পরিচালক নিয়ে মিথ্যা তথ্য, ফ্যামিলিটেক্সের সাবেক এমডিকে ৫ লাখ টাকা জরিমানা

প্রকাশ | ১৪ আগস্ট ২০২২, ১২:৪৩

বীর সাহাবী, ঢাকাটাইমস

পরিচালকের বিষয়ে মিথ্যা তথ্য দেওয়ায় পুঁজিবাজারে তালিকাভুক্ত জেড ক্যাটাগরির কোম্পানি ফ্যামিলিটেক্স বিডির সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ মোরশেদকে পাঁচ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।  

সম্প্রতি নিয়ন্ত্রক সংস্থা থেকে ফ্যামিলিটেক্স বিডির সাবেক এই ব্যবস্থাপনা পরিচালক ও বর্তমান ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো চিঠি থেকে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুযায়ী, ফ্যামিলিটেক্স কর্তৃপক্ষ ২০১৪-২০১৬ সাল পর্যন্ত সময়ে শেয়ারধারণ রিপোর্টে জুন কুং ওনকে পরিচালক হিসেবে উল্লেখ করেছে। কিন্তু জুন কুং ওন ২০১৬ সালের ২৪ মে প্রাইম ইসলামী লাইফ সিকিউরিটিজকে এক চিঠিতে জানান, তিনি ফ্যামিলিটেক্সের পর্ষদ থেকে ২০১২ সালের ৫ এপ্রিল পদত্যাগ করেছেন। ওইসময় থেকে তিনি কোম্পানির পর্ষদ, ম্যানেজমেন্ট ও অপারেশনের সঙ্গে জড়িত নেই বলেও জানান।

এ বিষয়ে তিনি আরজেএসসির সার্টিফাইড কপিও দিয়েছিলেন। এছাড়া ২০১৪ সালের ১৮ মে ফেমিলিটেক্স থেকে চিঠির মাধ্যমে কমিশন ও স্টক এক্সচেঞ্জকে জুন কুং ওন পর্ষদে নেই বলে জানানো হয়েছিল।

এমন অবস্থায় মাসিক শেয়ারধারণ তথ্যে জুন কুং ওনকে ২০১৬ সাল পর্যন্ত পরিচালক দেখানোর মাধ্যমে কমিশন ও স্টক এক্সচেঞ্জকে মিথ্যা তথ্য দেওয়া হয়েছে। এর মাধ্যমে কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোর্শেদ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অধ্যাদেশ ১৯৬৯ এর ধারা ১৮ এবং ডিএসই লিস্টিং রেগুলেশনস ২০১৫ এর ৪৫ লংঘন করেছেন।

এ বিষয়ে শুনানিতে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিয়ে মোহাম্মদ মোর্শেদকে চলতি বছরের ৬ মার্চ চিঠি দেয় বিএসইসি। এতে ১৪ মার্চ শুনানির দিন ধার্য্য করা হলেও মোহাম্মদ মোর্শেদ উপস্থিত হননি।

এই পরিস্থিতিতে শেয়ারবাজারের উন্নয়ন, বাজারে শৃঙ্খলা ও স্বচ্ছতা রক্ষার স্বার্থে মোহাম্মদ মোর্শেদকে জরিমানা করা প্রয়োজন এবং সমীচীন বলে কমিশন মনে করে। যে কারণে কমিশন তাকে পাঁচ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে।

২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় কোম্পানিটি। ১০ টাকা মূল্যমানের সাড়ে তিন কোটি শেয়ার ছেড়ে তারা সংগ্রহ করে ৩৫ কোটি টাকা।

তালিকাভুক্তির পর ২০১২ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরের আর্থিক হিসাব পর্যালোচনা করে কোনো লভ্যাংশ দেয়নি। তবে ২০১৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরের জন্য ১০০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করে কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

(ঢাকাটাইমস/১৪আগস্ট/বিএস/এফএ)