ব্যবসার লাইসেন্স নবায়নের মেয়াদ পাঁচ বছর করার দাবি বিজিএমইএর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ আগস্ট ২০২২, ২২:৪০ | প্রকাশিত : ১১ আগস্ট ২০২২, ২২:৩৭

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) ভারপ্রাপ্ত সভাপতি শহিদউল্লাহ আজিম বলেছেন, ব্যবসায় সব লাইসেন্স নবায়নের মেয়াদ পাঁচ বছর পর্যন্ত করে দেওয়া হলে আমরা ব্যবসা সহজীকরণের পথে আরও এক ধাপ এগিয়ে যেতে পারি।

বৃহস্পতিবার (১১ আগস্ট) মেট্রোপলিটন চেম্বার অ্যান্ড কমার্সের (এমসিসিআই) উদ্যোগে আয়োজিত ইজ অব ডুয়িং বিজনেস সংক্রান্ত এক আলোচনা সভায় শহিদউল্লাহ আজিম একথা বলেন।

এমসিসিআই সভাপতি মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

শহিদউল্লাহ আজিম বলেন, ‘পোশাক শিল্প কারখানার বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য বিভিন্ন ধরনের লাইসেন্স, বিশেষ করে ট্রেড লাইসেন্স থেকে শুরু করে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও ফায়ার লাইসেন্সসহ বিভিন্ন সরকারি দপ্তর থেকে লাইসেন্স নিতে হয় এবং এগুলো প্রতি বছরই নবায়ন করতে হয়। বিভিন্ন ধরনের লাইসেন্স প্রতি বছর নবায়ন করার কারণে সারা বছর জুড়ে পোশাক কারখানাগুলো নবায়নের কাজে ব্যস্ত থাকে। ফলে পোশাক প্রতিষ্ঠানগুলো ঠিকমতো ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করতে পারে না।’

বিজিএমইএর ভারপ্রাপ্ত সভাপতি বলেন, ‘ব্যবসা ও বিনিয়োগ বাড়ানোর জন্য সবচেয়ে বেশি জরুরি ব্যবসা সহজীকরণ বা ইজ অব ডুয়িং বিজনেস। এ ক্ষেত্রে সরকারের সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

তিনি সব ধরনের লাইসেন্স, ‘বিশেষ করে ট্রেড লাইসেন্স নবায়নের মেয়াদ পাঁচ বছর করার অনুরোধ জানিয়ে বলেন, ‘এতে করে ব্যবসায় স্বচ্ছতা রক্ষা হবে, সরকার একইসঙ্গে পাঁচ বছরের রাজস্ব পাবে এবং ব্যবসায় কাগজপত্র কম লাগবে, যা সরকারের ডিজিটালাইজেশন রূপকল্পের সঙ্গে সঙ্গতিপূর্ণ।’

শহিদউল্লাহ আজিম পোশাক শিল্প রক্ষায় ঢাকা শহরে বিদ্যমান কারখানাগুলোর ট্রেড লাইসেন্স নবায়ন ও অন্যান্য সহযোগিতা সহজশর্ত সাপেক্ষে অব্যাহত রাখা; হোল্ডিং ট্যাক্স এর সাথে ট্রেড লাইসেন্স নবায়নের বিষয়টি জড়িয়ে না ফেলা; শিল্প স্থাপনায় হোল্ডিং ট্যাক্স এবং ট্রেড লাইসেন্স নবায়ন ফি ঘন ঘন পরিবর্তন না করা এবং নতুন ট্রেড লাইসেন্স প্রদান সহজীকরণের জন্য সরকারকে অনুরোধ করেছেন।

সভায় এমসিসিআই এর সাবেক সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির, এমসিসিআইএ এর বর্তমান বোর্ডের জ্যেষ্ঠ সহ-সভাপতি কামরান টি. রহমান ও সদস্যরাসহ ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১১আগস্ট/বিএস/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

চীনের সঙ্গে বাণিজ্য বাড়াতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান সংস্কৃতি প্রতিমন্ত্রীর

পুঁজিবাজারে শরিয়া অ্যাডভাইজারি কাউন্সিল গঠনের সিদ্ধান্ত

বেস্ট ব্যাংক অ্যাওয়ার্ড পেল ইসলামী ব্যাংক

এনআরবিসি ব্যাংকের সাউথ এশিয়ান বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড অর্জন

বিশ্ববাজারে ক্রমবর্ধমান মন্দা আরও তীব্র হওয়ার আশঙ্কা

বাংলাদেশি কোম্পানিতে আসছে বিদেশি বিনিয়োগ

কীভাবে দেনা পরিশোধ গ্রাহকদের, জানাবে ইভ্যালি

কর্মসংস্থান ব্যাংকের ঢাকা বিভাগীয় ব্যবসায়িক পর্যালোচনা সভা অনুষ্ঠিত

স্বপ্ন এখন বরিশালের রুপাতলীতে

বাজারে নাভিশ্বাস: দাম বাড়ানো ‘ধান্দাবাজদের’ জেলে ভরা হোক, চাইছেন ব্যবসায়ীরাই

এই বিভাগের সব খবর

শিরোনাম :