এত ‍গুণ ধনিয়া পাতার!

প্রকাশ | ১৫ আগস্ট ২০২২, ১১:৪৪ | আপডেট: ১৫ আগস্ট ২০২২, ১২:৪৬

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

সবজি বা তরকারি রান্না হোক কিংবা মুড়ি ভর্তা- ধনিয়া পাতা ছাড়া যেন চলেই না। খাবারের স্বাদ তো বাড়ায়ই, পাশাপাশি ধনিয়া পাতাতে রয়েছে নানা স্বাস্থ্যগুণ। তাই এটিকে একদিকে সবজি, অন্যদিকে ঔষধি গাছ হিসেবে ধরা হয়।   

ধনিয়া পাতা বোনা হয় সাধারণত মসলা হিসেবে ধনিয়া পাওয়ার জন্য। তবে বীজ হওয়ার আগে এ গাছের পাতা বিভিন্ন খাবারের স্বাদ বাড়াতে খুবই জনপ্রিয় একটি উপাদান হিসেবে ব্যবহৃত হয়। এছাড়া দেশেই উৎপাদিত হয় বলে সারা বছর বিশেষ করে শহরের বাজারগুলোতে ধনিয়া পাতার দেখা মেলে।

চলুন তবে কথা না বাড়িয়ে দেখে আসি কী কী গুণ রয়েছে ধনিয়া পাতার:-

হজম বৃদ্ধি: ধনিয়া ও তাজা ধনেপাতা হজমের উপকারী। এর অ্যান্টিঅক্সিডেন্টের গুণ লিভার আর অন্ত্রের কাজ সঠিকভাবে করতে সাহায্য করে। হজমের জন্য প্রয়োজনীয় এনজাইম ও রস তৈরিতে ধনিয়া কার্যকর।

ভিটামিন সি এর উৎস: ধনিয়ায় অনেক দরকারি ভিটামিন যেমন ফলিক অ্যাসিড, ভিটামিন সি, ভিটামিন এ ও বিটা ক্যারোটিন আছে। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন আমাদের খাবারে যে পরিমাণ ভিটামিন সি থাকা দরকার তার প্রায় ৩০ ভাগই আমরা পেতে পারি ধনেপাতা আর বীজ থেকে।

ডায়াবেটিস প্রতিরোধে: ডায়াবেটিস প্রতিরোধে ধনিয়া অনেক উপকারী। ধনিয়া শরীরে ইনসুলিন উৎপাদনে অবদান রেখে রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে। ধনিয়া রক্তে ক্ষতিকর কোলেস্টেরল বা এলডিএল-এর পরিমাণ কমায়, উপকারী কোলস্টেরলের বা এইচডিএল-এর পরিমাণ বাড়ায়।

ব্যাকটেরিয়া নিরাময়ে: ব্যাকটেরিয়ার কারণে কলেরা, টাইফয়েড, ডায়রিয়া ও আমাশয় ইত্যাদি নানান খাদ্যবাহিত ও পানিবাহিত রোগের সংক্রমণ ঘটে। ধনিয়ায় ব্যাকটেরিয়া প্রতিরোধক ক্ষমতা এসব রোগ থেকে আপনাকে সুরক্ষা দেবে।

রক্তস্বল্পতা প্রতিরোধে: ভিটামিন ছাড়াও ধনিয়ায় প্রচুর আয়রন আছে যা রক্তস্বল্পতা প্রতিরোধে সহায়তা করে। বেশি বেশি আয়রনের জন্যে নারীদের খাদ্য তালিকায় অন্যান্য সুষম খাদ্যের সঙ্গে ধনিয়ার বীজ ও সবুজ পাতা থাকা খুবই দরকারি।

বিষাক্ত ধাতুর ক্রিয়া প্রতিরোধে: সিসা, আর্সেনিক, অ্যালুমিনিয়াম, পারদের মতো বিষাক্ত ধাতু যদি কোনোভাবে মানুষের শরীরে জমে তবে তা নানা রোগ সৃষ্টি করতে পারে। আলঝেইমার, স্মৃতি ও দৃষ্টিশক্তি কমে যাওয়া, কার্ডিওভাসকুলার ও নিউরনের ক্ষমতা হ্রাস পাওয়ার মতো বিভিন্ন মারাত্মক রোগ সৃষ্টি করতে পারে।

জ্বর-সর্দি-কশি কমায়: ধনিয়া বীজে রয়েছে ভিটামিন এ, বিটা ক্যারোটিন, ফলিক এসিড এবং ভিটামিন সি। এই উপাদানগুলোর সবক’টিই অ্যান্টিঅক্সিডেন্ট, যা ঠান্ডা লাগা, সর্দি-কাশি এমনকি জ্বরের প্রকোপ কমাতেও সাহায্য করে।

(ঢাকা টাইমস/১৫ আগস্ট/এএইচ)