জ্বালানি তেলের দাম কি কমবে? পুনরায় ব্রিফিং করতে পারেন জ্বালানি প্রতিমন্ত্রী

প্রকাশ | ১১ আগস্ট ২০২২, ২৩:৪৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

হঠাৎ করেই জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রভাব পড়েছে জনজীবনে । নিত্যপণ্যের বাজার, পরিবহন ভাড়া, কৃষি অর্থনীতি, সবকিছুর উপর বড় ধরনের চাপ সৃষ্টি হয়েছে। এই দাম বৃদ্ধির বিষয়টি দেশের মানুষ খুব ভালোভাবে নেয়নি। বিভিন্ন পেশা ও শ্রেণীর মানুষের কাছ থেকে আসা মতামত সরকারের উচ্চ পর্যায়ে পৌঁছেছে বলে জানা গেছে। এমন বাস্তবতায় জ্বালানি তেলের দাম বৃদ্ধি কতটা যৌক্তিক সে বিষয়টি নিয়ে নতুন করে ভাবা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এ বিষয়ে বাস্তবতার নিরিখে পরবর্তী করণীয় ঠিক করতে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় কিছু নির্দেশনা দিয়েছে বিপিসিকে। এক্ষেত্রে আমদানি খাতে ভ্যাট ও ট্যাক্স সহনীয় করে জনগণের মাঝে স্বস্তি ফিরিয়ে আনা যায় কিনা সে বিষয়টি তুলে ধরা হয়েছে ওই নির্দেশনায়।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট মধ্যরাতে জ্বালানি বিভাগ ডিজেল, পেট্রোল, কেরোসিন ও অকটেনের দাম প্রায় ৫০ শতাংশ বাড়িয়ে দেয়। পরদিন থেকেই তা কার্যকর করা হয়। আর এর পরই শুরু হয় তীব্র সমালোচনা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সংশ্লিষ্ট কতিপয় কর্মকর্তার তথ্যগত ভুলের কারণে জ্বালানি প্রতিমন্ত্রী নজরুল হামিদ বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন'র (বিপিসি) লাভ ক্ষতির বিষয়টি সম্পূর্ণভাবে উপস্থাপন করতে পারেননি। এমনকি প্রধানমন্ত্রীও সম্পূর্ণ বিষয়টি অবগত ছিলেন কিনা, সেটি নিয়েও কেউ কেউ কথা বলছেন।

মন্ত্রী পরিষদ বিভাগের সচিব বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর এ সংক্রান্ত একটি নির্দেশনা সাংবাদিকদের জানিয়েছেন।  তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী জানতে চেয়েছেন কেন জ্বালানি তেলের দাম বাড়লো। এমনকি তিনি ব্যাখ্যাও দিতে বলেছেন।’

এদিন জ্বালানি প্রতিমন্ত্রী জ্বালানি তেলের দাম বৃদ্ধির তথ্য উপাত্ত উপস্থাপন করেন মন্ত্রিসভার বৈঠকে।

বৈঠক শেষে মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, জ্বালানি তেলের হিসাব পুনরায় জনগণকে অবহিত করতেও প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন সংশ্লিষ্ট বিভাগকে।

এছাড়া জ্বালানি মন্ত্রণালয় যে ব্রিফিং করেছে সেটি আবার রি-ভিউ ব্রিফিং করার জন্য বলা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

জ্বালানি তেলের দাম কমানোর বিষয়ে কোনো নির্দেশনা এসেছে কিনা জানতে চাইলে আনোয়ারুল ইসলাম বলেন, এগুলো নিয়ে তো ওনারা বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন। এরমধ্যে আবারও ব্যাখ্যা দেবেন। কারণ এটা একটা টেকনিক্যাল বিষয়। স্বল্প পরিসরে আমি ব্যাখ্যা দিলে অনেক প্রশ্ন আসবে। উত্তরও হয়তো দেওয়া যাবে না টেকনিক্যাল বিষয়ে।

সচিব বলেন, অলরেডি জ্বালানি মন্ত্রণালয়কে বলে দেওয়া হয়েছে। তারা যে ব্রিফিং করেছে সেটা আবার রি ব্রিফিং করে দেবে।

(ঢাকাটাইমস/১১আগস্ট/কেএম)