আজ জাবির উপাচার্য প্যানেল নির্বাচন, নেই বাম ও বিএনপিপন্থিরা, আওয়ামীপন্থিদেরই ৩ প্যানেল

সাভার (ঢাকা) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১২ আগস্ট ২০২২, ১২:০৫ | প্রকাশিত : ১২ আগস্ট ২০২২, ১১:৫৯

আট বছর পর অনুষ্ঠিত হচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য প্যানেল নির্বাচন। এবারের নির্বাচনে অংশগ্রহণকারী তিনটি প্যানেলই আওয়মাীপন্থি শিক্ষকদের। বাম ও বিএনপন্থি শিক্ষকরা কোনো প্যানেল দেননি।

উপাচার্য প্যানেল নির্বাচনে বিএনপিপন্থি ও বামপন্থি শিক্ষকরা কোনো প্যানেল ঘোষণা করেননি। তবে সাবেক উপ-উপাচার্য অধ্যাপক আমির হোসেন, বর্তমান উপাচার্য অধ্যাপক নূরুল আলম ও অধ্যাপক আব্দুল্লাহ হেল কাফীর নেতৃত্বে পৃথক তিনটি প্যানেল ঘোষণা করেছেন আওয়ামীপন্থি শিক্ষকরা।

এর আগে গত বুধবার (১০ আগস্ট) রাতে অধ্যাপক আমির হোসেনের নেতৃত্বে প্যানেল ঘোষণা করেন আওয়ামীপন্থি শিক্ষকদের একাংশের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’। প্যানেলের অন্য দুই প্রার্থী হলেন-প্রত্নতাত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান ও অধ্যাপক পৃথ্বিলা নাজনীন নীলিমা।

পরদিন বৃহস্পতিবার দুপুরে অধ্যাপক নূরুল আলমের নেতৃত্বে ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’-এর একাংশ নিয়ে একটি প্যানেল ঘোষণা করা হয়। সেখানে অধ্যাপক নূরুল আমিনের সহযোগী হিসেবে অধ্যাপক অজিত কুমার মজুমদার ও অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ্ রয়েছেন।

একই দিন বিকেলে আরেকটি প্যানেল ঘোষণা করে ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’-এর বাকি অংশ। দলের সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক মুহম্মদ হানিফ আলী ও সাধারণ সম্পাদক অধ্যাপক খালিদ কুদ্দুসের নেতৃত্বে তিন সদস্যদের প্যানেল ঘোষণা করা হয়। আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ হেল কাফীর সঙ্গে এ প্যানেলে রয়েছেন অধ্যাপক মোতাহার হোসেন ও অধ্যাপক তপন কুমার সাহা।

আজ শুক্রবার বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে এক বিশেষ সিনেট সভায় অনুষ্ঠিত হবে উপাচার্য প্যানেল নির্বাচন। নির্বাচনে ৮১ জন সিনেট সদস্য সর্বোচ্চ তিনটি করে ভোট দেবেন। সর্বাধিক ভোট পাওয়া তিন জনের নাম প্যানেল আকারে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে।

১৯৭৩ সালের অধ্যাদেশের ১১(১) এর ধারা অনুযায়ী, মনোনীত প্যানেল থেকে অধ্যাদেশের নির্ধারিত নিয়ম ও শর্তাবলী মেনে এক জনকে চার বছরের জন্য উপাচার্য নিযুক্ত করবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি।

(ঢাকাটাইমস/১২আগস্ট/এফএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :