ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি-নেইমার

প্রকাশ | ১৩ আগস্ট ২০২২, ০৯:২৬ | আপডেট: ১৩ আগস্ট ২০২২, ১১:২১

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

চলতি বছর ব্যালন ডি’অর পুরস্কার জেতার লড়াইয়ে ৩০ জন ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা দিয়েছে ‘ফ্রান্স ফুটবল’ ম্যাগাজিন। এ তালিকা থেকে বাদ পড়েছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেন মেসি। মর্যাদাপূর্ণ পুরস্কার সাতবার ঘরে তুলেছেন মেসি অথচ এবার সংক্ষিপ্ত তালিকায় তার নামই নেই! ২০০৫ সালের পর এই প্রথম ব্যালন ডি’অরে দেখা মিলল ভিন্ন চিত্র। 

এদিকে ফুটবল প্রেমীদের আরো একবার অবাক করে এ তালিকায় দেখা মেলেনি মেসির পিএসজি সতীর্থ নেইমারেরও নামও।

অপরদিকে মেসি ও নেইমার না থাকলেও রয়েছেন মেসির চিরপ্রতিদ্বন্দ্বী পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। রেকর্ড গড়ে ১৭ বারের মতো ব্যালন ডি’অরের জন্য মনোনয়ন পেয়েছেন তিনি। মর্যাদাপূর্ণ পুরস্কারে সর্বোচ্চবার মনোনয়ন পেলেন রোনালদো।

২০২২ ব্যালন ডি’অর নিয়ে সবার চোখ করিম বেনজেমার দিকে। ভাবা হচ্ছে, এবার সবচেয়ে বড় দাবিদার তিনি। এছাড়া তার সঙ্গে দাবির তালিকায় আছেন রিয়ালের সতীর্থ গোলরক্ষক থিবো কুর্তোয়া। এছাড়াও রয়েছে, রবের্ত লেভান্ডভোস্কি, কিলিয়ান এমবাপ্পে, আর্লিং হলান্ড। আগামী ১৭ অক্টোবর ফ্রান্সের প্যারিসে ঘোষণা করা হবে এবারের ব্যালন ডি'অর বিজয়ীর নাম।

সংক্ষিপ্ত তালিকা : থিবো কুর্তোয়া, রাফায়েল লিও, ক্রিস্টোফার এনকুকু, মোহামেদ সালাহ, জশুয়া কিমিচ, ট্রেন্ট আলেক্সান্ডার আরনল্ড, ভিনিসিয়াস জুনিয়র, বের্নার্দো সিলভা, লুইস দিয়াস, রবের্ত লেভানডোভস্কি, রিয়াদ মাহরেজ, কাসেমিরো, হিউং মিন সন, ফাবিনিয়ো, করিম বেনজেমা, মাইক মাইগনান, হ্যারি কেইন, ডারউইন নুনেজ, ফিল ফোডেন, সাদিও মানে, সেবাস্তিয়ান হলার, লুকা মদ্রিচ, ক্রিস্টিয়ানো রোনালদো, আন্তোনিও রুদিগার, কেভিন ডি ব্রুইনা, দুসান ভ্লাহোভিচ, ভার্জিল ফন ডাইক, জোয়াও কান্সেলো, কিলিয়ান এমবাপ্পে ও আর্লিং হলান্ড।

(ঢাকাটাইমস/১৩আগস্ট/এসএম)