ব্যবসার লাইসেন্স নবায়নের মেয়াদ পাঁচ বছর করার দাবি বিজিএমইএর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ আগস্ট ২০২২, ২২:৪০ | প্রকাশিত : ১১ আগস্ট ২০২২, ২২:৩৭

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) ভারপ্রাপ্ত সভাপতি শহিদউল্লাহ আজিম বলেছেন, ব্যবসায় সব লাইসেন্স নবায়নের মেয়াদ পাঁচ বছর পর্যন্ত করে দেওয়া হলে আমরা ব্যবসা সহজীকরণের পথে আরও এক ধাপ এগিয়ে যেতে পারি।

বৃহস্পতিবার (১১ আগস্ট) মেট্রোপলিটন চেম্বার অ্যান্ড কমার্সের (এমসিসিআই) উদ্যোগে আয়োজিত ইজ অব ডুয়িং বিজনেস সংক্রান্ত এক আলোচনা সভায় শহিদউল্লাহ আজিম একথা বলেন।

এমসিসিআই সভাপতি মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

শহিদউল্লাহ আজিম বলেন, ‘পোশাক শিল্প কারখানার বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য বিভিন্ন ধরনের লাইসেন্স, বিশেষ করে ট্রেড লাইসেন্স থেকে শুরু করে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও ফায়ার লাইসেন্সসহ বিভিন্ন সরকারি দপ্তর থেকে লাইসেন্স নিতে হয় এবং এগুলো প্রতি বছরই নবায়ন করতে হয়। বিভিন্ন ধরনের লাইসেন্স প্রতি বছর নবায়ন করার কারণে সারা বছর জুড়ে পোশাক কারখানাগুলো নবায়নের কাজে ব্যস্ত থাকে। ফলে পোশাক প্রতিষ্ঠানগুলো ঠিকমতো ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করতে পারে না।’

বিজিএমইএর ভারপ্রাপ্ত সভাপতি বলেন, ‘ব্যবসা ও বিনিয়োগ বাড়ানোর জন্য সবচেয়ে বেশি জরুরি ব্যবসা সহজীকরণ বা ইজ অব ডুয়িং বিজনেস। এ ক্ষেত্রে সরকারের সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

তিনি সব ধরনের লাইসেন্স, ‘বিশেষ করে ট্রেড লাইসেন্স নবায়নের মেয়াদ পাঁচ বছর করার অনুরোধ জানিয়ে বলেন, ‘এতে করে ব্যবসায় স্বচ্ছতা রক্ষা হবে, সরকার একইসঙ্গে পাঁচ বছরের রাজস্ব পাবে এবং ব্যবসায় কাগজপত্র কম লাগবে, যা সরকারের ডিজিটালাইজেশন রূপকল্পের সঙ্গে সঙ্গতিপূর্ণ।’

শহিদউল্লাহ আজিম পোশাক শিল্প রক্ষায় ঢাকা শহরে বিদ্যমান কারখানাগুলোর ট্রেড লাইসেন্স নবায়ন ও অন্যান্য সহযোগিতা সহজশর্ত সাপেক্ষে অব্যাহত রাখা; হোল্ডিং ট্যাক্স এর সাথে ট্রেড লাইসেন্স নবায়নের বিষয়টি জড়িয়ে না ফেলা; শিল্প স্থাপনায় হোল্ডিং ট্যাক্স এবং ট্রেড লাইসেন্স নবায়ন ফি ঘন ঘন পরিবর্তন না করা এবং নতুন ট্রেড লাইসেন্স প্রদান সহজীকরণের জন্য সরকারকে অনুরোধ করেছেন।

সভায় এমসিসিআই এর সাবেক সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির, এমসিসিআইএ এর বর্তমান বোর্ডের জ্যেষ্ঠ সহ-সভাপতি কামরান টি. রহমান ও সদস্যরাসহ ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১১আগস্ট/বিএস/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

বয়কটের ডাকে অর্ধেকে নেমেছে তরমুজের দাম, তবুও ক্রেতা নেই

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :