এবার দেশের প্রেক্ষাগৃহে আসছে ‘রিকশা গার্ল’

প্রকাশ | ১২ আগস্ট ২০২২, ১১:৪৪

বিনোদন প্রতিবেদক

বিদেশের একাধিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে এরই মধ্যে প্রশংসিত হয়েছে অমিতাভ রেজা চৌধুরীর দ্বিতীয় সিনেমা ‘রিকশা গার্ল’। এবার দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে সিনেমাটি। সেই লক্ষ্যে এরই মধ্যে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) থেকে অনাপত্তিপত্র সংগ্রহ করেছেন নির্মাতা।

নিয়ম অনুযায়ী, যেকোনো সিনেমা সেন্সরে জমা দেওয়ার আগে বিএফডিসি থেকে অনাপত্তিপত্র নিতে হয়। ‘রিকশা গার্ল’ সিনেমার অনাপত্তিপত্রে উল্লেখ আছে, চলচ্চিত্রটি বিএফডিসিতে তালিকাভুক্ত হয়ে এর কারিগরি সহায়তা গ্রহণ করেছে। চলচ্চিত্রটির কাছে বিএফডিসির কোনো পাওনা না থাকায় অনাপত্তিপত্র দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে পরিচালক অমিতাভ রেজা চৌধুরী বলেন, ‘আমরা সিনেমাটি সেন্সরে জমা দেওয়ার জন্য অনাপত্তিপত্র সংগ্রহ করেছি। খুব শিগগিরই আমরা সিনেমাটি মুক্তি দিতে চাই।’ তবে কবে নাগাদ সিনেমাটি মুক্তি পেতে পারে তা নিয়ে নিশ্চিত করে কিছু জানাননি অমিতাভ রেজা।

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন লেখিকা মিতালি পারকিনসের ‘রিকশা গার্ল’ উপন্যাস অবলম্বনে চলচ্চিত্রটি তৈরি করেছেন চঞ্চল চৌধুরী অভিনীত ‘আয়নাবাজি’ সিনেমাটি নির্মাণ করে খ্যাতি পাওয়া অমিতাভ রেজা চৌধুরী। সিনেমাটির চিত্রনাট্য তৈরি করেছেন শর্বরী জোহরা আহমেদ এবং রফিক আমিন।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় নির্মিত এ সিনেমার প্রধান চরিত্রের নাম নাইমা। যিনি রিকশা গার্ল। এই চরিত্রে অভিনয় করেছেন নভেরা রহমান। পরিবারকে সাহায্য করার জন্য পুরুষের ছদ্মবেশে অসুস্থ বাবার রিকশা চালাতে শুরু করে সে। রিকশাটিকে তার বাবা নিজের চেয়েও বেশি ভালোবাসেন।

ঘটনাক্রমে সেই রিকশা চালানোর জন্য নাঈমা ঢাকা চলে আসে। রিকশার প্যাডেলে তার জীবনের ঘানি টানার গল্পই উঠে এসেছে এই চলচ্চিত্রে।

নভেরা ছাড়া সিনেমাটির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন একসময়ের জনপ্রিয় চিত্রনায়িকা চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, নাসির উদ্দিন খান, অ্যালেন শুভ্র, রূপকথা, অশোক বেপারীসহ অনেকে। সিনেমাতে অতিথি চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ ও মুমতাহিনা টয়া।

(ঢাকা টাইমস/১২ আগস্ট/এলএম/এএইচ)