স্পেনে উৎসবের মঞ্চ ধসে নিহত ১, আহত কয়েক ডজন

প্রকাশ | ১৩ আগস্ট ২০২২, ১৯:৫৮

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

স্পেনের ভ্যালেন্সিয়া ভ্যালেন্সিয়ার দক্ষিণে পূর্ব উপকূলীয় শহর কুলেরাতে ছয় দিনব্যাপী অনুষ্ঠিত ইলেকট্রনিক সঙ্গীত উৎসব মেডুসা ফেস্টিভালের মঞ্চ ধসে একজন নিহত ও কয়েক ডজন আহত হয়েছে। শনিবার স্থানীয় সময় ভোরে ঘটনাটি ঘটেছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়।

আঞ্চলিক জরুরি পরিষেবাগুলি জানিয়েছে, প্রবল বাতাসের কারণে মূল মঞ্চের কিছু অংশ ধসে যায়। এতে একজন নিহত এবং কয়েক ডজন আহত হয়। বিশাল ঝড়ের আঘাতে অন্যান্য অবকাঠামোও ক্ষতিগ্রস্ত হয়।

শনিবার উত্সবে ফরাসি ডিজে ডেভিড গুয়েটা বাজানোর কথা ছিল। ডিজেগুলি পাঁচ ধাপে শুক্রবার সারা রাত বাজানোর জন্য নির্ধারিত ছিল।

আঞ্চলিক জরুরী পরিষেবাগুলি টুইটারে জানিয়েছে, আহতদের মধ্যে তিনজনের গুরুতর জখম এবং ১৪ জন ছোটখাটো আঘাত পেয়েছে।

আঞ্চলিক স্বাস্থ্য কর্তৃপক্ষ পরে ৪০ জন আহত হয়েছে বলে জানিয়েছে।

উৎসবের ফেসবুক পেজে এক বিবৃতিতে আয়োজকরা বলেছেন, আজ সকালে যা ঘটেছে তাতে আমরা সম্পূর্ণরূপে বিধ্বস্ত এবং শোকাহত। বৈরি আবহাওয়ার কারণে উৎসবস্থলের বিভিন্ন অবকাঠামোর ক্ষতি হয়েছে। সকাল চারটার দিকে অপ্রত্যাশিত এবং ধংসাত্মক প্রবল বাতাস উৎসবের নির্দিষ্ট কিছু এলাকায় তাণ্ডব চালায়। ফলে উপস্থিতি, কর্মী এবং শিল্পীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কনসার্ট এলাকাটি খালি করার তাত্ক্ষণিক সিদ্ধান্ত নিতে প্রশাসনকে বাধ্য করা হয়।

উৎসব আপাতত স্থগিত করা হয়েছে বলে জানান তারা।

ঘটনাটি ঘটার সময় ডিজে মিগুয়েল সেরনা স্থানীয় সময় ভোর ৩টা থেকে ৪টা পর্যন্ত মূল মঞ্চের সেটে ছিলেন।

তিনি শনিবার ইনস্টাগ্রাম স্টোরিতে লিখেন, সময়টি ছিল উত্তেজনাপূর্ণ কয়েক মিনিট, আমি এর আগে কখনও এমন কিছুর মুখোমুখি হইনি। এই ট্র্যাজেডিটি মূল মঞ্চে আমার অধিবেশনের ঠিক শেষের দিকে ঘটেছিল। মুহূর্তটি ভয়াবহ ছিল, আমি এখনও হতবাক।

দেশটির জাতীয় আবহাওয়া সংস্থা বলেছে, রাতে ভ্যালেন্সিয়া অঞ্চলের অ্যালিক্যান্টে বিমানবন্দরে ৮২ কিলোমিটার বেগে দমকা হাওয়া রেকর্ড করা হয়েছে। রাতে হঠাৎ করেই প্রবল দমকা হাওয়া এবং তাপমাত্রার বেড়েছে।

(ঢাকাটাইমস/১৩আগস্ট/এসএটি)