শত্রুতা থাকলেও যেখানে একাট্টা জাভেদ-কঙ্গনা

প্রকাশ | ১৪ আগস্ট ২০২২, ১৩:৫৮

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস

অভিনেতা হৃত্বিক রোশনকে কেন্দ্র করে গীতিকার জাভেদ আখতার ও অভিনেত্রী কঙ্গনা রানাওয়াতের মধ্যে দা-কুমড়া সম্পর্ক। এ কথা বলিউডের ইট-পাথরও জানে। একে-অপরের বিরুদ্ধে তারা মামলা পর্যন্ত করেছেন। বছর খানেক আগে হওয়া সেই দুই মামলা এখনো চলমান। তবে যতই শত্রুতা থাকুক, একটা বিষয়ে অবশেষে একাট্টা হলেন জাভেদ আখতার ও কঙ্গনা।

কী সেই বিষয়? শুক্রবার নিউইয়র্কে হামলার শিকার হন ‘বুকার’জয়ী ব্রিটিশ ভারতীয় ঔপন্যাসিক ও প্রাবন্ধিক  সালমান রুশদি। একটি অনুষ্ঠানে তার উপরে হামলা চালায় বছর ২৪ বছর বয়সী যুবক হাদি মাতার। এই ঘটনায় গোটা বিশ্বে নিন্দার ঝড় উঠেছে। তাতে সামিল হয়েছেন জাভেদ আখতার এবং কঙ্গনাও। দুজনেই সোশ্যাল মিডিয়ায় ঘটনার কড়া সমালোচনা করেছেন।

কঙ্গনা তার ইনস্টাগ্রামে লিখেছেন, এই ঘটনায় তিনি আতঙ্কিত। হামলা সম্পর্কে একটি সংবাদ নিবন্ধ শেয়ার করেছেন অভিনেত্রী লিখেছেন, ‘জিহাদিদের আরেকটি ভয়ংকর কাজ। ‘দ্য স্যাটানিক ভার্সেস’ এই সময়ের অন্যতম সেরা বই। যেভাবে কেঁপে উঠেছি বলার মতো শব্দ নেই, ভয়ংকর।’

অন্যদিকে খ্যাতিমান গীতিকার ও লেখক জাভেদ আখতার টুইটারে লিখেছেন, ‘আমি সালমান রুশদির ওপর কিছু ধর্মান্ধ ব্যক্তির বর্বরোচিত হামলার নিন্দা করছি। আমি আশা করি, এনওয়াই পুলিশ এবং আদালত হামলাকারীর বিরুদ্ধে সম্ভাব্য সবচেয়ে কঠিন ব্যবস্থা নেবে।’

সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, শুক্রবার ওয়েস্টার্ন নিউইয়র্কের চৌতাকুয়া ইনস্টিটিউশনের অনুষ্ঠানে সালমান রুশদির পরিচয় পর্বের সময় মঞ্চে উঠে আসেন এক ব্যক্তি। এসেই লেখককে ঘুষি মারতে থাকেন। রুশদির চোখে ও ঘাড়ে গুরুতর আঘাত লাগে। এয়ারলিফ্ট করে তাকে নেওয়া হয় হাসপাতালে। বর্তমানে তিনি ভেন্টিলেটরে আছেন।

প্রসঙ্গত, ‘দ্য স্যাটানিক ভার্সেস’ বইটি লেখার পর বছরের পর বছর ধরে মৃত্যুর হুমকি পেয়ে আসছেন সালমান রুশদি। ১৯৮৮ সাল থেকে ইরানে নিষিদ্ধ আছে তার লেখা ‘দ্য স্যাটানিক ভার্সেস’। একাধিক মুসলিম সংগঠনের দাবি, ইসলাম ধর্মের বিরুদ্ধে কথা বলেন এই লেখক। তার ‘দ্য স্যাটানিক ভার্সেস’ বইটিতেও ইসলামবিরোধী কথাবার্তা আছে।

তারই জেরে ১৯৮৯ সালে ইরানের নেতা আয়াতুল্লাহ খামেনি ফতোয়া জারি করে সালমান রুশদিকে হত্যার ডাক দিয়েছিলেন। এ জন্য তিনি তিন বিলিয়ন মার্কিন ডলার পুরস্কারও ঘোষণা করেছিলেন। পরে ২০১২ সালে অর্থের পরিমাণ আরও বাড়ানো হয়েছিল। যদিও নিজের উপর কোনো ধরনের হুমকির কথা অস্বীকার করেছিলেন সালমান রুশদি।

(ঢাকা টাইমস/১৪ আগস্ট/এএইচ)