হতাশার সফর শেষে দেশে ফিরল টাইগাররা

প্রকাশ | ১২ আগস্ট ২০২২, ১৮:২৮ | আপডেট: ১২ আগস্ট ২০২২, ১৯:০৮

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

জিম্বাবুয়ে থেকে একটি হতাশার সফর শেষ করে বাংলাদেশের ফিরল বাংলাদেশ ক্রিকেট দল। তবে দলের সঙ্গে আসেননি দলনেতা তামিম ইকবাল খান। বাংলাদেশ সময় বিকেল সোয়া ৫টা নাগাদ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে টাইগারদের বহনকারী বিমানটি।

ওয়েস্ট ইন্ডিজ সফরে একটি পূণাঙ্গ খেলেছে বাংলাদেশ ক্রিকেট দল। টেস্ট ও টি-টোয়েন্টিতে ধবল-ধোলাই হওয়ার পর ওয়ানডেতে দাপুটে পারফরম্যান্স দেখিয়েছে টাইগাররা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের স্বাগতিক উইন্ডিজকে ৩-০ ব্যবধানে হারিয়ে হোয়াইটওয়াশ করেন রাসেল ডোমিঙ্গোর শিষ্যরা।

তাই জিম্বাবুয়ে সফর নিয়ে বাংলাদেশ দলের ভালো পারফরম্যান্সের আশা করছিলেন সবাই। অবশ্য সেটা ভাবাই স্বাভাবিক ছিল। কেননা দুদলের তুলনামূলক শক্তি বিবেচনায় রোডেশীয়দের চেয়ে ঢের এগিয়ে টাইগার শিবির। কিন্তু সেই আশায় গুড়েবালি। সফর শেষে বাংলাদেশের সঙ্গী হয়েছে এক বুক হতাশা।

তারুণ নির্ভর দল নিয়ে খেলতে নেমে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে হারের স্বাদ পায় সফরকারীরা। অবশ্য দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত জয়ে সিরিজ সমতায় ফেরে বাংলাদেশ। তাই তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচটি ছিল সিরিজ নির্ধারণী।

ওই ম্যাচের শুরুটাও দারুণ হয়েছিলো সফরকারীদের। বাংলাদেশি স্পিন বিষে রীতিমতো কাঁপছিলো স্বাগতিক জিম্বাবুয়ের ব্যাটাররা। কিন্তু হঠাৎ নাসুম আহমেদের করা এক ওভারে ৩৪ রান তুলে নেন রায়ার্ন বার্ল। এরপর দ্রুত গতিতে রান বাড়িয়ে জিম্বাবুয়েকে ১৫৬ রানের পুঁজি এনে দেন বার্ল। যা আর অতিক্রম করা সম্ভব হয়নি। ফলে সিরিজ হেরেছে ২-১ ব্যবধানে।

টি-টোয়েন্টিতে না পারলেও ওয়ানডে নিয়ে আত্মবিশ্বাসী ছিল বাংলাদেশ দল। কেননা ক্রিকেটের এই ফরম্যাটে দারুণ ফর্মে রয়েছেন তামিম ইকবালরা। হারারেতে প্রথম ওয়ানডেতে ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে চার ফিফটিতে ৩০৩ রানের পুঁজিও পেয়েছিলো টাইগাররা। পরের ইনিংসের শুরুতে বল হাতে বোলারদেরও দাপুটে পারফরম্যান্স দেখা যায়। কিন্তু শেষ পর্যন্ত সিকান্দার রাজা ও ইনোসেন্ট কায়ার সেঞ্চুরিতে ৫ উইকেটে হেরে যায় তামিম ইকবালরা। পরের ম্যাচ জিতেও সিরিজ নিশ্চিত করে জিম্বাবুয়ে। আর শেষ ম্যাচে সান্ত্বনার জয় পায় বাংলাদেশ।

এদিকে দেশে ফেরার পর খুব বেশি বিশ্রামের ফুসরত মিলবে না টিম বাংলাদেশের। ক’দিন পরই শুরু হয়ে যাবে এশিয়া কাপের প্রস্তুতি। আগামী ২৭ আগস্ট আরব আমিরাতে বসবে টি-টোয়েন্টি ফরম্যাটের এবারের এশিয়া কাপ।

(ঢাকাটাইমস/১২আগস্ট/এমএম)