আমির খানের বিরুদ্ধে এফআইআর, কী করেছেন অভিনেতা?

প্রকাশ | ১৩ আগস্ট ২০২২, ১৭:০৫

বিনোদন ডেস্ক

চার বছর পর মুক্তি পেয়েছে আমির খানের কোনো সিনেমা। কিন্তু ফেরাটা সুখকর হলো না মিস্টার পারফেকশনিস্টের। বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে তার অভিনীত ‘লাল সিং চাড্ডা’। টিকিট বিক্রির অবস্থা খুবই খারাপ। ভারতীয় সংবাদ মাধ্যমগুলো বলছে, আমির খানের তিন যুগের ক্যারিয়ারে এমন দুর্দিন কখনো আসেনি।

তবে এখানেই শেষ নয়। একদিকে সিনেমার ব্যবসা ভালো নয়, অন্যদিকে ‘লাল সিং চাড্ডা’ নিয়ে আইনি প্যাঁচেও পড়ে গেছেন আমির খান। তার সিনেমাটি হলিউডের ‘ফরেস্ট গাম্প’ অবলম্বনে নির্মিত হলেও তাতে জড়িয়ে রয়েছে ভারতীয় মূল্যবোধ। ভারতীয় সেনাবাহিনীকে ‘অসম্মান’ করা এবং হিন্দুদের অনুভূতিতে ‘আঘাত করা’র অভিযোগ উঠেছে এ সিনেমার বিরুদ্ধে।

‘লাল সিং চাড্ডা’য় আমির খান অভিনীত ‘লাল’ ভারতীয় সেনাবাহিনীর কর্মী। তার ক্রিয়াকলাপ দেশের আইনের চোখে ‘অসঙ্গত’ বলে দাবি করেছেন বিনীত জিন্দাল নামে দিল্লির এক আইনজীবী। তারই জেরে পুলিশ কমিশনার সঞ্জয় অরোরার কাছে অভিযোগপত্র জমা দিয়েছেন ওই আইনজীবী।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, ভারতীয় সেনাবাহিনীর সশস্ত্র বাহিনীকে ‘অসম্মান’ করেছে এই সিনেমা। এমনটাই অভিযোগ বিনীত জিন্দালের। দিল্লি পুলিশের কাছে দাঙ্গা সৃষ্টির উদ্দেশ্যে উস্কানি দেওয়া (১৫৩), বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা তৈরি করা (১৫৩ক), কোনো ব্যক্তির ধর্মীয় অনুভূতিতে আঘাত করার (২৯৮) মতো ধারায় এফএইআর দায়ের করেছেন তিনি।

প্রযোজক প্যারামাউন্ট পিকচার্স এবং আমির খান থেকে শুরু করে পরিচালক অদ্বৈত চন্দন- সকলের নামেই মামলা ঠোকা হয়েছে এই মর্মে। আইনজীবীর অভিযোগে এও লেখা আছে, ‘নির্মাতারা একজন মানসিক প্রতিবন্ধীকে কার্গিল যুদ্ধে পাঠিয়েছেন- যেটা বাস্তবে সম্ভব নয়।

এই অবস্থায় তাকে সেনাবাহিনীতে যোগ দেওয়ার অনুমতি কীভাবে দেওয়া হলো, তা নিয়েও প্রশ্ন উঠছে। কারণ, কঠোর ভাবে প্রশিক্ষিত সেনা ছাড়া কেউ সীমান্তে যেতে পারেন না। অতএব, নির্মাতারা ইচ্ছাকৃতভাবে ভারতীয় সেনাবাহিনীর বদনাম করছেন বলে অভিযোগ ওই আইনজীবীর।

শুধু তাই নয়, ‘ধর্মীয় অনুভূতি’তে আঘাত আনা হচ্ছে বলেও অভিযোগ। একটি দৃশ্যে পাকিস্তানি কর্মী যখন ‘লাল সিং চাড্ডা’কে জিজ্ঞাসা করেছিল, ‘আমি নামাজ পড়ি এবং প্রার্থনা করি, লাল, আপনি কেন তা করেন না?’

সেখানে লালের উত্তর, ‘আমার মা বলেছেন, এই সব পূজাপাঠ ম্যালেরিয়া। এতে দাঙ্গা হয়।’ ওই আইনজীবীর বক্তব্য, এটি হিন্দু সম্প্রদায়কে লক্ষ্য করে মানহানিকর বিবৃতি। এতেই আরও দাঙ্গার উস্কানি দেওয়া হচ্ছে। এখন এই এফআইআরের বিপক্ষে আমির খানরা কী পদক্ষেপ নেন সেটাই দেখার।

(ঢাকা টাইমস/১৩ আগস্ট/এএইচ)