী প্রযোজক অপূর্ব রায়। সেলিম খান কোথায় আছেন জিজ্ঞেস করলে অপূর্ব ঢাকা টাইমসকে বলেন, ‘তিনি (সেলিম খান) দেশেই আছেন। মাঝেমধ্যে অফিসও করছেন।’

২০১৮ সালে শাপলা মিডিয়া গড়ে তোলেন সেলিম খান। ওই বছরই শাকিব খান ও মিম অভিনীত ‘আমি নেতা হবো’ চলচ্চিত্রটি প্রযোজনা করেন। পাশাপাশি সিনেমাটিতে একজন নেতার ভূমিকায় অভিনয়ও করেন। শাপলা মিডিয়া ছাড়াও ‘ভয়েজ টিভি’ নামে একটি আইপি টিভি এবং ‘সিনেবাজ’ নামে একটি ওটিটি প্ল্যাটফর্মেরও মালিক এই ‘বালুখেকো’ চেয়ারম্যান।

(ঢাকা টাইমস/১১ আগস্ট/এলএম/এএইচ)