অভিনয়ে এ প্লাস, শিক্ষার দৌড় কত দূর আলিয়ার?

প্রকাশ | ১৪ আগস্ট ২০২২, ১২:০১ | আপডেট: ১৪ আগস্ট ২০২২, ১৫:৫৫

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস

বলিউডের এই সময়ের অত্যন্ত প্রতিভাবান অভিনেত্রী আলিয়া ভাট। যার প্রথম সিনেমাই সুপারহিট। ২০১২ সালে করণ জোহর পরিচালিত ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’ দিয়ে অভিষেক। এরপর একে একে উপহার দিয়েছেন হাইওয়ে, টু স্টেট, হাম্পটি শর্শা কি দুলহানিয়া, শানদার, উড়তা পাঞ্জাব, ডিয়ার জিন্দেগি, রাজি, গালি বয়, আরআরআর-এর মতো ব্যবসাসফল সব ছবি।

অভিনয় কারিশমা দেখিয়ে এরইমধ্যে তিনটি ফিল্মফেয়ার, আন্তর্জাতিক ভারতীয় চলচ্চিত্র অ্যাকাডেমি পুরস্কার, জি সিনে পুরস্কার, স্ক্রিন পুরস্কার’সহ মোট ৫২টি পুরস্কার জিতেছেন আলিয়া। সর্বোচ্চ পারিশ্রমকি পাওয়া অভিনেত্রীদের অন্যতম তিনি। অভিনয়ে সব পরিচালক-প্রযোজকই তাকে ‘এ প্লাস’ দিয়েছেন। কিন্তু এমন প্রতিভাধর একজন অভিনেত্রীর শিক্ষার দৌড় কত দূর?

ভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, দশম শ্রেণি পর্যন্ত পড়েছেন আলিয়া ভাট। নম্বর পেয়েছিলেন ৭১ শতাংশ। তবুও উচ্চশিক্ষা অধরাই রইল। কারণটা কী? এক সাক্ষাৎকারে বিষয়টি খোলসা করেছিলেন আলিয়া স্বয়ং। জানান, তার বাবা প্রযোজক মহেশ ভাট, মা অভিনেত্রী সোনি রাজদান, বড় বোন অভিনেত্রী পূজা ভাট- সকলেই অভিনয় জগতের মানুষ।

তাই পড়াশোনায় আগ্রহ থাকলেও মাত্র আড়াই বছর বয়স থেকে আলিয়ার ইচ্ছে ছিল, তিনি অভিনয়ই করবেন। এটিই তার জায়গা। যমনাবাই নরসি স্কুলে পড়তেন আলিয়া। কিন্তু পরে ক্যারিয়ার তৈরি করতে গিয়ে মাঝপথেই পড়াশোনা চুকে গেল। তার বাড়ির লোকও এ নিয়ে মাথা ঘামায়নি। তারাও ভাবতেন, স্কুল পাসই যথেষ্ট। বাকি সময় অভিনয়ে দেওয়া উচিত।

২০১২ সালে ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’ ছবির অডিশনের জন্য যখন ডাক পান আলিয়া, তখনও তিনি দ্বাদশ শ্রেণির পরীক্ষা দেননি। সেই সময়েই পড়াশোনায় ইতি। দশম শ্রেণিতে ফল ভালো হলেও আসলে তিনি স্কুলছুট। এ কথা অনেকেই জানেন না। তবে বই পড়তে খুব ভালোবাসেন নায়িকা। অবসরে বিভিন্ন বিষয় নিয়ে চর্চা চলতেই থাকে।

তাছাড়া সদ্য ‘ডার্লিংস’ ছবিটির প্রযোজনা করেছেন। এর নেপথ্যেও প্রস্তুতি ছিল জোরদার। তারপর সেরে এলেন হলিউডি অভিষেক-ছবি ‘হার্ট অব স্টোন’-এর কাজ। আপাতত কোনো ছবির চুক্তিতে না গিয়ে কিছু দিন ঝাড়া হাত-পা সময় কাটাচ্ছেন ‘গাঙ্গুবাঈ’। গর্ভে সন্তান। বিশ্রাম প্রয়োজন হবু মায়ের। তার কাছে কাছে রয়েছেন স্বামী রণবীর কাপুর।

(ঢাকা টাইমস/১৪ আগস্ট/এএইচ)